• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে বাড়বে অনাহারে মৃত্যু, করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা শোনালেন নোবেলজয়ী অমর্ত্য সেন

করোনা মোকাবিলায় যুদ্ধ ঘোষণা করেছে সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শাসক দলের নেতা মন্ত্রীরা সকলেই করোনা 'যুদ্ধ' নামে সরব হয়েছেন। এই যুদ্ধ শব্দটা ভারতের মত দেশের পক্ষে ঠিক নয়। কারণ করোনা সংক্রমণ রুখতে যে লকডাউন ঘোষণা করা হয়েছে তাতে আরও ভয়াবহ পরিস্থিতি হবে। বাড়বে অনাহারে মৃত্যু। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

 করোনা লকডাউনের পরিণতি কী

করোনা লকডাউনের পরিণতি কী

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে গোটা দেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্তু এই পথে যে সুরাহা হবে না ভারতের মত দেশে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেওা সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেছেন, যুদ্ধ করে হবে না। ভারতে অত্যন্য সংবেদনশীলতার সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলা করতে হবে। নইলে অনাহারে মৃত্যু বাড়বে। অসংখ্য মানুষের চাকরি যাবে। কাজ হারাতে শুরু করেছেন অসংখ্য মানুষ। খাদ্যের সংকট তৈরি হবে ধীরে ধীরে। যার পরিণতি অত্যন্ত মারাত্মক এবং ভয়াবহ হবে ভারতে এমনই দাবি করেছেন অর্থনীতিবিদ।

লকডাউন চলছে

লকডাউন চলছে

গোটা দেশে লকডাউন চলছে। ২১ দিন টানা ঘরবন্দি মানুষ। অফিস আদালত দোকান বাজার সব বন্ধ। চলছে না কোনও যানবাহনও। পথে ঘাটে রিকশা, টোটোরও দেখা নেই। দিনমজুরদের কাজ গিয়েছে। দিন আনা দিন খাওয়া পরিবারে অনেকরই রেশনকার্ড নেই, জবকার্ড নেই। খাবার জুটবে কী করে। এই সংশয়ে দিন কাটছে মানুষের। জিনিসের দাম বাড়ছে। নিম্নবিত্তের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে জিনিসের দাম। প্রবল সংকট তৈরি হয়েছে।

আর্থিক প্যাকেজ ঘোষণা

আর্থিক প্যাকেজ ঘোষণা

যদিও মোদী সরকার লকডাউনের জন্য ১৭০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। তাতে বিনামূল্যে চাল, ডাল, আটা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। দেওয়া হচ্ছে রান্নার গ্যাস এবং নগদ টাকাও। কিন্তু দেড়শো কোটির দেশে এই বিনামূল্যে চালডাল পাচ্ছেন কতজন।

English summary
Nobel laureate Amartya sen claimed hunger death in India increased due to coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X