• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Ration Card-এর যে কোনও সমস্যা মুহূর্তে সমাধান! কীভাবে? জানুন latest update

রেশন ব্যবস্থায় বড়সড় পরিবর্তন করেছে মোদী সরকার! এক দেশ এক রেশন কার্ড (One Nation One Ration Card) যোজনা নিয়ে এসেছে। আর এই যোজনাতে নয়া Ration কার্ড নিয়ে আসা হয়েছে। One Nation One Ration Card যোজনা পুরো দেশে লাঘু করা হয়েছে
  • |
Google Oneindia Bengali News

রেশন ব্যবস্থায় বড়সড় পরিবর্তন করেছে মোদী সরকার! এক দেশ এক রেশন কার্ড (One Nation One Ration Card) যোজনা নিয়ে এসেছে। আর এই যোজনাতে নয়া Ration কার্ড নিয়ে আসা হয়েছে। One Nation One Ration Card যোজনা পুরো দেশে লাঘু করা হয়েছে ইতিমধ্যে।

আর এর ফলে যে কোনও রেশন কার্ড হোল্ডার জাতীয় খাদ্য সুরক্ষা আইন (NFSA) এর অধীনে যে কোনও রাজ্যের রেশন শপ থেকে পণ্য নিতে পারবে। কিন্তু কীভাবে রেশন কার্ড তৈরি করবেন? তাও কিনা একেবারে খুবই অল্প সময়ে?

ঘরে বসেই আবেদন করতে পারবেন

ঘরে বসেই আবেদন করতে পারবেন

যদি এখনও পর্যন্ত Ration কার্ড না বানিয়ে থাকেন তাহলে এখনই তা করতে পারেন। আর তা একেবারে ঘরে বসেই। অনলাইনের মাধ্যমে (Apply online for ration card) খুব সহজে আবেদন করা সম্ভব। এজন্যে প্রত্যেক রাজ্যের তরফে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। আপনি যে রাজ্যের বাসিন্দা সেই রাজ্যের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। এক্ষেত্রে পশ্চিমবঙ্গের বাসিন্দা হলে খাদ্য দফতরের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

রেশন কার্ড দুই ধরণের-

রেশন কার্ড দুই ধরণের-

বলে রাখা প্রয়োজন, এই মুহূর্তে দেশে দুটি ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে। একটি বিপিএল ক্যাটাগরি'র অন্যটি বিপিএল ক্যাটাগরি ছাড়া। আয় অনুসারে আপনি যে কোন রেশন কার্ডের জন্য আবেদন করতে হবে তা খুব সহজেই বেছে নিতে হবে। ওই ওয়েবসাইটে গিয়েই ক্লিক করতে হবে। সেখানেই এই বিষয়ে বিস্তারিত বেছে নেওয়া সম্ভব হবে।

কীভাবে রেশন কার্ডের জন্যে আবেদন করবেন-

কীভাবে রেশন কার্ডের জন্যে আবেদন করবেন-

সবার প্রথমে সংশ্লিষ্ট দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। রেশন কার্ড বানানোর জন্যে ID Proof অনুযায়ী Aadhaar কার্ড, Voter আইডি, Passport দেওয়া যেতে পারে। যদি আপনার কাছে এই কার্ড না থাকে তাহলে সরকারের তরফে জারি করা যে কোন কার্ড যেমন আই কার্ড, হেলথ কার্ড, ড্রাইভিং লাইসেন্স দেওয়া যাবে। রেশন কার্ডের জন্য আবেদন করার পাশাপাশি, আপনাকে পাঁচ থেকে 45 টাকা ফি দিতে হবে। আবেদন জমা দেওয়ার পর যাচাইয়ের জন্য পাঠানো হবে। অফিসার ফর্মে পূরণ করা তথ্য যাচাই করে দেখবেন। এরপর তা পাওয়া যেতে পারে।

দ্রুত মিলবে এই কার্ড

দ্রুত মিলবে এই কার্ড

এই যাচাইয়ের কাজ আবেদনের তারিখ থেকে ৩০ দিনের মধ্যে সম্পন্ন হয়। যাচাইতে সমস্ত তথ্য স্টহিক পাওয়া গেলে আগামী ৩0 দিনের মধ্যে রেশন কার্ড দেওয়া হয়। এছাড়াও, আবেদনকারী চাইলে, তিনি কমন সার্ভিস সেন্টারে রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। তবে এই বিষয়ে আরও বিস্তারিত জানতে স্থানীয় খাদ্য দফতরের ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জানতে হবে।

তিন তালাক থেকে অযোধ্যা! একাধিক ঐতিহাসিক মামলায় সাক্ষী বিচারপতি ললিত তিন তালাক থেকে অযোধ্যা! একাধিক ঐতিহাসিক মামলায় সাক্ষী বিচারপতি ললিত

English summary
One Nation One Ration Card: How to solve problem related to Ration Card, know the steps
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X