• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনআরসি,এনপিআর নিয়ে উত্তরপূর্বের কোন উপজাতি বিপাকে পড়তে পারে! রেনকে কমিশন কী বলছে

এনআরসি, এনপিআর এর মতো বিষয়গুলি নিয়ে গোটা দেশ উত্তপ্ত। গোটা দেশে এই সমস্ত বিষয় নিয়ে শুরু হয়ে গিয়েছে আলোচনা। বিভিন্ন রাজনৈতিক দল এই সমস্য়াকে সামনে ধরে রেখে জানিয়ে দিয়েছে তাঁরা কিছুতেই মেনে নেবে না এমন আইন। প্রায় ১০ টি রাজ্য নাগরিকত্ব ইস্যুতে কেন্দ্রীয় সরকারের বিরোধিতায় নেমে এসেছে। এদিকে, উত্তরপূর্ব নিয়ে রেনকে কমিশন রীতিমতো চাঞ্চল্যকর রিপোর্ট জমা দিয়েছে।

 রেনকে কমিশনের রিপোর্ট

রেনকে কমিশনের রিপোর্ট

রেনকে কমিশনের দাবি, তাঁদের সমীক্ষা বলছে, যে সমস্ত উপজাতিরা নথিভুক্ত নয়, বা যাঁদের কোনও নথি নেই তাঁরা এমন পরিস্থিতিতে বিপাকে পড়তে পারেন। ফলে ৫০ শতাংশ নথিভুক্ত না থাকা আদিবাসী বা উপজাতিরা উত্তরপূর্বে বিপাকে পড়তে পারেন।

 রেকনকে কমিশন কী বলছে?

রেকনকে কমিশন কী বলছে?

রেনকে কমিশন জানিয়েছে, ৯৮ শতাংশ নথি বিহীন উপজাতির অন্তর্গত মানুষদের জমি নেই। ৭২ শতাংশের নেই কোনও ঠিকানা। ফলে সমস্যা রীতিমতো হতে বাধ্য এনআরসি ও এনপিআর এর জেরে।

 কোথায় যাবেন এঁরা?

কোথায় যাবেন এঁরা?

রেনকে কমিশন প্রশ্ন তুলেছে যে যাঁরা এই আচমকা নিজেদের বাড়ি ঘর হারিয়েছেন, বা ঠিকানা নেই, এনআরসি হলে তাঁরা কোথায় যাবেন। সেক্ষেত্রে ভারতের আদিম উপজাতি নিজেরে চিহ্ন হারাবে এই ১৩০ কোটির দেশে। ফলে কমিশনের রিপোর্ট অনুযায়ী এই উপজাতির মানুষদের চাকরির বন্দোবস্ত করার সুপারিশ করা হলেও, এঁদের শিক্ষাগত মান কম থাকায় রয়ে গিয়েছে বাধা। ফলে এঁরা এখ ন কোথায় যাবেন , তা নিয়ে রয়েছে প্রশ্ন।

২০০ স্কোয়ার মিটারের বাড়িতে লাগবে না বিল্ডিং প্ল্যান : ফিরহাদ হাকিম

'রাজনীতি করতে অপারগ', মন্ত্রিসভা সম্প্রসারণের পরই পদত্যাগ এনসিপি বিধায়কের'রাজনীতি করতে অপারগ', মন্ত্রিসভা সম্প্রসারণের পরই পদত্যাগ এনসিপি বিধায়কের

English summary
NPR, NRC Will dis advantage denotified Tribes , says Pallavi Renke.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X