• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ দাপানোর পরেও চিনা বিনিয়োগে ছাড়! কতটা সত্যি খবর, ব্যাখ্যা দিল বাণিজ্য মন্ত্রক

মুখে চিনা দ্রব্য বর্জনের ডাক দিয়ে এখন বিদেশি বিনিয়োেগ চিনা কোম্পানিকে ছাড়। এমনই খবর ছড়িয়ে পড়েছে। পুরো খবর মিথ্য বলে বলে দাবি করেছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। কোমও চিনা সংস্থাকে ভারতে বাণিজ্য এবং বিনিয়োগের অনুমতি দেওয়া হয়নি বলে স্পষ্ট বার্তা দিয়েছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। তবে গত ২২ জানুয়ারির বৈঠকের পর হংকংয়ের মাত্র ৩টি কোম্পানিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। সিটিজেন ওয়াচ, নিপ্পন পেন্টস, নেটপ্লাই এই তিনটি হংকংয়ের কোম্পানিকে অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে ২টি সংস্থা জাপানের।

সীমান্তে উত্তেজনা, তবু চিনের সঙ্গেই বেশি বাণিজ্য ভারতের

লাদাখ দাপানোর পরেও চিনা বিনিয়োগে ছাড়!

গত এক বছর ধরে লাদাখ সীমান্তে চিনাবাহিনীর সঙ্গে প্রবল সংঘাত চলছে ভারতীয় সেনার। গালয়াল উপত্যকার দখল নিয়ে চলছে দুই দেশের মধ্যে লড়াই। গালওয়ান উপত্যকার দখলদারী নিয়ে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান শহিদ হয়েছেন। তারপরে উত্তেজনা পারদ চড়তে শুরু করে। চিনা বাহিনী কিছুতেই নিয়ন্ত্রণ রেখা মানতে রাজি হচ্ছিল না। দীর্ঘ কয়েক মাস ধরে তারা প্যাংগং সো হ্রদের ধারে ঘাঁটি গেড়ে বসেছিল।

প্রায় ৯ দফায় এই নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে। এরই মধ্যে চিনা পণ্য নিয়ে বিদ্রোহী হয়ে ওঠে ভারত। চিনা পন্য বর্জনের ডাক উঠতে শুরু করেছিল। একাধিক চিনা কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল করে ভারত। এমনকী কোনও চিনা কোম্পািনর জিনিস ভারতে আমদানি করা হবে না বলে জানিয়ে দিয়েছিল মোদী সরকার। তারপরেই শোনা যায় মোদী সরকার ৪৫ চিনা কোম্পানিকে এফডিআইয়ের অনুমতি দিয়েছে। এই নিয়ে শোরগোল পড়ে যায় গোটা দেশে। বাণিজ্যমন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করে জানিয়েছেন কোনও চিনা কোম্পানিকে ছাড়পত্র দেওয়া হয়নি।

English summary
No Chinese Company allow to invest in India Claime Commerce Ministry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X