• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কর্পোরেট কর না কমিয়ে মানুষের হাতে টাকা দিন, ভারতের অর্থনীতি নিয়ে সরকারকে পরামর্শ অভিজিতের

আসন্ন বাজেটে সরকারের উচিত সাধারণ মানুষের মধ্যে চাহিদা সঞ্চার করা। এমনই মতামত প্রকাশ করলেন নোবেল জয়ী অর্থনীতিবীদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, দেশের জিডিপি বাড়াতে কর্পোরেট কমানোর যেই পথে সরকার হাঁটছে তার থেকে সরে এসে সরকারের উচিত সাধারণ মানুষের হাতে কী করে বেশি টাকা থাকে তার দিকে নজর দেওয়া। তাতে চাহিদা বাড়বে ও অর্থনীতি চাঙ্গা হবে বলেও মত প্রকাশ করেন এই বিশ্বজয়ী অর্থনীতিবীদ।

কী বলেন অভিজিৎ?

কী বলেন অভিজিৎ?

এছাড়া তিনি বলেন কৃষকদের ঋণ মুকুবের পদক্ষেপের মাধ্যমে খুব একটা কিছু বদলাচ্ছে না। সরকারকে প্রথমে মাধারণ মানুষের মধ্যে চাহিদা বৃদ্ধি করতে হবে। তবেই বর্তমানের এই ধীর গতির অর্থনীতি গতি পাবে। অপর নোবেল জয়ী অর্থনীতিবীদ এস্থার ডাফলোর সঙ্গে এক সভায় বক্তৃতা রাখার সময় সরকারকে এই পরামর্শ দেন তিনি। অভিজিতের স্ত্রীও তাঁর সঙ্গে এই গবেষণায় যুক্ত বলে জানা গিয়েছে। এই গবেষণার মাধ্যমেই তারা এই সামাধান সূত্রে উপনীত হন বলে জানান অভিজিৎ।

কর্পোরেট কর কমিয়েও লাভ হয়নি

কর্পোরেট কর কমিয়েও লাভ হয়নি

এর আগে সেম্পটেম্বর মাসে কর্পোরেট কর কমানোর সিদ্ধান্তের পর মনে করা হয়েছিল দেশে উৎপাদন বাড়বে। এর ফলে জিডিপিও উর্ধ্বমুখী হবে বলে মনে করা হয়েছিল। তবে সরকারের সেই পদক্ষেপের পরও আশঙ্কার কথা জানিয়েছিল মুডিজ। তারা জানিয়েছিল এই সিদ্ধান্তের জেরে সরকারের আর্থিক ঝুঁকির সম্ভাবনা বাড়বে। তবে সেই সময় তারা বলেছিল, কর কমানোয় কর্পোরেট ক্ষেত্রে ঋণ নিয়ে ব্যবসার অগ্রগতি হবে।

আরও কমবে ভারতের প্রবৃদ্ধির হার

আরও কমবে ভারতের প্রবৃদ্ধির হার

এদিকে কয়েক দিন আগেই ২০১৯-২০ অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হারের পূর্বাভাস প্রকাশ করে আমেরিকার ক্রেডিট রেটিং সংস্থা মুডিজ। আগের প্রায় ৮ শতাংশ থেকে সেই প্রবৃদ্ধির হার কমিয়ে ৫.৬ শতাংশ ধার্য করেছে। তবে ২০২০ ও ২০২১ সালে সেই প্রবৃদ্ধির হার বাড়বে বলে জানিয়েছে সংস্থাটি। ২০২০ সালে প্রবৃদ্ধির হার ৬.৬ ও ২০২১ সেটি ৬.৭ শতাংশ হবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

English summary
Nobel Laureate Abhijit Banerjee said that government should put money in hands of people
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X