• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জামিন অযোগ্য মামলা সহ কারাদণ্ড, ‌‘‌লাভ জিহাদ’‌–এর বিরুদ্ধে নতুন আইন আনছে মধ্যপ্রদেশ

'‌লাভ জিহাদ’‌ নিয়ে এবার সোচ্চার হল মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহানের বিজেপি সরকার। মধ্যপ্রদেশ সরকার '‌লাভ জিহাদ’‌–এর বিরুদ্ধে নতুন আইন আনতে চলেছে। সাংসদ তথা স্বরাষ্ট্র মন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন যে মধ্যপ্রদেশে কোনও ‌'‌লাভ জিহাদ’‌–এর ঘটনা ঘটলে জামিন অযোগ্য ধারায় মামলা করা হবে।

জামিন অযোগ্য মামলা সহ কারাদণ্ড, ‌‘‌লাভ জিহাদ’‌–এর বিরুদ্ধে নতুন আইন আনছে মধ্যপ্রদেশ

মঙ্গলবার নরোত্তম মিশ্র বলেন, '‌আমরা মধ্যপ্রদেশ ধর্মের স্বাধীনতা বিল ২০২০ বিধানসভায় পেশ করার প্রস্তুতি শুরু করেছি। এই আইনে পাঁচ বছরের কঠোর কারাদণ্ডের কথা রয়েছে। এ ধরনের অপরাধকে বিচার্য ও জামিন অযোগ্য অপরাধ হিসাবে গণ্য করার প্রস্তাবও দিয়েছি আমরা।’‌ মধ্যপ্রদেশের মন্ত্রী জানিয়েছেন যে আসন্ন বিধানসভায় শিবরারাজ সিং চৌহানের সরকার '‌লাভ জিহাদ’‌–এর সমস্যা দেখার জন্য একটি ধর্মনিরপেক্ষ আইন নিয়ে আসবে।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশ রাজ্যে লাভ–জিহাদের বিপক্ষে আইন এনেছে। অন্যদিকে উত্তরপ্রদেশ, কর্নাটক ও হরিয়ানাতে একই ধরনের আইন নিয়ে এসেছে সরকার। নরোত্তম মিশ্র এও জানিয়েছেন যে '‌লাভ জিহাদ’‌ এর ঘটনায় কেউ যদি সাহায্য করে তবে সরকারের নতুন আইন অনুযায়ী সেও দোষী এবং তাকেও শাস্তি পেতে হবে।

শুধু তাই নয়, কেউ যদি বিয়ের পর কোনও মহিলাকে জোর করে ধর্মান্তকরণের চেষ্টা করে তবে তাকেও মধ্যপ্রদেশ সরকারের নতুন আইন অনুযায়ী শাস্তি ভোগ করতে হবে। তবে কেউ যদি স্বেচ্ছায় অন্যে ধর্মে রূপান্তর হতে চান তবে সেক্ষেত্রে সেই ব্যক্তি বা মহিলাকে একমাস আগে থেকে কালেক্টরের অফিসে গিয়ে দরখাস্ত করে আসতে হবে।

কিছুমাস আগেই হরিয়ানার স্বরাষ্ট্র মন্ত্রী অনিল ভিজ বিধানসভায় জানিয়েছিলেন যে রাজ্য সরকার লা জিহাদের বিপক্ষে আইনকে গ্রহণ করেছে এবং হিমাচল প্রদেশের কাছ থেকে এ বিষয়ে তারা তথ্য চেয়ে পাঠিয়েছে। লাভ জিহাদের চক্করে পড়ে তানিষ্ক তাদের বিজ্ঞাপন সরাতে বাধ্য হয়েছিল।

কলকাতা : চিংড়িঘাটায় চায়ে পে চর্চায় তৃণমূলের বিরুদ্ধে দুর্নীতিকে হাতিয়ার দিলীপের

আগুনে পুড়ে মৃত্যু হল বিজেপি সাংসদের ৬ বছরের নাতনির

English summary
non bailable offence with jail term madhya pradesh govt bring new law against love jihad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X