India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গোটা দেশে এখনই NRC চালু করার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি! ২৪ এর লক্ষ্যেই কি এই পদক্ষেপ মোদী সরকারের?

Google Oneindia Bengali News

দেশজুড়ে নাগরিকপঞ্জি অর্থাৎ NRC চালু করা নিয়ে নিজেদের পুরানো অবস্থানই বজায় রাখল মোদী সরকার। এখনও গোটা দেশে এনআরসি চালু করা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মঙ্গলবার কেন্দ্রের তরফে এক জবাবে এমনটাই জানানো হয়েছে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এক লিখিত প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছেন।

NRC চালু করার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি

উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে বাংলাতে দাঁড়িয়ে দেশজুড়ে নাগরিকপঞ্জি অর্থাৎ NRC চালু করা হবে না বলে কথা দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও বাংলাতে ভোট পর্ব মিটে গিয়েছে বেশ কয়েকদিন কেটে গিয়েছে। কিন্তু এখনও দেশজুড়ে এনআরসি চালু করার মতো সাহস দেখাতে পারল না মোদী সরকার। অন্তত সংসদে দেওয়া স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের মন্তব্যে সেটি পরিষ্কার।

রাজনৈতিকমহলের মতে, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের ভোটে বিজেপি বড়সড় ধাক্কা খেয়েছে। এই অবস্থায় সামনে বেশ কয়েকটি রাজ্যে ভোট রয়েছে। এমনকি ২০২৪ লোকসভা নির্বাচন রয়েছে। লোকসভার দিকে তাকিয়ে একজোট হতে শুরু করেছে বিরোধীরা।

এই অবস্থায় দেশজুড়ে এনআরসি লাঘু করার মতো সাহস দেখাতে পারল না মোদী সরকার! মত রাজনৈতিকমহলের। এনআরসি কিংবা সিএএ নিয়ে দেশের মানুষের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়েছে। তা স্পষ্ট বুঝেছে মোদী সরকারও।

তবে এখনই দেশজুড়ে এনআরসি লাঘু না হলেও National Population Register (NPR) অর্থাৎ ১৯৫৫ সালের Citizenship Act অনুসারে দেশের জনগণনা করা হবে বলে সিদ্ধান্ত সরকার নিয়েছে বলে লোকসভাতে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। Census 2021 অর্থাৎ জনগননার কাজ খুব শীঘ্র শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

তবে এখনও পর্যন্ত গোটা দেশজুড়ে এনআরসি জারি করা নিয়ে কোনও সিদ্ধান্ত সরকার নেয়নি বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। নাগরিক পঞ্জি কিংবা এনআরসি নিয়ে কম বিতর্ক হয়নি। অসমে একমাত্র NRC হয়।

২০১৯ সালে এনআরসি সংক্রান্ত ফাইনাল তালিকা প্রকাশ করা হয়। দেখা যায় সেখানে বহু মানুষের নাম বাদ পড়ে গিয়েছে। এমনকি বহু মানুষের নাম বাদ গিয়েছে যাদের বৈধ কাগজপত্র আছে। যার ফলে কার্যত জ্বলতে থাকে অসম। বিক্ষোভ আন্দোলনকে উপেক্ষা করে বারবার এনআরসি নিয়ে হুঁশিয়ারি ছাড়তে দেখা গিয়েছে অমিত শাহদের।

এমনকি গোটা দেশে নাগরিকত্ব আইন কার্যকর করা হবে বলে বারবার হুঁশিয়ারি ছেড়েছেন বিজেপি নেতারা। এমনকি বহুবার বাংলাতেও দাঁড়িয়ে এনআরসি-সিএএ ইস্যুতে সওয়াল করে গিয়েছেন মোদী-শাহরা। যার ফল যদিও হাতেনাতে পায় বিজেপি! লোকসভা নির্বাচনে বাংলা থেকে ১৮টি আসন পেলেও পরবর্তী উপনির্বাচন সহ সদ্য নির্বাচনেও বিজেপি বাংলাতে মুখ থুবড়ে পড়েছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করিয়ে দিয়েছে বিজেপি সরকার যা কিনা এনআরসির আগের ধাপ হিসেবে মনে করেন অনেকে। কিন্তু পাশ করালে কী হবে, CAA কার্যকর করা নিয়েও বিজেপি ধীরে চলো নীতি নিয়েছে। বারবার সময় চেয়ে নেওয়া হচ্ছে কেন্দ্রের তরফে।

তবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানিয়েছেন, এনপিআর শুরু হলেও কোনও নথি জমা দিতে হবে না। সবটাই ডিজিটালের মাধ্যমে করা হবে বলে জানানো হয়েছে।

English summary
No decision taken for nationwide NRC, replied govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X