• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার টাকা লেনদেন করতে পারবেন সহজে হোয়াটসঅ্যাপ পে–এর মাধ্যমে, জানুন কীভাবে

গুগল পে বা পেটিমের মতো এবার অনলাইন লেনদেনের ময়দানে প্রবেশ করল হোয়াটসঅ্যাপও। এমনিতেই ফেসবুকের পর জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই হোয়াটসঅ্যাপ। ভারতেও এবার থেকে এই হোয়াটসঅ্যাপ পে উপলব্ধ বে জানানো হয়েছে। ফেসবুক মালিকানাধীন এই অ্যাপটি ২০১৮ সাল থেকে তাদের এই নতুন ফিচারটি ১০ লক্ষের বেশি ব্যবহারকারীদের পরীক্ষামূলকভাবে ব্যবহার করতে দিয়েছিল। যদিও দু’‌বছর পর ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (‌এনপিসিআই)‌ পক্ষ থেকে এই পেমেন্ট মোডকে অনুমোদন দেওয়া হয়েছে। এই অ্যাপকে আনুষ্ঠানিক ছাড়পত্র দিয়ে এনপিসিআই জানিয়েছে যে হোয়াটঅ্যাপের ইউপিআই পেমেন্ট পদ্ধতি ভারতেও চালু হল।

জুকারবার্গের বিবৃতি

জুকারবার্গের বিবৃতি

ভারতে হোয়াটসঅ্যাপ পে চালু হওয়ার খুশি প্রকাশ করে ফেসবুকের সিইও ও সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বলেন, ‘‌ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে আমরা এটা নিয়ে কাজ করেছ, যারা পুরো পদ্ধতিকে খতিয়ে দেখার পর এটা নিশ্চিত করেছে যে এটি সুরক্ষিত ও ভরসা করা যায়। ইউপিআই ব্যবহার করেছে হোয়াটসঅ্যাপ পে যাতে অন্য অ্যাপ ব্যবহার করা লোকজনও এখানে টাকা পাঠাতে পারেন, বলে জানান জুকারবার্গ। সংস্থাগুলি যাতে গ্রাহকদের দারুন সুবিধা দিতে পারে, তার দিকে খেয়াল রাখা হচ্ছে।'‌ ইউপিআইয়ের প্রশংসা করে ফেসবুক কর্ণধার বলেন, ‌‘‌ইউপিআই তৈরি করে ভারত সত্যিকারের কিছু বিশেষ কাজ করেছে এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের কাছে গোটা বিশ্বকে এনে দিয়েছে, যারা এই ভারতের আসল মেরুদণ্ড। আমি খুব খুশি যে এই প্রচেষ্টার অংশ হতে পেরেছি এবং একসঙ্গে কাজ করে ডিজিটাল ভারতের লক্ষ্যে পৌঁছাতে এটা সহায়তা করবে। যারা এই কাজকে সফল করেছেন তাদের সকলকে আমি ধন্যবাদ জানাতে চাই।'‌

পাঁচটি ব্যাঙ্ক যুক্ত

পাঁচটি ব্যাঙ্ক যুক্ত

হোয়াটসঅ্যাপের সঙ্গে পাঁচটি শীর্ষ ব্যাঙ্ক যুক্ত হয়েছে। এগুলি হল আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও জিও পেমেন্ট ব্যাঙ্ক। এই পাঁচটি ব্যাঙ্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপ পে-তে ডিজিটাল লেনদেন করা যাবে। হোয়াটসঅ্যাপ পে-তে টাকা লেনদেনের ক্ষেত্রে এই পাঁচটি ব্যাঙ্কের যে কোনও একটিতে অ্যাকাউন্ট ও ডেবিট কার্ড থাকা বাধ্যতামূলক।

 ফোনে কিভাবে হোয়টসঅ্যাপ পে সেট করবেন

ফোনে কিভাবে হোয়টসঅ্যাপ পে সেট করবেন

প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে নিজের হোয়াটসঅ্যাপকে আপডেট করতে হবে এই নতুন ফিচারটি পাওয়ার জন্য। এরপর অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপের চ্যাট উইনডোটি খুলতে হবে এবং ডানদিকের ডটে থাকা তিনটি ভার্টিকাল ডটে ট্যাপ করতে হবে। ওই লিস্টেই আপনি পেমেন্টের বিকল্প পেয়ে যাবেন। চ্যাপ করবেন সেখানে। পেমেন্ট উইনডো খোলার পর অ্যাড নিউ পেমেন্ট মোডে ট্যাপ করুন। অ্যাকসেপ্টে চ্যাপ করুন ও পরবর্তী পদ্ধতির দিকে এগিয়ে যান। অ্যাকসেপ্টে চ্যাপ করলে আপনার কাছে নতুন উইনডো খুলে যাবে, যেখানে হোয়াটসঅ্যাপের অংশীদার ব্যাঙ্কদের তালিকা দেখতে পারবেন। নিজের ব্যাঙ্কটিকে বাছাই করুন এবং ফোন নম্বর সহযোগে নিজের অ্যাকাউন্ট যাচাই করে নিন। মনে রাখবেন, ব্যাঙ্কের সঙ্গে রেজিস্ট্রার করা নম্বরটি কাজ করবে এক্ষেত্রে।

এরপর হোয়াটসঅ্যাপকে আপনার অ্যাকাউন্ট যাচাই করার অনুমতি দিন এবং যাচাই নিশ্চিত করতে আপনার ফোনে এসএমএস (‌ওটিপি)‌ আসবে। ওটিপি দেওয়ার পর হোয়াটসঅ্যাপ আপনার ব্যাঙ্ক যাচাই করার পর পেমেন্ট করার অনুমতি দেবে। ডান লেখায় চ্যাপ করে পেমেন্ট পেজ খুলে ফেলুন।

কিভাবে হোয়াটঅ্যাপে টাকা পাঠাবো

কিভাবে হোয়াটঅ্যাপে টাকা পাঠাবো

যাকে টাকা পাঠাবেন কনট্যাক্ট লিস্ট থেকে তাঁর নম্বর নিন। চ্যাট উইনডোতে গিয়ে ক্লিপ আইকনে ট্যাপ করুন। এরপর রুপি আইকনে ক্লিক করুন। যত টাকা পাঠাবেন সেটি এন্টার করুন। ইউপিআই পিন দিন টাকা স্থানান্তরের জন্য। নিজের চ্যাট উইনডোতে টাকা পাঠানোর নিশ্চিতকরণ মেসেজের জন্য অপেক্ষা করুন।

কলকাতাঃ দুদিনের সফর শেষে আত্মবিশ্বাসী অমিত শাহ, ২১ এর ভোটে ২০০ বেশী আসন পাওয়ার দাবি

করোনা আতঙ্কের জের,১.৭ কোটি বেজি হত্যার সিদ্ধান্ত ডেনমার্ক সরকারের

English summary
now you can easily transact money through whatsapp pay learn how
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X