• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনপিআর-এ কোনও 'কাগজ' দেখাতে হবে না, জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

দিলীপ ঘোষ দ্বিতীয়বার রাজ্য সভাপতি,কটাক্ষ আব্দুল মান্নানের

জাতীয় জনসংখ্যা পঞ্জির জন্যে কোনও নথি লাগবে না বলে জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাছাড়া বায়োমেট্রিক কোনও তথ্যও নেওয়া হবে না বলে আস্বস্ত করা হয়েছে মন্ত্রকের তরফে। এর আগে এনআরসি ও এনপিআর নিয়ে বিরোধীদের রোষের মুখে পড়ে। এদিকে সিএএ নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মাঝে এনআরসি-এনপিআর নিয়েও সরব সাধারণ মানুষ। এই পরিস্থিতিতেই এই কথা জানিয়ে দিল কেন্দ্রীয় স্বররাষ্ট্র মন্ত্রক।

খুব শীঘ্রই এনপিআর-এর ফর্ম চূড়ান্ত করা হবে

খুব শীঘ্রই এনপিআর-এর ফর্ম চূড়ান্ত করা হবে

যদিও স্বরাষ্ট্র মন্ত্রক এই কথা জানিয়ে দিলেও এখনও আদমশুমারি কমিশনার ও রেজিস্ট্রার জেনারেলের সরকারি ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে এখনও লেখা রয়েছে যে এনপিআর-এ জনসংখ্যা ও তাদের বায়োমেট্রিক বিষয়ক তথ্য থাকবে। তা নিয়ে মন্ত্রকের আধিকারিককে জিজ্ঞাসা করা হলে তারা জানান, খুব শীঘ্রই এনপিআর অনুশীলনের অংশ হিসাবে প্রশ্ন বহনকারী একটি ফর্ম চূড়ান্ত করা হবে। তারা আরও জানান কারোর কাছে কোনও 'কাগজ' চাওয়া হবে না।

এনপিআর নিয়ে পুনরায় বিজ্ঞপ্তি জারি

এনপিআর নিয়ে পুনরায় বিজ্ঞপ্তি জারি

এদিকে এনপিআর বা জাতীয় পপুলেশন রেজিস্টার নিয়ে পুনরায় বিজ্ঞপ্তি জারি করেছে দেশের সবকটি রাজ্য। বাদ শুধু পশ্চিমবঙ্গ ও কেরলের নাম। এই দুটি রাজ্যের সরকারই একমাত্র এই বিষয়ে তাদের আপত্তি জানিয়ে বিজ্ঞপ্তি পুনরায় জারি করেনি। এমনটাই কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে। সরকারি সূত্রে খবর, প্রিন্সিপাল সেনসাস অফিসারের কাছে প্রত্যেকটি রাজ্য নিজেদের অবস্থানের কথা জানিয়েছে। তার মধ্যে নেই বাংলার নাম। নেই কেরলের নামও।

এনপিআরের জন্য কেন্দ্র ৩৫০০ কোটি টাকার তহবিল মঞ্জুর করেছে

এনপিআরের জন্য কেন্দ্র ৩৫০০ কোটি টাকার তহবিল মঞ্জুর করেছে

এনপিআরের জন্য গত বছরের ২৪ ডিসেম্বর কেন্দ্রীয় মন্ত্রিসভা ৩৫০০ কোটি টাকার তহবিল মঞ্জুর করেছে। ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের প্রথম তথ্যটি ২০১০ সালে ইউপিএ সরকার থাকাকালীন সংগৃহীত করা হয়েছিল। সেই সময় কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন পি চিদাম্বরম। প্রত্যেক দশ বছর অন্তর এই তথ্য সংগ্রহ করা হয়। ন্যাশনাল পপুলেশন রেজিস্টার আদতে নাগরিকত্বের রেজিস্ট্রেশন নয়। কারণ এর মধ্যমে ভারতের ছয় মাস বা তার বেশি সময় ধরে থাকা বিদেশিদের নামও অন্তর্ভুক্ত করা হয়।

'বাংলায় হবে না এনপিআর'

'বাংলায় হবে না এনপিআর'

বাংলায় জাতীয় নাগরিকপঞ্জী, জাতীয় নাগরিকত্ব আইন ও জাতীয় জনসংখ্যা রেজিস্টারের কোনটাই হতে দেবেন না বলে প্রথম থেকেই নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৭ তারিখ এনপিআর নিয়ে বিভিন্ন রাজ্যের বৈঠকে রাজ্যের কোনও প্রতিনিধি যাবে না বলে সাফ জানিয়ে দেন মুখ্যমন্ত্রী।

English summary
no documents or biometric data required in npr, said central home ministry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X