• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিবসেনাকে ধাক্কা দিয়ে চাকরি ও শিক্ষায় মারাঠা সংরক্ষণ খারিজ সুপ্রিম কোর্টের!

  • |

এ বছর থেকে চাকরি ও শিক্ষাক্ষেত্রে মারাঠা কোটা আর বৈধ নয় বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। বুধবার এক অন্তর্বর্তীকালীন মামলার রায়ে এমনই নির্দেশ দিয়েছে বিচারপতি এল নাগেশ্বর রাও, হেমন্ত গুপ্ত ও এস রবীন্দ্র ভাটের বেঞ্চ। অতি স্পর্শকাতর এই মামলার পরবর্তী শুনানির জন্য বিশেষ বেঞ্চ গড়ার স্বার্থে প্রধান বিচারপতি এসএ বোবদকে আবেদন করা হয়েছে।

শিবসেনাকে ধাক্কা দিয়ে চাকরি ও শিক্ষায় মারাঠা সংরক্ষণ খারিজ সুপ্রিম কোর্টের!

উল্লেখ্য মহারাষ্ট্রে ইতিমধ্যে মারাঠা কোটায় পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল কোর্সে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। একমাত্র সেই ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে না বলে জানিয়ে দিয়েছে বিচারপতি এল নাগেশ্বর রাও, হেমন্ত গুপ্ত ও এস রবীন্দ্র ভাটের বেঞ্চ। শীর্ষ আদালতের এই রায় যে শিবসেনা নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকারকে নাড়িয়ে দিতে চলেছে, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই।

চাকরি ও শিক্ষাক্ষেত্রে মারাঠা সংরক্ষণের আইনের বিরুদ্ধে বম্বে হাইকোর্টে আবেদন দাখিল হলে, রায় সরকারের পক্ষেই গিয়েছিল। চাকরি ও শিক্ষাক্ষেত্রে যথাক্রম ১২ ও ১৩ শতাংশ মারাঠা সংরক্ষণ নিশ্চিত করেছিল উচ্চ আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে ২০১৯ সালের জুনে সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করা হয়েছিল। গত ১৫ সেপ্টেম্বর নতুন নিয়োগ বন্ধের কথা জানিয়ে মামলার শুনানি স্থগিত করেছিল শীর্ষ আদালত। বুধবার সেই মামলার রায় দিয়েছে বিচারপতি এল নাগেশ্বর রাও, হেমন্ত গুপ্ত ও এস রবীন্দ্র ভাটের বেঞ্চ।

English summary
No Maratha quota for jobs and college admissions this year, says Supreme Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X