• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুবর্ণ জয়ন্তীতে বিজয় দিবস, টুইটে শুভেচ্ছা নমো-শাহ-রাজনাথের

Google Oneindia Bengali News

১৯৭১-এ পাকিস্তানের হাত থেকে মুক্ত হয়ে গঠিত হয়েছিল বাংলাদেশের। ইতিহাসে এই সংগ্রাম 'মুক্তিযুদ্ধ' নামে সোনালি অক্ষরে লেখা রয়েছে। আর আজ ১৬ই ডিসেম্বর সেই দিন যেদিন ভারতীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিল পাকিস্তান রেগুলার আর্মি। এই ঘটনা বিশ্ব ইতিহাসের দ্বিতীয় গুরুত্বপূর্ণ 'মিলিটারি স্যারেন্ডার' হিসেবে পরিচিত। এবছর মুক্তিযুদ্ধ ৫০ তম বর্ষে পদার্পণ করল। এই উপলক্ষে বিশেষ অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশ গিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর দেশে এটি পালিত হচ্ছে 'স্বর্ণিম বিজয় দিবস' হিসেবে। তাই এই দিনটি স্মরণ করে টুইট করলেন সব বিশিষ্টরা।

সংক্ষেপে মুক্তিযুদ্ধ

সংক্ষেপে মুক্তিযুদ্ধ

১৯৭১ সালের ২৫ মার্চ, পাকিস্তান সেনাবাহিনী 'অপারেশন সার্চলাইট'-এর মাধ্যমে বাংলাদেশ বা তৎকালীন পূর্ব পাকিস্তান আক্রমণ করে ৷ ২৬ মার্চ বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ শহরগুলি দখল করে নিয়েছিল তারা ৷ এই সময় দুই পাকিস্তানের মধ্যে লড়াইয়ে হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। তিনি পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করার সিদ্ধান্ত নেন ৷ ওই বছর ১৬ ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনীর কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল আমির আবদুল্লা খান নিয়াজি ভারতের লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে আত্মসমর্পণ করেন ৷ এই সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয় ৷

প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

'স্বর্ণিম বিজয় দিবস' উপলক্ষে বীর ভারতীয় সেনাদের স্মরণ করলেন প্রধানমন্ত্রী। টুইটে তিনি লেখেন, "

"আজ 50তম বিজয় দিবস ৷ মুক্তিযোদ্ধা, বীরাঙ্গানাদের বীরত্ব, আত্মত্যাগের কথা স্মরণ করছি৷ আর ভারতীয় সেনাবাহিনীর সাহসী সেনাজওয়াদের কথা ৷ আমরা একসঙ্গে অত্যাচারী বাহিনীর বিরুদ্ধে লড়েছিলাম এবং তাদের পরাজিত করেছি ৷ এই উপলক্ষ্যে ঢাকায় গিয়েছেন রাষ্ট্রপতি, যা প্রত্যেক ভারতীয়ের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য ৷"

রাজনাথ সিং-এর টুইট

এই বিশেষ দিনে টুইট করেছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও। তিনি ঐতিহাসিক সেরেন্ডারের ছবি পোস্ট করে লিখেছেন, "এই দিন সেই বছর"

অমিত শাহের টুইট

এই বিশেষ দিনে টুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভারতীয় সেনাবাহিনীর ছবি পোস্ট করে হিন্দিতে তিনি লিখেছেন, " ভারতীয় সৈন্যদের আশ্চর্য সাহস ও বীরত্বের প্রতীক 'বিজয় দিবস'-এর সুবর্ণ জয়ন্তীতে আমি সাহসী সৈন্যদের প্রণাম করি। ১৯৭১ সালের এই দিনে শত্রুদের পরাজিত করে মানবিক মূল্যবোধ রক্ষার ঐতিহ্যের ইতিহাসে এক সোনালি অধ্যায় যোগ করেছিল ভারতীয় সেনাবাহিনী। সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা।"

অরবিন্দ কেজরিওয়ালের টুইট

৫০ এ বিজয় দিবসকে স্মরণ করেছেন রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। টুইট করে তিনি লেখেন, "১৯৭১ সালের এই দিনে ভারতীয় সেনাবাহিনীর বীরত্ব ও বীরত্ব পাকিস্তানকে নতজানু করে দেয়। বিজয় দিবসে, দেশের সমস্ত বীর সৈনিকদের অভিবাদন, যাদের বীরত্ব এবং বীরত্ব আমাদের সকলকে গর্বিত করে।"

ভারতীয় সেনাবাহিনীর টুইট

বিজয় দিবসে ছবি পোস্ট করে টুইট করেছে ভারতীয় সেনাবাহিনিও। ১৬ দিসেম্বর,২০২১ ভারতীয় সেনার পাকিস্তানের উপর বিজয় লাভের ৫০ বছর পূরণ করল, সেখানে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সেনাদের স্যালুট জানানো হয়েছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
on golden jubilee of vijay divas greetings from modi shah rajnath on twitter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion