India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একদিন 370 ধারা ও 35A ফিরবে কাশ্মীরে, সেদিন ভুল স্বীকার করতে হবেই! মোদী সরকারকে তোপ মেহবুবার

  • |
Google Oneindia Bengali News

২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা তথা আর্টিকল ৩৭০ তুলে নেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। অশান্তির আশঙ্কাতে রাতারাতি গৃহবন্দি করে ফেলা হয় কাশ্মীরের নেতা-নেত্রীদের। তারপর ভূস্বর্গে জল গড়িয়েছে অনেক। ওই ঘোষণার পর কার্যত থমকে গিয়েছিল উপত্যকা।

মোদী সরকারকে তোপ মেহবুবার

যদিও ক্রমশ ছন্দে ফিরেছে কাশ্মীরের জীবন। সঠিক সময়ে এলে ৩৭০ ধারা ফিরিয়ে দেওয়া হবে এমনটাও ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী, অমিত শাহরা। এমনকি সে রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই ইস্যুতেই ফের কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সুর চড়িয়ে তাঁর দাবি, একদিন এমন সময় আসবে যেদিন কাশ্মীরে আবার ৩৭০ ধারা ফিরিয়ে দেওয়া হবে।

শুধু তাই নয়, কেন্দ্র নিজের ভুল বুঝতে পারবে বলেও দাবি মেহবুবার। এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আজ শুক্রবার মেহেবুবা মুফতি বলেন, একদিন না একদিন ৩৭০ ধারা ও ৩৫ এ ধারা ফিরবে কাশ্মীরে আর সেদিন কেন্দ্রকে স্বীকার করতে হবে যে ৩৭০ ধারা তুলে দিয়ে তারা ভুল করেছিল।

এদিন তিনি বলেন, 'আমাদের ঐক্যবদ্ধ হতে হবে কারণ ওরা আমাদের মধ্যে বিভেদ তৈরি করতে চায়। কাশ্মীরের এত বেশি দুর্নীতি আছে যে জোর করে সেখানে শান্তি ফেরানো সম্ভব নয়। ২০১৯ সালের ১৫ আগস্টের পর থেকে যে পরিবেশ কাশ্মীরে তৈরি হয়েছে তা যেন দম বন্ধ করে দেয়।'

তবে আশ্বস্ত করে মুফতি বলেন, এতে হতাশ হবার কিছু নেই। একদিন না একদিন কাশ্মীরে নিশ্চয়ই ফিরবে ৩৭০ ধারা। শুধু তাই নয়, সেদিন কেন্দ্র নিজের ভুল স্বীকার করবে বলেও দাবি মুফতির।

যদিও সরকারের দাবি ৩৭০ ধারা বাতিলের পরে কাশ্মীরের উন্নয়নের কাজ শুরু করা হয়েছে। সেই উন্নয়নের ফল বাসিন্দারা পেতেও শুরু করেছে। যদিও বিরোধীদের দাবি, কাশ্মীরে নাকি কোনই উন্নয়ন হয়নি। তবে প্রশাসনের একটা মহল বলছে, করোনা মহামারী অনেক ক্ষেত্রেই এগিয়ে যাওয়ার কাজে বাধা দিয়েছে।

তবে সরকার জানিয়ে দিয়েছে উন্নয়নমূলক কাজ স্থগিত রাখা যাবে না। এর সঙ্গে যাঁরা ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে যারা কেন্দ্রীয় সরকারের পাশে রয়েছেন তাঁদের দাবি, উন্নয়নের জন্য ২ বছর সময় যথেষ্ট নয়। তবে সরকারের ইঙ্গিত সম্ভবত ৩৭০ ধারা ফিরিয়ে দেওয়া হবে। চাপের মুখে নাকি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন মোদী শাহরা।

English summary
Once article 370 will be back, says Mehbooba Mufti
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X