• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রকাশ্যে একাধিক বলিউড অভিনেত্রীর পুরনো চ্যাট! কতটা নিরাপদে রয়েছে আপনার হোয়াটসঅ্যাপ?

  • |

সুশান্ত সিং মৃত্যু মামলার হাত ধরে বলিউড মাদক কাণ্ডে নিত্যনতুন পর্দা ফাঁস হচ্ছে। ড্রাগ যোগে ক্রমেই সামনে আসছে একাধিক খ্যাতনামা অভিনেতা-অভিনেত্রীদের নাম। এর জন্য পুরনো হোয়াটসঅ্যাপ চ্যাটকেই হাতিয়ার করছেন এনসিবি-র তদন্তকারী আধিকারিকেরা। কিন্তু এমতাবস্থায় হোয়াটসঅ্যাপ চ্যাটের নিরাপত্তা নিয়েই নতুন আশঙ্কা কাজ করছে দেশবাসীর মনে।

৩ বছরের পুরনো চ্যাটের হদিশ এনসিবি-র হাতে

৩ বছরের পুরনো চ্যাটের হদিশ এনসিবি-র হাতে

দীর্ঘদিন থেকেই ঘটা করে নিজেদের কড়া নিরাপত্তা বলয়ের ক্ষমতার কথা জাহির করে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। হ্যাকিং বা তথ্যচুরি রুখতে জোর দেওয়া হয় এন্ড টু এন্ড এনক্রিপশন পলিসির উপরেও। কিন্তু তারপরেও কি করে প্রায় ৩ বছরের পুরনো চ্যাটের হদিশ পাচ্ছেন এনসিবি-র আধিকারিকেরা সেই প্রশ্নই ভাবাচ্ছে সকলে।

 সুশান্ত মৃত্যু তদন্তে ফাঁস একাধিক বলিউড অভিনেত্রীর হোয়াটসঅ্যাপ চ্যাট

সুশান্ত মৃত্যু তদন্তে ফাঁস একাধিক বলিউড অভিনেত্রীর হোয়াটসঅ্যাপ চ্যাট

এদিকে ইতিমধ্যেই ২০১৭ সালের হোয়াটসঅ্যাপ চ্যাটের সূত্র ধরেই বিখ্যাত বলিউড অভিনেত্রী দীপিকা পাডুকোন এবং শ্রদ্ধা কাপুরকে ডেকে পাঠিয়েছে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো। তাতে তদন্ত প্রক্রিয়ায় গতি আনলেও হোয়াটসঅ্যাপ জানাচ্ছে প্রেরক ও গ্রহিতা ছাড়া কোনও তৃতীয় ব্যক্তি, থার্ড পার্টি অ্যাপ মারফত বা প্রযুক্তির সহায়তাতেও হোয়াটসঅ্যাপ চ্যাট পড়া সম্ভব না। কিন্তু তাহলে কি করে পুরো চ্যাটের হদিশ পাচ্ছে এনসিবি ? বিশেষজ্ঞরা বলছেন এখানেই লুকিয়ে আছে আসল রহস্য।

কি বলছেন হোয়াটঅ্যাপের মুখপাত্র

কি বলছেন হোয়াটঅ্যাপের মুখপাত্র

এদিকে এই প্রসঙ্গে বলতে গিয়ে হোয়াটঅ্যাপের মুখপাত্র বলেন, "অন-ডিভাইস স্টোরেজের জন্য অপারেটিং সিস্টেম নির্মাতাদের গাইডলাইনই অনুসরণ করি আমরা। একইসাথে কোনও তৃতীয় ব্যক্তি যাতে কারও হোয়াটসঅ্যাপ চ্যটে আড়ি পাততে না পারে সেই জন্য শক্তিশালী পাসওয়ার্ড প্রটেকশন বা বায়োমেট্রিক আইডির ব্যবস্থাও রয়েছে আমাদের। যার ফলে চ্যাট ফাঁস হওয়ার কোনও সম্ভাবনাই নেই।"

মোবাইল ফোন ক্লোনিংয়েই চলছে আড়ি পাতা ?

মোবাইল ফোন ক্লোনিংয়েই চলছে আড়ি পাতা ?

যদিও হোয়াটঅ্যাপের এই তত্ত্বে আমল দিতে রাজি নন অনেকেই। বিশ্বের একাট বড় অংশের তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে মোবাইল ফোন ক্লোনিং পদ্ধতি ব্যবহার করেই বেশিরভাগ ক্ষেত্রে আড়ি পাতা হয় এই ধরণের চ্যাট উদ্ধার করতে। একাধিক তদন্তকারী সংস্থা ২০০৫ সাল থেকেই এই পদ্ধতির ব্যবহার করে আসছে বলেও জানা যাচ্ছে। এনক্রিপ্টেড না থাকা হোয়াটসঅ্যাপে ব্যাক আপ চ্যাটগুলিও ক্লোনিং পদ্ধতিতে পড়ে ফেলা সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এর জন্য অনেক সময়েই গুগল ড্রাইভ বা আইক্লাউডকেও হাতিয়ার করা হয়। এই পথে অনেক জটিল কেসের তদন্তে গতি এলেও মানুষের ব্যক্তিগত গোপনীয়তার অধিকারে যে হস্তক্ষেপ হয় অনেক ক্ষেত্রেই তা মানছেন সকলেই।

কলকাতা : লকডাউনে বন্ধ স্কুলে জন্মাচ্ছে ডেঙ্গুর লার্ভা, কড়া পদক্ষেপ কলকাতা পুরসভার

প্রয়াত এসপি বালাসুব্রহ্মণ্যম, এক ঝলকে দেখে নিন তাঁর সঙ্গীত সফর

English summary
old chats of multiple bollywood actresses in public in ncb s investigation how secure is your whatsapp
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X