মোদীর নতুন ভারতের লক্ষ্যে বরোদায় দেশের প্রথম রেল বিশ্ববিদ্যালয়, কবে শুরু পড়াশোনা, জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ভারতের প্রথম রেল বিশ্ববিদ্যালয়। রেল মন্ত্রক সূত্রে খবর, গুজরাতের বরোদায় হতে চলেছে এই বিশ্ববিদ্যালয়। রেলের মানব সম্পদকে প্রশিক্ষণ দেবে এই বিশ্ববিদ্যালয়। ২০১৮-তেই প্রথম ব্যাচের পড়ানোর কাজ শুরু হবে বরোদার ন্যাশনাল অ্যাকাডেমি অফ ইন্ডিয়ান রেলওয়েজে।

 বরোদায় দেশের প্রথম রেল বিশ্ববিদ্যালয়

ন্যাশনাল রেল অ্যান্ড ট্রান্সপোর্ট বিশ্ববিদ্যালয়। ক্যাবিনেটে অনুমোদনের পর প্রাথমিক কাজও এগিয়েছে অনেকটা। নতুন ভারত গঠনে ভারতের প্রথম ন্যাশনাল রেল অ্যান্ড ট্রান্সপোর্ট বিশ্ববিদ্যালয় সাহায্য করবে বলেই মনে করছেন রেলমন্ত্রী পীযূষ গোয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া, স্কিল ইন্ডিয়া এবং স্টার্টআপ ইন্ডিয়া-র যে ডাক দিয়েছিলেন, এই বিশ্ববিদ্যালয় সেই কাজে সাহায্য করবে বলে জানিয়েছেন তিনি। একইসঙ্গে এই রেল বিশ্ববিদ্যালয় এন্ট্রিপ্রেনরশিপকে লালনপালন করবে এবং বড় ধরনের কাজের সুযোগ তৈরি করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

প্রধানমন্ত্রী নিজেও এই বিশ্ববিদ্যালয় নিয়ে আগ্রহী ছিলেন। তিন বছর ধরে অপেক্ষার পর ক্যাবিনেট এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রথ ব্যাচের ছাত্রছাত্রীরা পড়াশোনা শুরু করবে ২০১৮ সাল থেকে।

 বরোদায় দেশের প্রথম রেল বিশ্ববিদ্যালয়

এই ধরনের বিশ্ববিদ্যালয় কাজের সুযোগ যেমন তৈরি করবে, ঠিক তেমনই কাজের উন্নতিতেও সাহায্য করবে। এমনটাই জানিয়েছেন এক সরকারি আধিকারিক। স্কিল-এর উন্নতিতেও এই বিশ্ববিদ্যালয় সাহায্য করবে।

রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কোম্পানি আইন ২০১৩-র ৮ নম্বর ধারা অনুযায়ী অলাভজনক কোম্পানি তৈরি করা হবে। যারা এই বিশ্ববিদ্যালয়ের পরিচালনার দায়িত্বে থাকবে।

বর্তমানে ন্যাশনাল অ্যাকাডেমি অফ ইন্ডিয়ান রেলওয়েজের বরোদার জমি ও পরিকাঠামো ব্যবহার করা হবে। আস্তে আস্তে তাকে বিশ্ববিদ্যালয়ের পর্যায়ে নিয়ে যেতে আধুনিকিকরণ করা হবে।

প্রক্রিয়া সম্পূর্ণ হলে পুরো সময়ের জন্য ৩ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করতে পারবে। বিশ্ববিদ্যালয়ে অর্থের সংস্থান করবে মন্ত্রক।

রেল বিশ্ববিদ্যালয়ে সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে পড়াশোনার বন্দোবস্ত থাকবে। যার মধ্যে থাকবে স্যাটেলাইট বেসড ট্র্যাকিং, রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন।

English summary
NRTU, Indias dream of first ever Rail University comes true.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.