• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার কাশ্মীর নিয়ে সরব অমর্ত্য সেন! ভারতবাসী হিসেবে গর্বিত নই, বললেন নোবেলজয়ী বাঙালি

সরকারের কাশ্মীর নীতির কড়া সমালোচনায় নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, এই সিদ্ধান্ত কেবল সংখ্যাগরিষ্ঠের নিয়মের ওপরজোর দেয়নি, এটা সমস্ত মানুষের অধিকার বজায় রাখার বিরোধিতা করেছে। তিনি আরও বলেছেন, তিনি মনে করেন না, শেষ পর্যন্ত কাশ্মীরে গণতন্ত্র ছাড়া কোনও সমাধান হবে।

সরকারের কাশ্মীর নীতির কড়া সমালোচনায় নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, এই সিদ্ধান্ত কেবল সংখ্যাগরিষ্ঠের নিয়মের ওপর জোর দেয়নি, এটা সমস্ত মানুষের অধিকার বজায় রাখার বিরোধিতা করেছে। তিনি আরও বলেছেন, তিনি মনে করেন না, শেষ পর্যন্ত কাশ্মীরে গণতন্ত্র ছাড়া কোনও সমাধান হবে। ৮৫ বছর বয়সী এই অর্থনীতিবিদ সরকারের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বহুমাত্রিক ফাঁকের কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, নতুন সিদ্ধান্তে ভারতবাসী হিসেবে তিনি গর্বিত নন। কেননা প্রথম অপশ্চিমি দেশ হিসেবে ভারতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। নতুন সিদ্ধান্তে ভারত সেই খ্যাতি হারাচ্ছে বলে উল্লেখ করেছেন তিনি। এমাসের শুরু দিকে সরকার রাজ্যসভার পাশাপাশি লোকলভায় ৩৭০ ধারা বিলোপ এবং জম্মু ও কাশ্মীর রিঅর্গানাইজেশন বিল পাশ করায়। রাষ্ট্রপতি তাতে অনুমোদনও দিয়েছেন। রাজ্যকে দ্বিখণ্ডির করার বিল অনেক বিরোধী নেতাই সমর্থন করেছেন। আবার কংগ্রেসের কোনও কোনও নেতা কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের সরকারি সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন। অন্য রাজ্যের লোকের জম্মু ও কাশ্মীরে জমি কেনার সম্ভাবনা প্রত্যাশা সম্পর্কে অমর্ত্য সেন বলেন, এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল রাজ্যের জনগণের। এটি এমন একটা বিষয় যেখানে কাশ্মীরিদের বৈধ দৃষ্টিভঙ্গি রয়েছে। কারণ এটা তাদের জমি।

৮৫ বছর বয়সী এই অর্থনীতিবিদ সরকারের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বহুমাত্রিক ফাঁকের কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, নতুন সিদ্ধান্তে ভারতবাসী হিসেবে তিনি গর্বিত নন। কেননা প্রথম অপশ্চিমী দেশ হিসেবে ভারতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। নতুন সিদ্ধান্তে ভারত সেই খ্যাতি হারাচ্ছে বলে উল্লেখ করেছেন তিনি।

এমাসের শুরু দিকে সরকার রাজ্যসভার পাশাপাশি লোকলভায় ৩৭০ ধারা বিলোপ এবং জম্মু ও কাশ্মীর রিঅর্গানাইজেশন বিল পাশ করায়। রাষ্ট্রপতি তাতে অনুমোদনও দিয়েছেন। রাজ্যকে দ্বিখণ্ডির করার বিল অনেক বিরোধী নেতাই সমর্থন করেছেন। আবার কংগ্রেসের কোনও কোনও নেতা কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের সরকারি সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন।

অন্য রাজ্যের লোকের জম্মু ও কাশ্মীরে জমি কেনার সম্ভাবনা প্রত্যাশা সম্পর্কে অমর্ত্য সেন বলেন, এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল রাজ্যের জনগণের। এটি এমন একটা বিষয় যেখানে কাশ্মীরিদের বৈধ দৃষ্টিভঙ্গি রয়েছে। কারণ এটা তাদের জমি।

English summary
Nobel laureate Dr Amartya Sen on vehemently criticiseে the government's move on Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X