• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুলেমানি হত্যার পরেই বিশ্ব জুড়ে বাড়ছে তেলের দাম, কমছে ভারতীয় মুদ্রার দাম

শুক্রবার বাগদাদে মার্কিন অভিযানে মৃত্যু হয় ইরানের দাপুটে মেজর জেনারেল কাশেম সুলেমানির। এরপরেই মধ্যপ্রাচ্যে যুদ্ধের আবহ তৈরি হয়েছে। আর এরই মাঝে এমন তোলপাড় করা ঘটনার পর থেকে বিশ্বজুড়ে তেলের দাম বাড়তে শুরু করেছে।

তেলের দাম বৃদ্ধি

তেলের দাম বৃদ্ধি

জানা গিয়েছে, শুক্রবার বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সুলেমানি নামতেই সেখানে হামলা চালায় মার্কিন সেনা। আর তারপরই ইরানের জেনারেল সহ ৮ জনের মৃত্যুর খবর আসে। জানা গিয়েছে ড্রোন হামলায় এই মৃত্যু হয়েছে। এদিকে, ঘটনার জেরে বিশ্ব জুড়ে তেলের দাম তিন ডলার বেড়েছে। ব্রেন্টের অপরিশোধত তেলের দাম বেড়ে আজ দাঁড়িয়েছে ৬৯.১৬ মার্কিন ডলার। অন্যদিকে, ডাব্লু টিআইয়ের দাম বেড়ে হয়েছে ৬৩.৮৪ শতাংশ।

বিশ্ব জুড়ে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ার আশঙ্কা

বিশ্ব জুড়ে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ার আশঙ্কা

তেলের দামের এই বৃদ্ধিতে বিশ্ব জুড়ে পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে , সৌদি আরবের আরমকো তৈলশোধনাগারে ইরান সমর্থিত বিদ্রোহীদের ড্রোন হামলার জেরেও , বিশ্বজুড়ে একপ্রস্থ তেলের দাম বেড়েছে। এবার সুলেমানির মৃত্যুতে সেই তেলের দাম আরও বাড়তে চলছে বলে আশঙ্কা।

দাম কমেছে ভারতীয় মুদ্রার

দাম কমেছে ভারতীয় মুদ্রার

এদিকে এই পরিস্থিতিতে দাম কমেছে ভারতীয় মুদ্রারও। মার্কিন ডলারের তুলনায় ২৪ পয়সা দাম কমেছে টাকার। গত বৃহস্পতিবার মার্কিন ডলারের তুলনায় টাকার দাম ছিল ৭১.৩৮। শুক্রবার সকালেই সেই দাম পড়তে শুরু করে। দিনের শুরুতে টাকার দাম ৭১.৫৬ হয়েছিল। তারপরেই সেটা ২৪ পয়সা কমে ৭১.৬২-এ গিয়ে দাঁড়িয়েছে।

বাগদাদ অভিযান

বাগদাদ অভিযান

শুক্রবার ভোর রাতে বাগদাদ বিমানবন্দরে আমেরিকার সেনার অভিযানে মারা যান ইরানের জেনারেল কাশেম সুলেমানি। বাগদাদের মার্কিন দূতাবাসে হামলার বড়সড় মূল্য দিতে হবে তেহরানকে এমনটাই ঘোষণা করেছিলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, আর হলও তাই৷ দেশের বাইরে কর্মরত আমেরিকার নাগরিকদের রক্ষার জন্য সিদ্ধান্তমূলক পদক্ষেপ করা হয়েছে৷ এই অভিযানে ইরানের কমান্ডার কাসিম সুলেইমানি সহ মোট আটজনের মৃত্যু হয়েছে। তেহরান সমর্থিত আধাসামরিক বাহিনী হাশেদ আল-শাবির সেকেন্ড-ইন-কমান্ড আবু মেহদি আল-মুহানদিস রয়েছেন মৃতদের মধ্যে।

আজও অভিযান চালায় মার্কিন সেনা

আজও অভিযান চালায় মার্কিন সেনা

এদিকে গতকালকের এই অভিযআনের পরই ফের শনিবার কুদস ফোর্সের বিরুদ্ধে অভিান চালায় মার্কিন সেনা। জানা গিয়েছে অভিযানে ইরানের মদতপুষ্ট ৫ জঙ্গি মারা গিয়েছে। এর মধ্যে এক শীর্ষ স্থানীয় জেনারেলও ছিলেন বলে জানা গিয়েছে। ঘটনার সত্যতা যাচাই করেছেন নাম জানাতে অনিচ্ছুক এক ইরাকি আধিকারিক। তবে এই অভিযানে কারা মারা গিয়েছে তা জানাননি সেই আধিকারিক। তবে তিনি জানিয়েছেন মার্কিন বাহিনীর যুদ্ধবিমান থেকে এই অভিযান চালানো হয়। বাগদাদের উত্তর প্রান্তে এই আভিযান চালানো হয় বলেও জানান তিনি।

English summary
oil price rices and indian rupee falls after qasem soleimani death
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X