• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে সেঞ্চুরি পার করল ওমিক্রন আক্রান্তের সংখ্যা! জমায়েত-ভ্যাকসিন নিয়ে বড় বার্তা স্বাস্থ্যমন্ত্রকের

Google Oneindia Bengali News

নয়া ভ্যারিয়েন্টের আতঙ্কে কাঁপছে বিশ্ব! ইতিমধ্যে ভারতেও ঢুকে পড়েছে ভয়ঙ্কর এই ভ্যারিয়েন্ট। বেশ কয়েকটি দ্রুত গতিতে ছড়াচ্ছে ওমিক্রন। আর সেখানে দাঁড়িয়ে ফের একবার সাধারণ মানুষকে সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তারা জানাচ্ছে, দেশের ১১টি রাজ্যে ব্যাপক ভাবে সংক্রমণ ছড়িয়েছে। এখনও পর্যন্ত সেই সমস্ত রাজ্যগুলি থেকে মোট ১০১টি ওমিক্রন আক্রান্তের খোঁজ এসেছে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে। এই অবস্থায় জমায়েত, দরকার ছাড়া না বেরনো এই সমস্ত বিষয়ের উপর জোর দেওয়ার কথা বলা হয়েছে।

ক্রমশ রাজ্যে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা
সংক্রমণ ঝড়ের গতিতে বাড়ছে

সংক্রমণ ঝড়ের গতিতে বাড়ছে

আজ শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লাভ আগরওয়াল। তিনি বলেন, দেশের ১৯টি জেলাতে সংক্রমণ ঝড়ের গতিতে বাড়ছে। সেখানে সাপ্তাহিক পজিটিভিটি রেট 5 থেকে 10 শতাংশের মধ্যে রয়েছে। কেরলে এমন ৯টি জেলা, মিজোরামে পাঁচটি জেলা, নাগাল্যান্ড, রাজস্থান, সিকিম, অরুণাচল প্রদেশ এবং পশ্চিমবঙ্গে এক একটি করে জেলা রয়েছে বলে জানিয়েছেন লাভ আগরওয়াল।

আক্রান্তের সংখ্যা ১০,০০০-এর নীচে ছিল

আক্রান্তের সংখ্যা ১০,০০০-এর নীচে ছিল

কেন্দ্রের এই স্বাস্থ্য আধিকারিক আরও বলেন, এখনও পর্যন্ত বিশ্বের ৯১টি দেশে ওমিক্রন আঘাত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রসঙ্গ তুলে ধরে লাভ আগরওয়াল বলেন, দক্ষিণ আফ্রিকাতে করোনার নয়া এই ভ্যারিয়েন্ট ভয়ঙ্কর গতিতে ছড়িয়ে পড়ছে। ডেল্টার থেকে ওমিক্রন সংক্রমণের নিরিখে অনেকটাই আগে রয়েছে বলে দাবি। তবে দেশের করোনা পরিস্থিতির কথা তুলে লাভ আগরওয়াল বলেন, গত ২০ দিন টানা দেশে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ১০,০০০-এর নীচে ছিল। গত এক সপ্তাহ কেস পজিটিভিটি রেট 0.65 শতাংশ ছিল। তবে দেশের মোট সক্রিয় করোনা রোগীর মধ্যে 40.31 শতাংশ কেরল থেকেই বলে দাবি।

ভ্যাকসিন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য

ভ্যাকসিন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য

অন্যদিকে সাংবাদিক বৈঠকে লাভ আগরওয়াল স্পষ্ট বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে যে আমাদের ভ্যাকসিন কাজ করছে না সে সংক্রান্ত কোনও প্রমাণ নেই। এখনও পর্যন্ত দেশে যতগুলি ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে সেখানে স্পষ্ট দেখা গিয়েছে ওই সমস্ত রোগীদের বিদেশে যাওয়ার ইতিহাস রয়েছে কিংবা বিদেশ থেকে ফিরেছেন এমন রোগীদের কাছাকাছি গিয়েছেন। তবে এই মুহূর্তে সাধারণ মানুষকে চূড়ান্ত সাবধান থাকতে হবে বলে স্পষ্ট জানিয়ে দেন স্বাস্থ্য আধিকারিক।

জমায়েত বিপদ ডেকে আনতে পারে

জমায়েত বিপদ ডেকে আনতে পারে

মিস্টার পাল বলেন, এই সময়ে যে কোনও ধরনের জমায়েত বিপদ ডেকে আনতে পারে। এছাড়াও দ্রুত ভ্যাকসিন নেওয়ার কথা বলছেন ভি কে পাল। একই সঙ্গে মাস্ক ব্যবহারের কথাও জানিয়েছেন তিনি।

English summary
Omicron case crosse 100 in India, Health ministry talks about vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X