• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক দেশ এক রেশন কার্ড কার্যকর হবে আগামী জুন মাস থেকে!

গোটা দেশেই এবার কার্যকর হতে চলেছে এক দেশ এক রেশন কার্ড। ২০২০ সালের জুন মাস থেকেই তা কার্যকর হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসোয়ান। এই কার্ডের সাহায্যে দেশের যেকোনও প্রান্ত থেকে রেশন সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। মূলত ভিন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের কথা ভেবেই এই এক দেশ এক রেশন কার্ড চালু করতে চলেছে সরকার।

এক দেশ এক রেশন কার্ড

এক দেশ এক রেশন কার্ড

এক দেশ এক পরিচয় পত্র আধারের মতোই এবার এক দেশ এক রেশন কার্ড কার্যকর করতে চলেছে মোদী সরকার। মঙ্গলবার কেন্দ্রীয়মন্ত্রী রাম বিলাস পাসোয়ান জানিয়েছেন, ২০২০ সালের ১ জুলাই থেকেই কার্যকর হবে এই রেশন কার্ড। দেশের যেকোনও প্রান্ত থেকে রেশন সংগ্রহ করতে পারেন এই কার্ডের গ্রাহকরা।

ভিনদেশে কাজে যাওয়া শ্রমিকদের স্বার্থে

ভিনদেশে কাজে যাওয়া শ্রমিকদের স্বার্থে

ভিন দেশে কাজ করতে যাওয়া শ্রমিকদের কথা ভেবেই এই কার্ড কার্যকর করার পরিকল্পনা নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে তার জন্য সবার আগে এক আধার পরিচয় পত্র দেখাতে হবে রেশন দোকানে। তবেই মিলবে এই সুবিধা। জাতীয় খাদ্য আইনের আওতায় এই পরিষেবা পাবেন তাঁরা। পুরোটাই অনলাইনে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এই পরিষেবা চালু হওয়ার কারণে রেশনে দুর্নীতি অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

রেশনের মান উন্নত হবে

রেশনের মান উন্নত হবে

এক দেশ এক রেশন কার্ড চালু হলে একদিকে যেমন রেশনে দুর্নীতি অনেকটা কমবে অন্যদিেক তেমন রেশনে দেওয়া সামগ্রির মানও উন্নত হবে। কারণ এবার রেশনে সামগ্রি পাওয়া যাবে জাতীয় খাদ্য আইনের আওতায়। রেশনে নিম্ন মানের সামগ্রি দেওয়ার অভিযোগ নতুন কোনও ঘটনা নয়। প্রায়ই এই নিয়ে অভিযোগ করে থাকেন গ্রাহকরা।

তিহার জেলে ফাঁসুড়ে সংকট, নির্ভয়ার ধর্ষকদের ফাঁসি দেবে কে?

English summary
One Nation one ration card will be effective from June,2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X