• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেড় লক্ষ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা! করোনায় মন্দার জেরে কড়া সিদ্ধান্ত আইটি সেক্টরে

করোনা ভাইরাসের মোকাবিলা করাই এখন এক ও একমাত্র লক্ষ্য। সেজন্য দেশজুড়ে লকডাউন চলছে। আর এই লকডাউনের জেরে বিপুল মন্দার সামনে পড়েছে গোটা বিশ্ব। ভারতীয় অর্থনীতিও তার বাইরে নয়। এই অবস্থায় কর্মী ছাঁটাইয়ের পথ অবলম্বন করেছে আইটি কোম্পানিগুলি। আগামী কয়েকমাসে অন্তত দেড় লক্ষ মানুষ কাজ হারাতে পারেন

মন্দার জের,কর্মী ছাঁটাইয়ের শঙ্কা

মন্দার জের,কর্মী ছাঁটাইয়ের শঙ্কা

আশঙ্কা করা হচ্ছে বিশ্বে মন্দার জেরে আগামী কয়েকমাসে অস্বাভাবিক হারে কমে যাবে আইটি কোম্পানিগুলির গ্রোথ। এর ফলে বহু মানুষ কাজ হারাবেন। সেই প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। দেশের নামকরা বেশ কিছু কোম্পানিতে এই প্রবণতা চরমে। ছোটো থেকে বড়ো অনেক কোম্পানিই কর্মী ছাঁটাইয়ের পথ নিতে পারে।

বেশি ক্ষতির মুখে ছোটো কোম্পানিগুলি

বেশি ক্ষতির মুখে ছোটো কোম্পানিগুলি

বিশেষজ্ঞরা মনে করছেন অর্থনীতিতে এই মন্দার জেরে ছোট কোম্পানিগুলি সবথেকে ক্ষতিগ্রস্থ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতে আইটি সেক্টরে ৪৫ থেকে ৫০ লক্ষ মানুষ কাজ করেন। তার মধ্যে ১০-১২ মানুষ কাজ করেন ছোট আইটি কোম্পানিগুলিতে। তারাই সবথেকে বেশি ক্ষতির মুখে পড়বেন।

অর্থনৈতিক সংকটের মুখে দেশ

অর্থনৈতিক সংকটের মুখে দেশ

গোটা বিশ্বের মতো ভারতও করোনার বিরুদ্ধে লড়ছে। করোনাকে হারানোর পণ করে লকডাউন চলছে। দেশে। ফলে দেশ আরও অর্থনৈতিক সংকটের মুখে পড়বে। একেই সংকট চলছে, তারপর ফের লকডাউনের বোঝা। তাই বোঝা কমানোর জন্য কর্মী ছাঁটাই ছাড়া উপায় দেখছে না কোম্পানিগুলি।

সরকারের দিকে তাকিয়ে যুবসমাজ

সরকারের দিকে তাকিয়ে যুবসমাজ

এই অবস্থায় বেকারত্বের করাল ছায়া গ্রাস করেবে আবার বেশ কিছু মানুষকে। বেশ কিছু পরিবার এই মন্দার কোপে পড়বেন। তা থেকে লড়াই করে ফের আলোর মুখ দেখা প্রতিটি কাজ হারানো মানুষের কাছেই চ্যালেঞ্জের। এই অবস্থায় সরকার কোনও বিশেষ ব্যবস্থা নেয় কি না সেদিকেই তাকিয়ে যুবসমাজ।

English summary
One and a half million workers can be trimmed in the IT sector due to coronavirus. World faces challenge in economy due to lockdown situation,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X