• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোনও নথির প্রয়োজন নেই এনপিআর-এর জন্য, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর

কেন্দ্রীয় মন্ত্রিসভা এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের অনুমোদন দিল মঙ্গলবার। একই সঙ্গে জানানো হয়েছে এই এনপিআরের জন্য কোনও রকম নথি এবং বায়োমেট্রিক প্রমাণের প্রয়োজন নেই। গোটা দেশে এনপিআরের জন্য ১৩,০০০ কোটি টাকা বরাদ্দ করার কথা ঘোষণা করেছে মোদী সরকার।

মন্ত্রিসভায় অনুমোদন

মন্ত্রিসভায় অনুমোদন

সিএএ নিয়ে যখন উত্তাল দেশ ঠিক সেই সময়ই ন্যাশনাল পপুলেশন রেজিট্রারের অনুমোদন দিল মোদীর মন্ত্রিসভা। জনগণার আগেই গোটা দেশে এনপিআর করা হবে বলে জানিয়েছে মোদী সরকরা। ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে শেষ করতে হবে এনপিআর। আর সেনসাস বা জনগণনা শুরু হবে ২০২১ সালের ফেব্রুয়ারিতে। তার আগেই এনপিআর শেষ করতে চাইছে মোদী সরকার।

বরাদ্দ ১৩০০০ কোটি টাকা

বরাদ্দ ১৩০০০ কোটি টাকা

গোটা দেেশ এনপিআর এবং জনগণনার জন্য ১৩০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তারমধ্যে জনগণনায় খরচ করা হবে ৮৭৫৪ কোটি টাকা। আর এনপিআরের জন্য বরাদ্দ করা হয়েছে ৩৯৪১ কোটি টাকা। মন্ত্রিসভার অনুমোদনের সঙ্গে সঙ্গে দেশের সব রাজ্যসরকারকে এনপিআরের জন্য তাদের আধিকারিকদের প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রকাশ জাভড়েকর।

নথির প্রয়োজন নেই

নথির প্রয়োজন নেই

এনপিআরের জন্য কোনও রকম নথি এবং বায়োমেন্ট্রিকের প্রয়োজন হবে না বলে আশ্বস্ত করেছেন প্রকাশ জাভড়েকর। জনগণ যা বলবেন সেটাই নথিভুক্ত করা হবে বলে দিল্লিতে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন তিনি। এদিকে আগে থেকেই এই নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গে এনপিআর করা হবে না।

English summary
No documents need for NPR, says Prakash Javadekar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X