• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটে মোদীর ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ নিয়ে এবার উল্টো সুর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের গলায়

  • |

করোনা ঠেকাতে কেন্দ্রের ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ যে যথেষ্ট নয় তা একাধিক বলতে শোনা গেছে একাধিক অর্থনীতিবদকে। এমনকী অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের হাত ধরে প্যাকেজ ঘোষণার পর থেকেই সুর চড়াতে দেখা যায় বিরোধীদেরও। এবার সেই আর্থিক প্যাকেজরই যৌক্তিকতা খুঁজে মোদী সরকারের পাশে দাঁড়াতে দেখা গেল নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে।

মোদীর পাশে দাঁড়ালেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

মোদীর পাশে দাঁড়ালেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

এদিকে সাম্প্রতিক সময়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের অর্থনৈতিক বিষয়ে সবচেয়ে বড় সমালোচকের কাজ করেছেন এই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। যা নিয়ে বিজেপি প্রকাশ্যে তাঁকে বারবার আক্রমণও করেছে। তবে এবার কংগ্রেসের উল্টো রাস্তায় হেঁটে কুড়ি লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ নিয়ে নরেন্দ্র মোদী সরকারের পাশে দাঁড়ালেন তিনি।

দেশের আর্থিক মন্দা কটাতে সহায়ক হবে এই প্যাকেজ

দেশের আর্থিক মন্দা কটাতে সহায়ক হবে এই প্যাকেজ

পাশাপাশি বিরোধী কংগ্রেস যখন কেন্দ্রের আত্মনির্ভর অর্থনৈতিক প্যাকেজকে আইওয়াশ বলে কটাক্ষ করেছে, তখন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় তার ভিন্নমত পোষণ করলেন। সংবাদ মাধ্যমে একটি বিশেষ সাক্ষাত্কারে তাকে বলতে শোনা যায়, "এই প্যাকেজের মাধ্যমে একদমই আই ওয়াশ করছে না কেন্দ্র। এই প্যাকেজের মাধ্যমে প্রচুর অর্থনৈতিক বেড়াজাল ডিঙিয়ে একটা উচ্চাভিলাষী পরিকল্পনা নেওয়া হয়েছে। আশা করছি এই প্যাকেজের মাধ্যমে আগামীতে দেশে উত্পাদন শিল্প ও বিভিন্ন দ্রব্যের সরবরাহের দিকটা উন্নত হবে। পাশাপাশি এর ফলে আর্থিক মন্দা কাটিয়ে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারেও সাহায্য হবে।"

রাজ্যের গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ডেরও সদস্য হিসাবেও কাজ করছেন তিনি

রাজ্যের গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ডেরও সদস্য হিসাবেও কাজ করছেন তিনি

এদিকে পশ্চিমবঙ্গে করোনা প্রতিরোধ ও অর্থনীতিক প্রবৃদ্ধির জন্য গঠিত গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ডেরও সদস্য হিসাবেও কাজ করছেন এই বিখ্যাত নোবেল জয়ী বাঙালী অর্থনীতিবিদ। রাজ্যে করোনার প্রাদুর্ভাবের শুরুতেই আর্থিক মন্দা কাটাতে এই বোর্ড গঠনের সিদ্ধান্ত নেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পরিযায়ী শ্রমিকদের হাতে নগদ টাকা দেওয়ার পরামর্শদেন তিনি

পরিযায়ী শ্রমিকদের হাতে নগদ টাকা দেওয়ার পরামর্শদেন তিনি

এদিকে দেশজোড়া মহামারির মাঝে পরিযায়ী শ্রমিক ও দেশের গরীবদের দুরাবস্থার প্রসঙ্গেও জিজ্ঞেস করা হয় তাকে। এই ক্ষেত্রে তার মত আপাতত এই শ্রেণির মানুষদের দুর্দশা দূর করতে এবং একই সাথে তাদের খাদ্য ও বাসস্থান নিশ্চিত করতে সরকারকে তাদের হাতে নগদ টাকা প্রদানেরও পরামর্শ দেন তিনি। যদিও ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজে প্রস্তাবিত ক্ষেত্র গুলিতে গুণগত পরিবর্তন দেখেই তিনি আগামী এই বিষয়ে তাঁর আরও মত প্রকাশ করবেন বলেও জানান।

আমফান তান্ডবের পর এলাকা পরিদর্শনে মিমি চক্রবর্তী

আম্ফান বিধ্বস্ত বাংলা, ব্যর্থ রাজ্য সরকার, সেনা চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন অধীর চৌধুরী

English summary
Nobel laureate economist Abhijit Banerjee stands by Modi for his 20 lakh crore package in corona crisis,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X