• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘মহা’ এখন সুপার সাইক্লোন ধেয়ে যাচ্ছে গুজরাট উপকূল অভিমুখ, মোকাবিলায় সেনা

আরব সাগরে দিকবদল করে উত্তর-পশ্চিম দিকে থেকে উত্তর-পূর্ব দিকে ছুটতে শুরু করেছিল 'মহা'। এই সাইক্লোন এখন মেজাজ বদল করে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে। বুধবারই তা মহারাষ্ট্র-গুজরাট উপকূলের উপর আছড়ে পড়বে। এরপর বৃহস্পতিবার ভোররাতে ঘূর্ণিঝড়টি দেবভূমি-দ্বারকা হয়ে স্থলভাগের উপর দিয়ে বয়ে যেতে পারে।

সুপার সাইক্নোনে পরিণত ‘মহা’

সুপার সাইক্নোনে পরিণত ‘মহা’

মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী পশ্চিম-মধ্য আরব সাগর জুড়ে অত্যন্ত তীব্র দুটি ঘূর্ণিঝড় অবস্থান করছে। সুপার সাইক্নোনে পরিণত ‘মহা' প্রতি ঘন্টায় ২১ কিমি গতিবেগ নিয়ে পূর্ব দিকে অগ্রসর হয়েছে। ঘূর্ণিঝড়টি দিউয়ের আশেপাশে গুজরাট উপকূল অতিক্রম করে যাবে এদিনই।

স্থলভাগে ঢুকে শক্তি হ্রাস হবে ‘মহা’র

স্থলভাগে ঢুকে শক্তি হ্রাস হবে ‘মহা’র

আইএমডি সূত্রে সতর্কতা জারি করে বলা হয়েছে, গুজরাট উপকূলে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পডার পর শক্তি হ্রাস করে স্থলভাব দিয়ে ৯০ কিলোমিটার বেগে ধেয়ে যাবে। মহারাষ্ট্রের উপকূলীয় পালঘর জেলায় ঘূর্ণিঝড় 'মহা'র কারণে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ৬ থেকে ৮ নভেম্বর পর্যন্ত স্কুল বন্ধ রাখার কথা জানিয়েছে প্রশাসন।

বিপর্যয় মোকাবিলায় তৈরি

বিপর্যয় মোকাবিলায় তৈরি

সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা রাখা হয়েছে ঝড় মোকাবিলায়। বিপর্যয় মোকাবিলা দফতর থেকে নৌসেনা, এনডিআরএফ সকলেই প্রস্তুত। ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, তাদের পশ্চিমা কমান্ড গুজরাট এবং উত্তর মহারাষ্ট্র উপকূলে উদ্ধারকার্যের জন্য তৈরি। দুর্যোগের আগেই ত্রাণ নিয়ে তারা হাজির।

যুদ্ধজাহাজ-হেলিকপ্টারও তৈরি

যুদ্ধজাহাজ-হেলিকপ্টারও তৈরি

ওয়েস্টার্ন নভাল কমান্ডের চারটি যুদ্ধজাহাজে খাবারের প্যাকেট, জল, চিকিৎসা সরবরাহ এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য মজুত রাখা হয়েছে। এছাড়া, নৌ-জাহাজ এবং হেলিকপ্টারও স্ট্যান্ডবাই রাখা হয়েছে। প্রায় ১৪০ এনডিআরএফ কর্মী মোতায়েন করা হয়েছে এবং প্রায় আট টন ত্রাণ সামগ্রী মজুত করা হয়েছে।

গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা

গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা

‘মহা'র এই উদভ্রান্ত অবস্থা থেকে গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা জারি হয়েছে। কেরল থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাটের প্রশাসন তটস্থ ‘মহা'র মোকাবিলায়। নৌসেনা থেকে শুরু করে বায়ুসেনা, উপকূলরক্ষীবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত রাখা হয়েছে। উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া হয়েছে।

সাইক্লোন 'বুলবুল' ধেয়ে আসছে্ বঙ্গোপসাগর দিয়ে, ওলট-পালট করে দেবে আবহাওয়া

English summary
Now Super Cyclone ‘Maha’ rushes toward Gujarat and Maharashtra coast. ‘Maha’ can hit on coast on Wednesday midnight
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X