• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন ২ হাজার টাকার নোট ছাপা বন্ধ হয়েছে! কারণ জানিয়ে দিল কেন্দ্র

বৃহস্পতিবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়েছিল, ২ হাজার টাকার নোট ছাপা বন্ধ করে দিয়েছে কেন্দ্র সরকার। যা নিয়ে হইচই পড়ে গিয়েছিল। মনে করা হচ্ছিল ২ হাজার টাকার নোট বোধহয় বাজার থেকে উঠেই যাবে। এই নিয়ে সরকারি অবস্থান তখনও জানানো হয়নি। সূত্র মারফত খবর পেয়েই তা সামনে আনা হয়েছিল। যার ফলে ধোঁয়াশা বেড়েছিল। এদিন এই প্রসঙ্গে সরকার তার অবস্থান স্পষ্ট করল।

vকেন ২ হাজার টাকার নোট ছাপা বন্ধ হয়েছে! কারণ জানিয়ে দিল কেন্দ্র

এদিন সরকার জানিয়ে দিয়েছে যে কেন ২ হাজারের নোট ছাপা বন্ধ হয়ে গিয়েছে। সরকারের বক্তব্য, বাজারে পর্যাপ্ত পরিমাণের অধিক ২ হাজার টাকার নোট রয়েছে। ফলে নতুন সিদ্ধান্ত না জানা পর্যন্ত নতুন নোট ছাপা হচ্ছে না। অর্থাৎ এই সঙ্গে সঙ্গেই পরিষ্কার হয়ে গিয়েছে যে ভবিষ্যতে ফের ২ হাজারের নোট প্রয়োজন অনুযায়ী ছাপা হবে। আপাতত প্রয়োজন নেই বলে বন্ধ রাখা হয়েছে।

কেন্দ্রের অর্থ মন্ত্রকের সচিব সুভাষ চন্দ্র গর্গ বলেছেন, এই মুহূর্তে বাজারের মোট নোটের ৩৫ শতাংশ ২ হাজার টাকার নোট। এবং তা পর্যাপ্তের চেয়ে বেশি। ফলে নতুন করে নোট ছাপার সিদ্ধান্ত হয়নি।

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বাতিল করে দেয় নরেন্দ্র মোদী সরকার। তার কয়েকদিন পরে ২ হাজার টাকার নোট বাজারে আনা হয়। এখন সেটাই ছাপা বন্ধ করে দেওয়া হয়েছে। ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত বাজারে ১৮.০৩ লক্ষ কোটি টাকার নোট ছিল। তার ৩৭ শতাংশ বা ৬.৭৩ লক্ষ কোটি ছিল ২ হাজার টাকার নোট। এখন বাজারে তার চেয়ে ২ শতাংশ কম ২ হাজারের নোটের চল রয়েছে।

English summary
No decision on printing of rs. 2000 notes, says economic affairs secretary Subhash Chandra Garg
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X