দেশে কোটিপতির সংখ্যা বাড়ছে, সংখ্যা জানলে চমকে যাবেন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

দেশে বাড়ছে কোটিপতির সংখ্যা। আয়কর দফতরের দেওয়া তথ্য থেকে এমনটাই জানা যাচ্ছে। ২০১৫-১৬ অ্যাসেসমেন্ট ইয়ারে কোটিপতির সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৩.৫ শতাংশ।

 দেশে বাড়ছে কোটিপতির সংখ্যা, সংখ্যা জানলে চমকে যাবেন

২০১৪-১৫ সালে দেশে কোটিপতির সংখ্যা ছিল ৫০,৮৮৯ জন। আর ২০১৫-১৬ সালে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৯,৮৩০ জন। একবছরে দেশে কোটিপতির বৃদ্ধির পরিমাণ ২৩.৫ শতাংশ। আয়কর দফতর বুধবার অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৫-১৬( এপ্রিল ২০১৪ থেকে মার্চ ২০১৫)-এর তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দেশের এককোটির বেশি আয়ের লোকসংখ্যার মোট আয় ১.৫৪ লক্ষ কোটি।

যদিও অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৪-১৫-তে কোটিপতি ব্যক্তি, যাঁদের আয় ছিল ১ কোটির বেশি, তাঁদের মোট আয় ছিল ২.৫ লক্ষ কোটি।

অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৪-১৫-তে ৩.৬৫ কোটি মানুষ রিটার্ন দাখিল করেছিলেন। এই সংখ্যার মধ্যে ১.৩৭ কোটি মানুষ জানিয়েছিলেন, তাঁদের বাৎসরিক আয় শূন্য কিংবা ২.৫ লক্ষের থেকে কম।

 দেশে বাড়ছে কোটিপতির সংখ্যা, সংখ্যা জানলে চমকে যাবেন

২০১৫-১৬ অ্যাসেসমেন্ট ইয়ারে রিটার্ন ফাইলকারীদের সবমিলিয়ে আয় চিল ২১.২৭ লক্ষ কোটি। আগের বছরে যা ছিল ১৮.৪১ লক্ষ কোটি।

২০১৫-১৬ অ্যাসেসমেন্ট ইয়ারে ২.৫ থেকে ৩.৫ লক্ষ পর্যন্ত বাৎসরিক আয়ের ব্যক্তি ছিলেন ১.৩৩ কোটি। ১ কোটি থেকে ৫ কোটি পর্যন্ত আয়ের ব্যক্তি ছিলেন ৫৫,৩৩১ জন। ৫ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত আয়ের ব্যক্তি ছিলেন ৩,০২০ জন। আর ১০ কোটি থেকে ২৫ কোটি টাকা পর্যন্ত আয়ের ব্যক্তি ছিলেন ১,১৫৬ জন।

২০১৫-১৬ অ্যাসেসমেন্ট ইয়ারে একজন মাত্র ব্যক্তির আয় ছিল ৫০০ কোটির বেশি। তার আয়ের পরিমাণ ছিল ৭২১ কোটি। এর আগের বছরে এই একই ক্যাটেগরিতে ছিলেন সাতজন। যাদের সব মিলিয়ে আয় ছিল ৮৫,১৮৩ কোটি।

২০১৪-১৫ অ্যাসেসমেন্ট ইয়ারে দেশে ১০০ থেকে ৫০০ কোটি আয়ের ব্যক্তি ছিলেন ১৭ জন। যাঁদের মোট আয় ছিল ২,৭৬১ কোটি। পরের বছরে ১০০ থেকে ৫০০ কোটি আয়ের ব্যক্তি সংখ্যা বেড়ে হয় ৩১। যাঁদের মোট আয় ছিল ৪,১৭৫ কোটি।

২০১৫-১৬ অ্যাসেসমেন্ট ইয়ারে সব মিলিয়ে আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা ছিল ৪.৩৫ কোাটি। যাঁদের মোট আয় ছিল ৩৩.৬২ লক্ষ কোটি। আগের বছরে ৩.৯১ কোটি রিটার্ন দাখিলকারীর ঘোষিত আয়ের পরিমাণ ছিল ২৬.৯৩ লক্ষ কোটি।

ওই একই সময়ে কোম্পানির ফাইল করা রিটার্নের সংখ্যা ৭.১৯ লক্ষ। যার ঘোষিত আায় ছিল ১০.৭১ লক্ষ কোটি।

English summary
Number of crorepatis increases in the assessment year 2015-16

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.