Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'হিন্দু' ও 'মুসলিম' শব্দ ছেঁটে বিশ্ববিদ্যালয়ের নাম বদল নয়, অবস্থান স্পষ্ট করল কেন্দ্র

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নাম থেকে হিন্দু ও মুসলিম শব্দটি ছেঁটে ফেলার কোনও পরিকল্পনাই কেন্দ্রের নেই। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি সাফ জানিয়েছেন, ইউজিসি প্যানেল একটা সুপারিশ করেছে মাত্র, এবিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার একমাত্র কেন্দ্রীয় সরকারের রয়েছে।

'হিন্দু' ও 'মুসলিম' শব্দ ছেঁটে বিশ্ববিদ্যালয়ের নাম বদল নয়, অবস্থান স্পষ্ট করল কেন্দ্র

বিষয়টি নিয়ে আর কোনও আলোচনারই প্রয়োজন নেই বলে জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী। পাঠ্যক্রম সহ আরও অনেক কিছু নিয়েই ইউজিসির প্যানেল সুপারিশ করেছে, এই নাম পরিবর্তনও একটা সুপারিশ। এতগুলি সুপারিশের মধ্য়ে কোনটা মানা হবে আর কোনটা হবে না, সেই সিদ্ধান্ত কেন্দ্র নেবে বলে জানিয়েছেন তিনি।

অপরদিকে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুক্তার আব্বাস নকভি জানিয়েছেন, এদেশের কোনও ধর্মই ধর্ম নিরপেক্ষতার বিরোধী নয়। নকভির দাবি, একটা রাষ্ট্র তখনই ধর্ম নিরপেক্ষ হতে পারে, যখন বিভিন্ন ধর্ম ও সংস্কৃতি একসঙ্গে সহাবস্থান করবে।

'হিন্দু' ও 'মুসলিম' শব্দ ছেঁটে বিশ্ববিদ্যালয়ের নাম বদল নয়, অবস্থান স্পষ্ট করল কেন্দ্র

এদিকে নাম পরিবর্তনের সুপারিশের বিরোধিতা করেছেন দেশের অন্যতম সেরা এই দুই বিশ্ববিদ্যালয়ের অধ্য়াপকরাও। বিএইচইউ-এর অধ্যাপক রাজেন্দ্র সিং জানিয়েছেন, হিন্দু ও মুসলিম শব্দ এই দুটি বিশ্ববিদ্যালয়ের কাছে সম্মানের। এমনটা কোনওদিনও নয় যে বিএইচইউতে মুসলিম ও এএমইউ-তে হিন্দুদের ভর্তি নেওয়া হবে না। এই দুটি বিশ্ববিদ্যালয়ই দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানগুলির অন্য়তম।

English summary
Center has no intention to drop Hindu and Muslim words from BHU and AMU respectively, says Prakash Javadekar, these are just recommendations of UGC panel
Please Wait while comments are loading...