India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোভিশিল্ডের প্রথম ডোজের পর দ্রুত নেওয়া যাবে দ্বিতীয় ডোজ

Google Oneindia Bengali News

করোনা টিকা দেওয়ার জন্য জারি হল নয়া নির্দেশিকা। রবিবার সরকারি সূত্র এমনটাই জানিয়েছে। এতদিন যে নিয়ম ছিল তাতে পরিবর্তন আনা হয়েছে বলে জানা গিয়েছে

দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
আগে কী নিয়ম ছিল ?

আগে কী নিয়ম ছিল ?

বর্তমানে, কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ জাতীয় COVID-19 ভ্যাকসিন নেওয়ার প্রথম ডোজ দেওয়ার ১২-১৬ সপ্তাহের মধ্যে দেওয়া হয়।ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI) এখনও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের সময়সূচীতে কোনও পরিবর্তনের পরামর্শ দেয়নি, যার দ্বিতীয় ডোজ প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পরে দেওয়া হয়। তবে করোনা টিকাদান কর্মসূচিতে কভিশিল্ডের সুপারিশ এখনও কার্যকর করা হয়নি।

ঠিক কী জানানো হয়েছে?

ঠিক কী জানানো হয়েছে?

একটি অফিসিয়াল সূত্র জানিয়েছে, "NTAGI এর সর্বশেষ সুপারিশটি প্রোগ্রাম্যাটিক ডেটা থেকে প্রাপ্ত সাম্প্রতিক বৈজ্ঞানিক প্রমাণের উপর ভিত্তি করে। এটি অনুসারে, যখন কোভিশিল্ডের দ্বিতীয় ডোজটি আট সপ্তাহের পরে দেওয়া হয়, তখন ১২ থেকে ১৬ সপ্তাহের ব্যবধানে পরিচালিত অ্যান্টিবডি প্রতিক্রিয়া প্রায় একই রকম হয়,"

আরও কী বলা হয়েছে ?

আরও কী বলা হয়েছে ?

এই সিদ্ধান্তটি বেশ কয়েকটি দেশে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির দিকে তালিকে নেওয়া হয়েছে। এর ফলে ছয় থেকে সাত কোটি ব্যক্তিকে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ত্বরান্বিত প্রশাসনের দিকে নিয়ে যাবে, সূত্রটি বলেছে। NTAGI-এর সুপারিশের ভিত্তিতে সরকার ১৩ মে, ২০২১-এ কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম এবং দ্বিতীয় ডোজগুলির মধ্যে ব্যবধান ৬-৮ সপ্তাহ থেকে ১২-১৬ সপ্তাহে বাড়িয়েছিল।NTAGI দেশে টিকা-প্রতিরোধযোগ্য রোগের কার্যকর নিয়ন্ত্রণের জন্য টিকাদান পরিষেবাগুলির বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে নির্দেশিকা এবং পরামর্শ প্রদান করে।
'এরই মধ্যে দেশে কোভিড মহামারী কমে গিয়েছে। যেহেতু ক্ষতিপূরণের দাবির বিষয়ে জুনে এবং তারপরে নভেম্বরে আদেশ পাস করা হয়েছিল, এখন পর্যন্ত সমস্ত প্রকৃত দাবিদার অবশ্যই তাদের দাবি প্রতিষ্ঠা করে কর্তৃপক্ষের কাছে পৌঁছেছে। সরকারের আবেদন বলে, কোনও বাহ্যিক সীমা ছাড়াই এই প্রক্রিয়াটি চালিয়ে যাওয়া বাঞ্ছনীয় হতে পারে না," ।
এদিকে এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট BA.2 হানা দিয়েছে ইজরায়েলে। তবে দেশের করোনা সংক্রমণ মোটের উপরে নিম্নমুখী রয়েছে। গত ২ মাস ধরে ভারতের করোনা গ্রাফ নিম্নমুখী। আশাজনক হারে কমতে শুরু করেছে করোনা সংক্রমণ। কমছে দৈনিক মৃত্যুর সংখ্যাও।মুম্বই,দিল্লি, কেরল,কর্নাটকের পাশাপাশি পশ্চিমবঙ্গেও করোনা সংক্রমণ অনেকটাই কমেছে। যদিও পশ্চিমবঙ্গে ৩১ মার্চ পর্যন্ত কোভিড বিধি বাড়ানো হয়েছে। তবে দোলের কারণে কয়েকদিন নাইচ কার্ফুতে ছাড় ঘোষণা করা হয়েছে। প্রায় ২ বছর গোটা দেশে মানুষ স্বতোঃস্ফূর্ত হোলি খেলেছেন। দোকানে বাজারে ভিড় করে রং কিনেছেন। পাড়ায় পাড়ায় দোল খেলা হয়েছে। এদিকে আবার করোনার নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে ইজরায়েলে। ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্টের মিশ্রণ এই BA.2 ভ্যারিয়েন্ট। এখনও পর্যন্ত গবেষকরা এর কোনও নাম দেয়নি। এদিকে শোনা যাচ্ছে মার্চ মাসেই ভারতে হানা দিতে পারে এই নতুন করোনা ভ্যারিয়েন্ট। এই নিয়ে ভারতকে সতর্ক করা হয়েছে। যেকোনও মুহূর্তে করোনা সংক্রমণ হু হু করে বাড়তে শুরু করবে ভারতে। এই ভ্যারিেন্টের হাত ধরেই ভারতে করোনা সংক্রমণের চতুর্থ ওয়েভ আসবে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে মে মাস থেকে করোনা সংক্রমণ শুরু হবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছিল এদিকে চিনে এবং আমেরিকায় নতুন করে করোনা সংক্রমণ।

নতুন ভ্যারিয়েন্টের সন্ধান মেলায় ভারতের স্বাস্থ্যমন্ত্রক জেনম সিকোয়েন্সের উপরেই জোর দেওয়া হচ্ছে । যাতে সহজে করোনার ভ্যারিয়েন্ট চিহ্নিত করা যায় তার উপরে জোর দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই সঙ্গে করোনা টিকাকরণের উপরেও জোর দেওয়া হয়েছে। ১২ বছরের উর্ধ্বে শিশুদের করোনা টিকাকরণ শুরু হয়ে গিয়েছে।

চড়ছে পারদ! কেন এই তাপমাত্রা বৃদ্ধি, মার্চেই তাপপ্রবাহের কারণই বা কী? চড়ছে পারদ! কেন এই তাপমাত্রা বৃদ্ধি, মার্চেই তাপপ্রবাহের কারণই বা কী?

English summary
now covishield can be taken within 8 to 16 week after first dose
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X