• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোটের মাঝেও মারণ ভাইরাসের ভ্রুকুটি! জোরকদমে চলছে করোনা কিট তৈরির কাজ, নেতৃত্বে মহিলারাই

  • |

করোনা আবহের মাঝেই ক্রমেই চড়ছে বিহার নির্বাচনের পারদ। যদিও ভোট উৎসবের হাত ধরেই যাতে রাজ্যে ফের করোনার বাড়বাড়ন্ত দেখা না যায় সেই বিষয়ে আগেই কেন্দ্রের পাশাপাশি নির্বাচন কমিশনকে সতর্ক করেছে প্রায় সমস্ত রাজনৈতিক দলই। অন্যদিকে সংক্রমণ ঠেকাতে নির্বাচন কমিশনের তরফে একাধিক সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার কাজও জোরকদমে শুরু হয়েছে।

তিন দফায় ভোট গ্রহণ বিহারে

তিন দফায় ভোট গ্রহণ বিহারে

এদিকে আগামী ২৮ অক্টোবর ৩ নভেম্বর ও ৭ নভেম্বর তিন দফায় মোট ২৪৩ টি বিধানসভা আসনে ভোট গ্রহণ হতে চলেছে বিহারে। ইতিমধ্যেই চূড়ান্ত প্রার্থী তালিকাও প্রকাশ করে ফেলেছে শাসক-বিরোধী প্রায় সব পক্ষই। এদিকে করোনাকালে ভোটগ্রহণ সংক্রান্ত বিষয়ে আগেই নির্বাচন কমিশনের তরফে একাধিক সতর্কীকরণের কথাও জানানো হয়েছে। সেই মতো তৈরি হচ্ছে ৪৫ শতাংশ নতুন বুথ। এমনকী ভোটারদের করোনা কিট দেওয়ার যে কথা কমিশনের তরফে আগেই জাননো হয়েছিল তারও কাজ চলছে পুরোদমে।

 টনা, মুজফরপুর ও পূর্ণিয়ায় জোরকদমে চলছে এই করোনা কিট তৈরির কাজ

টনা, মুজফরপুর ও পূর্ণিয়ায় জোরকদমে চলছে এই করোনা কিট তৈরির কাজ

সূত্রের খবর, বর্তমানে পাটনা, মুজফরপুর ও পূর্ণিয়ায় জোরকদমে চলছে এই করোনা কিট তৈরির কাজ। যাতে প্রধানত নেতৃত্ব দিচ্ছেন মহিলারাই। দিনরাত এক করে খাটছেন প্রায় ৫০০ মহিলা। কাজের প্রথম দিনেই তারা ৩০ হাজার করোনা কিট বানিয়েছেন বলে খবর, দ্বিতীয় দিনে তা বেড়ে দাঁড়ায় ৪০ হাজার। তৃতীয় দিন অর্থাৎ শেষ মঙ্গলবার তা পৌঁছায় ৬০ হাজারে।

পাটনার সেন্টার থেকে ৫ লক্ষ করোনা কিট তৈরির লক্ষ্যমাত্রা

পাটনার সেন্টার থেকে ৫ লক্ষ করোনা কিট তৈরির লক্ষ্যমাত্রা

এদিকে প্রথম দফার ভোটের আগে বাকি আর ১৪ দিনেরও কম সময়। এমতাবস্থায় কিট তৈরির তিন কেন্দ্রের মধ্যে প্রাথমিক পর্যায়ে পাটনা থেকে ৫ লক্ষ করোনা কিট তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিহার মেডিকেল সার্ভিসেস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার কর্পোরেশন লিমিটেডের (বিএমএসআইসিএল) জেনারেল ম্যানেজার সুধীর কুমার। পাটনার জ্ঞান ভবনেই চলছে এই কাজ।

দুই শিফটে চলছে কাজ

দুই শিফটে চলছে কাজ

প্রাথমিক পর্যায়ে ভোটার, পোলিং অফিসার এবং সুরক্ষা কর্মীরাদেরই মূলত দেওযা হবে এই করোনা কিট। এনজিও কর্মী, আশা কর্মী এবং মিড-ডে মিল কর্মীদের তত্ত্বাবধানেই চলছে পুরো কাজ। বর্তমানে তাদের দৈনিক রোজগারের থেকে প্রত্যেককেই এই কাজের জন্য আরও ২২০ টাকা করে দেওয়া হচ্ছে বলেও জানা যাচ্ছে। ১২ ঘণ্টার ব্যবধানে দুটি শিফটে ভাগ করেই চলছে কাজ। সকাল ৮তে প্রথম শিফটে এসে জড়ো হচ্ছেন প্রায় ৩০০ মহিলা। দ্বিতীয় শিফটে কাজ করছেন ২০০ মহিলা।

 উদ্বেগ বাড়াচ্ছে মাঝবয়সী ও বয়ষ্ক ভোটারদের সংখ্যাধিক্য

উদ্বেগ বাড়াচ্ছে মাঝবয়সী ও বয়ষ্ক ভোটারদের সংখ্যাধিক্য

এদিকে করোনা আবহে ভোট গ্রহণ শুরু করে দেশের মধ্যে প্রথম বড় নজির গড়তে চলেছে বিহার। কিন্তু এই মহামারীকালে সর্বাধিক উদ্বেগ বাড়াচ্ছে মাঝবয়সি ও বয়ষ্ক ভোটাররাই। বর্তমানে বিহারে ১.৯৮ কোটি ভোটারের বয়স ৩২ থেকে ৩৯ বছরের মধ্যে বলে জানা যাচ্ছে। অন্যদিকে ৮.৭০ লক্ষ ভোটারের বয়স ৭০ বছরের বেশি।

তৈরি হচ্ছে কয়েক লক্ষ হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, মাস্ক

তৈরি হচ্ছে কয়েক লক্ষ হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, মাস্ক

এদিকে নির্বাচনী আবহে ভোটারদের জন্য তৈরি হচ্ছে ৫.৬৩ লক্ষ হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, ১৮ লক্ষ ফেসশিল্ড, ৭.২১ কোটি হাত গ্লাভস। অন্যিদকে সেন্ট্রাল পুলিশের জন্য তৈরি হচ্ছে ৫.৬৩ লক্ষ হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, ১১.২৬ লক্ষ ট্রিপল লেয়ার মাস্ক, ৫.৬৩ লক্ষ ফেশ শিল্ড, ১১.২৬ লক্ষ হ্যান্ড গ্লোভস।

রাজ্য পুলিশ ও পোলিং অফিসারদের সুরক্ষার জন্য কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে ?

রাজ্য পুলিশ ও পোলিং অফিসারদের সুরক্ষার জন্য কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে ?

একইসাথে রাজ্য পুলিশের জন্য তৈরি হচ্ছে ৬৭ হাজার ৮৩০ হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, ৪৬ লক্ষ ট্রিপল লেয়ার মাস্ক, ৭.৬৬ লক্ষ ফেশ শিল্ড, ৪.০৬ লক্ষ হ্যান্ড গ্লোভস। অন্যদিকে পোলিং অফিসারদের জন্য তৈরি হচ্ছে ৭.৬৬ লক্ষ হ্যান্ড স্যানিটাইজার ইউনিট, ৪৬ লক্ষ ট্রিপল লেয়ার মাস্ক, ৭.৬৬ লক্ষ ফেশ শিল্ড, ২৩ লক্ষ হ্যান্ড গ্লোভস। ১.০৬ লক্ষ হ্যান্ড হেল্ড আইআর থার্মোমিটার। এদিকে বর্তমানে বিহারে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষের গণ্ডি পার করেছে।

কলকাতাঃ পটাশপুরে বিজেপি কর্মীর মৃত্যুর ঘটনায় আবারও ময়না তদন্তের নির্দেশ হাইকোর্টের

৬ মাসের অপেক্ষা! পিসির মন্দিরে 'বখরা', চাপ পুলিশ সুপারের, বিস্ফোরক সায়ন্তন বসু

English summary
on the eve of the bihar elections 2020 work of making corona kit is in full swing led by women
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X