• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরল সাইক্লোন ‘নিসর্গে’র পর ধেয়ে আসবে ‘গতি’, এখনই আশঙ্কার প্রহর গোনা শুরু

বছরের প্রথম সাইক্লোন আম্ফানে তছনছ হয়ে গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল। তারপর ১৫ দিন যেতে না যেতেই আরব সাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় নিসর্গ। এদিনই নিসর্গ আছড়ে পড়বে মুম্বইয়ের বুকে। এখন থেকেই তাই প্রহর গোনা শুরু হয়ে গিয়েছে পরবর্তী ঘূর্ণিঝড়ের। গতি নামে আরও এক 'মহাপ্রলয়' কবে ধেয়ে আসবে, কোথায় হবে তার অভিমুখ তার চর্চা চলছে দেশজুড়ে।

আম্ফানের মতো শক্তিশালী নয়, দীর্ঘস্থায়ী নিসর্গ

আম্ফানের মতো শক্তিশালী নয়, দীর্ঘস্থায়ী নিসর্গ

আম্ফানের মতো তীব্র ও শক্তিশালী না হলেও নিসর্গও তাণ্ডব চালাতে সিদ্ধহস্ত। কারণ নিসর্গ তিনদিনভর ভারতীয় ভুখণ্ডে বিরাজ করবে। মুম্বইয়ে আছড়ে পড়ার পর এই ঝড় মহারাষ্ট্রের উপর দিয়ে নাগপুরকে পাশে রেখে বয়ে যাবে এলাহাবাদের দিকে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত এর রেশ থাকবে। আম্ফান যেমন প্রায় চার থেকে পাঁচঘণ্টা তাণ্ডব চালিয়েছিল, নিসর্গও ভূখণ্ডে দীর্ঘস্থায়ী হবে।

গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে হিসেবে ধেয়ে আসবে ‘গতি'

গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে হিসেবে ধেয়ে আসবে ‘গতি'

নিসর্গের পর ভারত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে হিসেবে ধেয়ে আসবে ‘গতি'। ‘গতি'র রুদ্রমূর্তি কতটা হবে, তা ভবিষ্যৎই বলবে। এই ঝড়ের নামকরণ করেছে ভারত। নিসর্গ ছিল বাংলাদেশের দেওয়া নাম। বাংলাদেশের পরই ভারতের পালা। নতুন তালিকায় ভারতের দেওয়া প্রথম নামাঙ্কিত ‘গতি' ধেয়ে আসবে এবার।

১৩টি দেশ ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে

১৩টি দেশ ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে

নতুন তালিকার ১৩টি দেশ এবার ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে, তার মধ্যে প্রত্যেকে প্রথম যে একটি করে ঝড়ের নামকরণ করেছে তা হল পর্যায়ক্রমে- নিসর্গ, গতি, নিভার, বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা। এর মধ্যে নিসর্গ বয়ে যেতে চলেছে এদিনি। পরবর্তী ঝড় গতি। বাকি থাকছে ১১টি।

ভারত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে

ভারত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে

সেইমতো উত্তর ভারত মহাসাগরের মধ্যে ৪৫ ডিগ্রি পূর্ব থেকে ১০০ ডিগ্রি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়গুলির নামকরণ করে ভারত আবহাওয়া অধিদফতর বা আইএমডি। যে সমস্ত ঘূর্ণিঝড় কমপক্ষে তিন মিনিট বাতাসে স্থায়ী হয় এবং গতিবেগ সর্বনিম্ন ঘন্টা প্রতি ৬৩ কিলোমিটার হয় সেই ঝড়েরই নামকরণ করা হয়। ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়ে ১৬৯টি ঝড়ের তালিকা প্রস্তুত করেছে।

নতুন পাঁচ দেশের অন্তর্ভুক্তি নয়া তালিকায়

নতুন পাঁচ দেশের অন্তর্ভুক্তি নয়া তালিকায়

আগে আটটি দেশ নামকরণ করল ভারত মহাসাগরীয় গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের। এবার তালিকায় পাঁচটি নতুন দেশের নাম সংযুক্ত হয়েছে। পর্যায়ক্রমে ১৩টি দেশকে সাজালে হয়- বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরশাহী ও ইয়েমেন। এই তালিকায় যে পাঁচটি নতুন দেশ এসেছে সেগুলি হল- ইরান, কাতার, সৌদি আরব, আরব আমিরশাহী এবং ইয়েমেন।

পরিবহণ মন্ত্রীর জেলাতে বাস চালানো নিয়ে সমস্যা, কর্মী নিরাপত্তা পেলে তবেই বাস চালাবে মালিকরা

বরফ গলে জল! বিজেপিতে যোগ দেওয়ার পরই সব্যসাচীর সঙ্গে সম্পর্ক 'মধুর’ সুজিতের, জল্পনা

English summary
Now Cyclone ‘Gati’ is waited in Sea after Cyclone ‘Niswarga’s coming. Cyclone Nisarga will hit on Mumbai shortly,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X