• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদ্বেষ ভুলে সামাজিক সম্প্রীতির মেলবন্ধন, ভিন জাতে বিয়ে করলেই মিলবে সরকারি সাহায্য

এখনও দেশের সামাজিক সমস্যাগুলির মধ্যে অন্যতম হল জাতি বিদ্বেষ বা বিবাদ। এর জেরে দেশের বিভিন্ন প্রান্তে এখনও দুই জাতির মানুষের বৈবাহিক মেলবন্ধন সম্ভব হয়ে ওঠে না। স্থানীয় বা ধর্মীয় ভাবাবেগে আঘাত না হানার লক্ষ্যে অনেক ক্ষেত্রেই সরকারও এই বিষয়ে খুব একটা কিছু করতে পারে না। তবে সেখানেই দাঁড়িয়ে এক অভিনব উদ্যোগ নিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।

আন্তঃজাতি বিবাহ করলেই মিলবে সরকারি সাহায্য

আন্তঃজাতি বিবাহ করলেই মিলবে সরকারি সাহায্য

আন্তঃজাতি বিবাহ করলেই মিলবে সরকারি সাহায্য। চলতি সপ্তাহেই নবীন পট্টনায়ক এমনই এক প্রকল্প চালু করে একটি সরকারি পোর্টাল লঞ্চ করেছেন। 'সুমঙ্গল' পোর্টাল নামক এই পোর্টালের মাধ্যমে আন্তঃজাতি দম্পতি আবেদন করতে পারেন সরকারি সাহায্যে। এর ফলে তাদের বিয়ের ৬০ দিনের মধ্যেই সরকারি সাহায্য পাবেন তাঁরা।

উন্নয়নের স্বার্থে এই নয়া প্রকল্প চালু

উন্নয়নের স্বার্থে এই নয়া প্রকল্প চালু

তপশিলি জাতি এবং তপশিলি উপজাতির উন্নয়নের স্বার্থে এই নয়া প্রকল্প চালু করেছেন নবীন পট্টনায়ক। এবং এহেন আন্তঃজাতি বিহাহ হলে সেই দম্পতিকে ২.৫ লক্ষ টাকা দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। আগে এই ক্ষেত্রে ১ লক্ষ টাকা দেওয়া হত। সেই টাকার পরিমাণকে নয়া প্রকল্পের অধীনে বাড়ানো হয়েছে। দেশজুড়ে যেখানে আন্তঃজাতি মিলন নিয়ে রাজনীতি এবং হিংসার ঘটনা ঘটে, সেখানে এহেন উদ্যোগ দেশের জন্য এক 'নবীন' পথ দেখাতে পারে। এর আগে ওড়িশার সরকারি হিসাবে ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে মোট ৫৪৩ জোড়া দম্পতি বিয়ে করেছেন যাঁরা ভিন্ন জাতির। এই দম্পতিদের সাহায্য় স্বরূপ সরকারের পক্ষ থেকে ২.৬৫ কোটি টাকা দেওয়া হয়েছে।

২১টি নতুন স্কলারশিপ প্রকল্প

২১টি নতুন স্কলারশিপ প্রকল্প

এছাড়া আরও একটি পোর্টাল চালু করেছেন নবীন পট্টনায়ক। ওড়িশা সরকারের ৮টি দফতর বিভিন্ন খাতে ২১টি স্কলারশিপ প্রকল্প চালু করতে চলেছে। এই নয়া পোর্টালের মাধ্যমে এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। এই ২১টি স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যে মোট ১১ লক্ষ শিক্ষার্থী লাভবান হবে।

কলকাতাঃ নম্ভেম্বরের শেষ সপ্তাহে বিজেপির উত্তরকন্যা অভিযান, জানালেন সায়ন্তন বসু

মোদীর জনপ্রিয়তাকে চ্যালেঞ্জ তেজস্বীর, বিহারের 'জঙ্গল রাজ' নিয়ে 'যুবরাজ'-এর স্টেপআউট

English summary
Odisha CM Naveen Patnaik, launched a web portal to help inter-caste couples marriage and get incentive
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X