India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নেহরুকেও সমন পাঠাতে পারে ইডি, ন্যশনাল হেরাল্ড নিয়ে কেন্দ্রকে খোঁচা শিবসেনার

Google Oneindia Bengali News

রবিবার শিবসেনা কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তলব নিয়ে কেন্দ্রকে খোঁচা দিয়েছে। মহারাষ্ট্রে কংগ্রেসের সাথে জোট করে ক্ষমতায় আছে শিবসেনা। তাদের মুখপত্র, সামনাতে, তাঁরা প্রশ্ন তুলেছ যে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকেও এবার ন্যশনাল হেরাল্ড নিয়ে সমন পাঠানো হবে কিনা।

নেহরুকেও সমন পাঠাতে পারে ইডি, ন্যশনাল হেরাল্ড নিয়ে কেন্দ্রকে খোঁচা শিবসেনার

সোনিয়া এবং রাহুল গান্ধীকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ন্যাশনাল হেরাল্ড মামলায় তলব করেছিল। ওই মামলা তদন্তকারী সংস্থা ২০১৫ সালে বন্ধ করে দিয়েছিল। গত সপ্তাহে তা নতুন করে খোলা হয়েছে। ১৯৩৭ সালে দেশের স্বাধীনতা সংগ্রামের উপর ভিত্তি করে এই সংবাদপত্র প্রকাশ হত। নেহরু ন্যাশনাল হেরাল্ডের সূচনা করেছিলেন। এই কথা উল্লেখ করে সেনা বলেছে যে সংবাদপত্রটি তার গুরুত্ব অনেক আগেই হারিয়েছে।

সেনার বলেছে, "পন্ডিত নেহরু দ্বারা শুরু করা ন্যাশনাল হেরাল্ডের রাজনৈতিক গুরুত্ব অনেক আগেই হারিয়েছে, কিন্তু এটি নিয়ে রাজনীতি এখনও চলছে।" এটি নিয়ে সামনার সম্পাদকীয়তে লেখা হয়েছে"এই সংবাদপত্রটি দেশের স্বাধীনতা সংগ্রামের জন্য শুরু হয়েছিল এবং প্রধান উদ্দেশ্য ছিল দেশ থেকে ব্রিটিশদের হঠানো। নেহরু এই পত্রিকাটি ১৯৩৭ সালে শুরু করেছিলেন। সেই সময় নেহরু, মহাত্মা গান্ধী এবং সর্দার প্যাটেল ছিলেন এর প্রধান স্তম্ভ। হেরাল্ড সেই সময়ে স্বাধীনতা সংগ্রামের একন মুখপত্র হিসেবে জনপ্রিয় ছিল," ।

মামলার সাথে যুক্ত "কোন অর্থ পাচার" দাবি না থাকা সত্ত্বেও ইডি তদন্তে প্রবেশের বিষয়ে সেনা প্রশ্ন তুলেছে। শিবসেনার মুখপত্র বলেছে, "সুব্রামানিয়ান স্বামী অভিযোগ করেছেন যে একটি কোম্পানি, যার কোনো ব্যবসা ছিল না, ৫০ লক্ষ টাকার পরিবর্তে ২০০০ কোটি টাকার মালিক হয়েছে। মতিলাল বোহরা, অস্কার ফার্নান্দেস, সুমন দুবে এবং স্যাম পিত্রোদাকেও এই কোম্পানির অন্যান্য পরিচালকদের মধ্যে অভিযুক্ত করা হয়েছিল, কিন্তু সোনিয়া এবং রাহুল লাইমলাইটে রয়ে গেলেন। এই পুরো মামলায় কোথাও কোনও অর্থ পাচার হয়নি। কিন্তু তবুও, ইডি এতে প্রবেশ করেছে," ।

সম্পাদকীয়তে আরও বলা হয়েছে, "ন্যাশনাল হেরাল্ড মামলায়, লেনদেন করা হয়েছিল ঋণ পরিশোধের জন্য, অসদাচরণের জন্য নয়। এই পুরো পর্বে, সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে আসামি করা হয়েছে। নেহরুর নামে কয়েকটি সমন হবে? ইডি এবং সিবিআইয়ের নোটিশ পেলেই পণ্ডিত নেহরুর আত্মা শান্ত হবে।"

গত সপ্তাহে, ইডি ন্যাশনাল হেরাল্ড মামলায় রাহুল গান্ধীকে নতুন করে সমন জারি করেছিল এবং কংগ্রেস সাংসদকে ১৩ জুন তদন্তে যোগ দিতে বলেছিল। এর আগে রাহুল এবং সোনিয়া গান্ধীকে ৮ জুন তদন্তে যোগ দিতে বলা হয়েছিল।

English summary
ED can summon jawharlal nehru in national herald issue , shiv sena pokes central government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X