• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনআরআই ভোটারদের ভোট গ্রহণ পোস্টাল ব্যালটেই, কেন্দ্রের দ্বারস্থ নির্বাচন কমিশন

  • |

ইতিমধ্যেই বিধানসভা ভোটের দামাম বেজে গিয়েছে অসম, পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, পুদুচেরির মতো একাধিক রাজ্যে। আগামী বছরের মাঝামাঝি সময়ের পরে ভোট প্রক্রিয়া শুরু হবে এই সমস্ত রাজ্যগুলিতেই। কিন্তু এই প্রথম দেশের বাইরে থেকেও নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণের সম্ভাবনা উজ্জ্বল হল প্রবাসী ভোটারদের।

আইন মন্ত্রকের কাছে নয়া প্রস্তাবও পাঠিয়েছে কমিশন

আইন মন্ত্রকের কাছে নয়া প্রস্তাবও পাঠিয়েছে কমিশন

সূত্রের খবর, সমস্ত এনআরআই ভোটারদের জন্য পোস্টাল ব্যালট প্রক্রিয়ায় ভোট গ্রহণের ব্যবস্থা গ্রহণ করতে চলেছে ভারতীয় নির্বাচন কমিশন। এই বিষয়ে ছাড়পত্র পেতে কেন্দ্র সরকারেরও দ্বারস্থ হয়েছেন কমিশনের আধিকারিকেরা। গত সপ্তাহে এই বিষয়ে আইন মন্ত্রকের কাছেও নিজেদের মতামত পরিষ্কার করে কমিশন। ভারতের বড় সংখ্যক এনআরআই ভোটারদের ভোটাধিকারের কথা ভেবেই এই নয়া সিদ্ধান্ত বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

নির্বাচন বিধি ১৯৬১ সংশোধনের পরেই নতুন নিয়ম লাঘু করা সম্ভব

নির্বাচন বিধি ১৯৬১ সংশোধনের পরেই নতুন নিয়ম লাঘু করা সম্ভব

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে দেশের বাইরে বসবাসকারী সমস্ত প্রবাসী ভোটারদের এতদিন ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আগে দেশ ফিরতে হতো। তারপর নিজ কেন্দ্র থেকে তারপর তারা তাদের রায় জানাতে পারতেন। কিন্তু বর্তমানে নির্বাচন কমিশন জানাচ্ছে এনআরআই ভোটারদের ইলেক্ট্রোনিক্যালি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালট দিতে তারা প্রস্তুত। যদিও নয়া নিয়ম চালুর আগে সরকারকে কেবল নির্বাচন বিধি ১৯৬১-তে একটি সংশোধন আনতে হবে বলেই মত ওয়াকিবহাল মহলের।

কী ভাবে হতে পারে রায়দান প্রক্রিয়া?

কী ভাবে হতে পারে রায়দান প্রক্রিয়া?

বর্তমানে এই বিষয়ে আইন মন্ত্রকে একটি খসড়া প্রস্তাবও পাঠিয়েছে কমিশন। সেখানে তারা সাফ জানিয়েছে, কোনও প্রবাসী ভারতীয় ভোটার যদি ভোট প্রক্রিয়া অংশগ্রহণ করে নিজের ভোটাধিকার প্রয়োগ করতে চান তবে তাঁকে নির্বাচনী বিজ্ঞপ্তি জারির ৫ দিনের মধ্য়ে রিটার্নিং অফিসারকে জানাতে হবে।তাঁর কাছ থেকে সবুজ সংকেত পেলেই ইলেক্ট্রনিক মোডে তাকে ব্যালট পেপার পাঠাবেন রিটার্নিং অফিসার।

 নির্বাচনী প্রক্রিয়া বড়সড় ছাপ ফেলতে পারে ১ কোটি প্রবাসী ভারতীর রায়

নির্বাচনী প্রক্রিয়া বড়সড় ছাপ ফেলতে পারে ১ কোটি প্রবাসী ভারতীর রায়

শুধু তাই নয় এই ক্ষেত্রে এই প্রবাসী ভারতীয় যে দেশে থাকেন সেখানকার ভারতের কনস্যুলার রিপ্রেজেন্টেটিভ দ্বারা নিয়োজিত একজন আধিকারিকের জারি বিবৃতি সম্পর্কেও তাকে অবগত থাকতে হবে। এরপরেই ব্যালট প্রিন্টআউটে নিজের পছন্দের প্রার্থীর পক্ষে রায় দিয়ে তিনি তা ফেরত পাঠাতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে প্রায় ১ কোটি ভারতীয় বিদেশে থাকেন। যাদের মধ্যে ৬০ লক্ষের ভোটাধিকার প্রয়োগের অধিকার রয়েছে। এর মধ্যে পাঞ্জাব, গুজরাত,কেরলে এনআরআই ভোটারের সংখ্যা সর্বাধিক।

কলকাতাঃ সারদাকান্ডে সিবিআইয়ের হাতে অডিও ক্লিপ, ভোটের আগে তৎপর সিবিআই!

লাভ জেহাদ বিতর্কের মাঝে আরও কড়া আইন অসমে! বিয়েতে ধর্ম ছাড়াও আরও বেশি কিছু জানতে চাইছে সরকার

English summary
The postal ballot process may be introduced for NRI voters, the Election Commission at the Center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X