• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জারি হয়েছে সতর্কতা! উপকূলবর্তী জেলাগুলিকে ঘূর্ণিঝড়ের প্রভাব কমাতে আগাম প্রস্তুতি নিয়ে নির্দেশ

Google Oneindia Bengali News

দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ইতিমধ্যেই নিম্নচাপ এলাকা (low pressure area) তৈরি হয়েছে। যা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী ৪৮ ঘন্টায় গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। তবে তার আগেই ওড়িশা সরকারের (Odisha Govt) তরফে ১৮ টি জেলার জেলাশাসকদের বঙ্গোপসাগর (Bay of Bengal) থেকে আসা সম্ভাব্য ঘূর্ণিঝড় (Cyclone) সম্পর্কে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে।

 আগাম প্রস্তুতি নিতে নির্দেশ

আগাম প্রস্তুতি নিতে নির্দেশ

ওড়িশা সরকারের বিশেষ ত্রাণ কমিশনার পিকে জেনা গঞ্জাম, গজপতি, খুরদা, জগৎসিনপুর, কেন্দ্রপাড়া, জাজপুর, ভদ্রক, বালাসোর, নয়াগড়, কটক, ময়ূরভঞ্জ, কেওনঝড় ঢেঙ্গানল, মালকানগিরিস কোরাপুট, রায়গাদা জেলার জেলাশাসকদের কাছে চিঠি লিখে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রভাব কমাতে আগাম নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসকদের বলা হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসের দিকে নজর রাখতে।

 নিরাপদ আশ্রয়স্থল এবং উদ্ধারের পরিকল্পনার নির্দেশ

নিরাপদ আশ্রয়স্থল এবং উদ্ধারের পরিকল্পনার নির্দেশ

জেলাশাসকদের বলা হয়েছে, যেসব লোকের প্রত্যন্ত এলাকায় থাকেন, তাঁদের চিহ্নিত করে, নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করতে হবে। এছাড়াও যাঁরা কাঁচা বাড়িতে রয়েছে, উপকূলের কাছে কিংবা নিচু এলাকায় থাকেন, তাদের উদ্ধারের পরিকল্পনা রাখতে বলা হয়েছে। সঙ্গে বয়স্ক, প্রতিবন্ধী, মহিলা ও শিশুদের জিও-ট্যাগযুক্ত আশ্রয়স্থলে পাঠাতে হবে। যেসব নিরাপদ আশ্রয়স্থলের বন্দোবস্ত করা হচ্ছে তাতে যেন জিও-ট্যাগ থাকে। নিরাপদ আশ্রয় স্থলগুলিতে মহিলা আশা কর্মী, মহিলা শিক্ষক, মহিলা কনস্টেবল এবং হোমগার্ডদের নিয়ে একটি করে দল গঠন করতে বলা হয়েছে।

আশ্রয়স্থগুলি সম্পর্কে তথ্য, সেখানের দায়িত্বে থাকা কর্মকর্তাদের নাম ও ফোন নম্বর দিয়ে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। আশ্রয়স্থলগুলিতে জল, টয়লেট, জেনারেটর, টাওয়ার লাইটের বন্দোবস্ত রাখতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় এলাকার বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে যায়। সেই কারণে ব্যাকআপ পাওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে। হাসপাতালগুলির জেনারেটর ব্যবস্থা পরীক্ষা করতে বলা হয়েছে। অপারেশন থিয়েটার এবং কন্ট্রোলরুমগুলিতে পর্যাপ্ত লোকবলের ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

পদক্ষেপের রিপোর্ট পাঠাতে নির্দেশ

পদক্ষেপের রিপোর্ট পাঠাতে নির্দেশ

ওড়িশা সরকারের তরফে জেলাশাসকদের বলা হয়েছে, নিজের নিজের জেলায় ঘূর্ণিঝড়ের মোকাবিলায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিংবা কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা পাঠাতে হবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ আন্গামান সাগর এবং সন্নিহিত এলাকায় একটি নিম্নচাপ এলাকা তৈরি গয়েছে। যেখানে ঘূর্ণাবর্তটিও অবস্থান করছে। আগামী ৪৮ ঘন্টায় তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে আগামী সপ্তাহের মধ্যে ঝড় গঠনের জন্য অনুকূল পরিস্থিতিও তৈরি হয়ে রয়েছে।

দেশে তাপপ্রবাহের নতুন স্পেল! রাজ্যে রাজ্যে সতর্কতা জারি আবহাওয়া দফতরের দেশে তাপপ্রবাহের নতুন স্পেল! রাজ্যে রাজ্যে সতর্কতা জারি আবহাওয়া দফতরের

English summary
Odisha Govt issues cyclone alert and orders district magistrates to take possible measures to tackle situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X