• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এসএমএসে ব্যাঙ্কের ওটিপি আসেনি?‌ নেটওয়ার্ক নয়, রয়েছে অন্য কারণ, জেনে নিন

এসএমএসে ব্যাঙ্কের ওটিপি আসেনি?‌ নেটওয়ার্ক নয়, রয়েছে অন্য কারণ, জেনে নিন
Google Oneindia Bengali News

আপনার যদি ব্যাঙ্কের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত থাকে তবে ওটিপি আসা খুবই স্বাভাবিক এবং তা ব্যাঙ্কের কর্তব্যও বটে। কিন্তু যদি আপনি আপনার মোবাইলের এসএমএস ইনবক্সে ওটিপি না পান, তবে ঘাবড়ে যাবেন না, কারণ আপনি এই সফরে একা নন। গত ২দিন ধরে ডিজিটাল পেমেন্ট করার পর কোনও ওটিপি আসছে না গ্রাহকের ফোনে, যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘন ঘন অভিযোগ জমা পড়ছে। আর এই সমস্যা গ্রাহকের দৈনন্দিন জীবনকেও ব্যহত করছে।

অ্যান্টি–স্পাম প্রযুক্তি

অ্যান্টি–স্পাম প্রযুক্তি

তবে এই ওটিপি না আসার পেছনে ফোন অপারেটরদের নেটওয়ার্কের মানের সঙ্গে কোনও সম্পর্ক নেই। আসলে সম্প্রতি অ্যান্টি-স্পাম প্রযুক্তি কার্যকর করা হয়েছে স্পাম টেলিমার্কেটার্সের ট্র‌্যাকগুলিকে অবরুদ্ধ করতে।

রবিবার থেকে ব্যহত ওটিপি পরিষেবা

রবিবার থেকে ব্যহত ওটিপি পরিষেবা

রিপোর্টে প্রকাশিত হয়েছে, বহু ব্যবহারকারী রবিবার ৭ মার্চ থেকে ব্যাঙ্কের পক্ষ থেকে ওটিপি পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। এর পেছনে আসল কারণ হিসাবে বলা হয়েছে, ভারতের নতুন ব্লকচেইন প্রযুক্তি ডিস্ট্রিবিউটেড লেজার প্রযুক্তি (‌ডিএলটি)‌ কার্যকর করা হয়েছে স্পাস মেসেজ ও দুর্নীতি হ্রাস করার জন্য।

ডিএলটি প্রযুক্তি

ডিএলটি প্রযুক্তি


ডিএলটি ব্যাঙ্ক ও অন্যান্য ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে নতুন মেসেজিং টেমপ্লেট অনুসরণ করা বাধ্যতামূলক করে দিয়েছে। এই নতুন টেমপ্লেটটি প্রস্তাবিত নিয়ম মেনে চলার জন্য টেলিকম অপারেটরদের দ্বারা স্ক্রিন করা হবে এবং সমস্ত ব্যাঙ্কিং এবং আর্থিক পরিষেবা তাদের বাল্ক মেসেজিং সেবা পরিচালনা করার আগে ছাড়পত্র অর্জন করতে হবে।

 সাময়িক কালের জন্য বন্ধ ওটিপি

সাময়িক কালের জন্য বন্ধ ওটিপি

রিপোর্টে এও বলা হয়েছে যে এর জন্য হয়ত ওটিপি পরিষেবা কিছুদিনের বন্ধ হয়ে যেতে পারে। বাল্ক মেসেজ ও দুর্নীতি রোধ করতেই মূলত এই ডিএলটি প্রযুক্তির ব্যবহার। তবে এখন অধিকাংশ প্রধান ব্যাঙ্ক ও ডিজিটাল পেমেন্ট অ্যাপে ওটিপি পরিষেবা ফিরে এসেছে। যদিও এখনও ব্যবহারকারীরা ওটিপি পরিষেবা না পাওয়ার অভিযোগ জানিয়ে চলেছেন ব্যাঙ্ক ও পেমেন্ট পরিষেবাগুলিতে। তবে ওটিপি পরিষেবা স্বাভাবিক হতে কিছুটা সময় লাগবে। ততদিন ব্যবহারকারীদের ফোনের মাধ্যমে ওটিপি পরিষেবা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

 শিবরাত্রিতে মমতা পেশ করবেন তৃণমূলের ইস্তেহার, 'অভিষ্ট ফল' পেতে জ্যোতিষ মতে এই দিনে কী কী করণীয় শিবরাত্রিতে মমতা পেশ করবেন তৃণমূলের ইস্তেহার, 'অভিষ্ট ফল' পেতে জ্যোতিষ মতে এই দিনে কী কী করণীয়

English summary
Many customers are being harassed for not receving the bank OTP on SMS
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X