• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেশাদার কোর্সে কমছে পড়ুয়া! মোদীর শাসনে ইঞ্জিনিয়ারিং-এ পড়ুয়ার সংখ্যা কমেছে উল্লেখযোগ্য ভাবে

  • |

২০১৮-১৯ আর্থিক বর্ষে সারা দেশে উচ্চশিক্ষায় বিশেষ করে পেশাদার কোর্সে কমেছে পড়ুয়ার সংখ্যা। বিটেক এবং এমটেক ইঞ্জিনিয়ারিং কোর্সে ছাত্রছাত্রী সংখ্যা কমেছে উল্লেখযোগ্যভাবে। ছাত্রছাত্রীর সংখ্যা কমেছে প্রায় নয় শতাংশ। অল ইন্ডিয়া সার্ভে অফ হায়ার এডুকেশনে এই তথ্য জানানো হয়েছে।

বিটেক, এমটেক-এ কমেছে ছাত্রছাত্রী সংখ্যা

বিটেক, এমটেক-এ কমেছে ছাত্রছাত্রী সংখ্যা

প্রতিবছর দেশে উচ্চশিক্ষার ওপর রিপোর্ট তৈরি করে কেন্দ্রীয় সরকার। সেই রিপোর্টেই প্রকাশ পেয়েছে এই তথ্য। মোদী সরকার যে বছর ক্ষমতায় আসে, সেই ২০১৪-১৫ থেকে ২০১৮-১৯-তে এমটেক-এর ছাত্রছাত্রী সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। ২,৮৯,৩১১ থেকে কমে হয়েছে ১.৩৫,৫০০। একই সময়ে বিটেকেও ছাত্রছাত্রীর সংখ্যা কমেছে প্রায় ১১ শতাংশ। সংখ্যাটা ৪২,৫৪,৯১৯ থেকে কমে হয়েছে ৩৭,৭০,৯৪৯ ।

এমবিএ, বিএড-এ বেড়েছে ছাত্রছাত্রী সংখ্যা

এমবিএ, বিএড-এ বেড়েছে ছাত্রছাত্রী সংখ্যা

যদিও এই সময়ে এমবিএ এবং বিএড কোর্সে ছাত্রছাত্রীর সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্যভাবে। এমবিএতে সংখ্যাটা ৪,০৯,৩৪২ থেকে বেড়ে হয়েছে ৪,৬২,৮৫৩ এবং বিএড-এ সংখ্যাটা ৬,৫৭,১৯৪ থেকে বেড়ে হয়েছে ১১,৭৫,৫১৭।

কারণ ব্যাখ্যা

কারণ ব্যাখ্যা

বিটেক এবং এমটেকে ছাত্রছাত্রী কমে যাওয়া নিয়ে কারণ বের করেছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। তারা বলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলির অনেকগুলিই প্রত্যাশার মান ছুঁতে ব্যর্থ হয়েছে। ক্যাম্পাস প্লেসমেন্ট না হওয়ায় অনেক ইঞ্জিনিয়ার পাশ করে বলে রয়েছেন। এছাড়া দেশে এইসব ক্ষেত্রে চাকরির সুযোগ কমেছে বলেও মনে করছেন অনেকে।

English summary
No of student decrease in BTech and MTech Curriculum in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X