• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জুমের বিকল্প হিসাবে বাজারে এসেছে 'নমস্তে' অ্যাপের বিটা সংস্করণ ? আসল সত্যি জানুন

  • |

প্রাণঘাতী করোনা ভাইরাসের জেরে কার্যত ঘরবন্দী গোটা বিশ্ব। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বন্ধ স্কুল কলেজ থেকে শুরু করে বেশিরভাগ সরকারি বেসরকারি অফিস৷ অধিকাংশ কাজই চলছে 'ওয়ার্ক ফ্রম হোম' প্রক্রিয়ায়। এরজন্যই বাজারে বিশেষ ভাবে চাহিদা বেড়েছিল ভিডিও কনফারেন্সিং অ্যাপ গুলোর।এই কারণে জনপ্রিয় হয়ে উঠেছিল 'জুম' নামক একটি অ্যাপ। কিন্তু কদিন আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল নিরাপদ নয় জুম অ্যাপ। এরপর জুমকে টেক্কা দিয়ে বাজারে এল 'নমস্তে'। রটেছিল এই অ্যাপ নাকি নিয়ে এসেছে খোদ কেন্দ্রীয় সরকার, এই খবর সম্পূর্ণ ভুয়ো এবং মিথ্যে বলে জানা যাচ্ছে।

সরকারের তরফে কোনো অ্যাপ বাজারে আনা হয়নি

সরকারের তরফে কোনো অ্যাপ বাজারে আনা হয়নি

কিছুদিন আগেই একটি সংবাদ মাধ্যমে দাবী করা হয় জুমের বিকল্প বিটা ভার্সানের 'নমস্তে' অ্যাপটি বাজারে এনেছে কেন্দ্রীয় সরকার। সংবাদটিতে আরও জানানো হয় যে, আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ব্যবহারকারীদের জন্যই চালু করা হবে এই অ্যাপ। যদিও সরকারি সূত্রে খবর, এই তথ্যটি সম্পূর্ণ ভুয়ো এবং মিথ্যে। সরকার কোনও ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন চালু বা সমর্থন করে নি।

ইনস্ক্রিপ্ট নামে মুম্বইয়ের একটি সফ্টওয়্যার প্রস্তুতকারক সংস্থা বাজারে এনেছে 'নমস্তে'

ইনস্ক্রিপ্ট নামে মুম্বইয়ের একটি সফ্টওয়্যার প্রস্তুতকারক সংস্থা বাজারে এনেছে 'নমস্তে'

ইনস্ক্রিপ্ট নামে মুম্বইয়ের একটি সফ্টওয়্যার প্রস্তুতকারক সংস্থা নিয়ে আসতে চলেছে এই "নমস্তে" অ্যাপ। জুমের মতোই একাধিক ব্যক্তি ভিডিয়ো কনফারেন্সে থাকতে পারবেন এই অ্যাপেও। জুমের থেকে বেশি নিরাপদ এই অ্যাপ বলেই দাবী করছে ইনস্ক্রিপ্ট। জানা যাচ্ছে, অ্যান্ড্রয়েড ও আইফোন দুই সংস্করণে আসবে এই অ্যাপ।

'জুম' নিরাপদ নয়, সতর্কতা স্বরাষ্ট্রমন্ত্রকের

'জুম' নিরাপদ নয়, সতর্কতা স্বরাষ্ট্রমন্ত্রকের

জুম ব্যবহারের ফলে খোয়া যেতে পারে আপনার অনেক ব্যক্তিগত তথ্য। এমনটাই জানিয়ে জনসাধারণকে সতর্ক করল স্বরাষ্ট্রমন্ত্রক। জুম সহ একাধিক অনলাইন প্ল্যাটফর্মের বিরুদ্ধে সম্প্রতি অভিযোগ এনেছিল এক সাইবার সুরক্ষা সংস্থা। অভিযোগ ছিল, ৫ লাখ গ্রাহকের ইমেল, পাসওয়ার্ড-সহ নানা গুরুত্বপূর্ণ তথ্য ডার্ক ওয়েবের মাধ্যমে কেনাবেচা করেছে জুম। অর্থাৎ, ইউজারের ব্যক্তিগত তথ্য তুলে দেওয়া হয়েছে হ্যাকারদের হাতে। এই দাবি ঘিরেই দুনিয়া জুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। এরপরই একে একে জুম-কে নিষিদ্ধ করেছে বহু সংস্থা।

রাজ্যে পর্যাপ্ত পরীক্ষা হচ্ছে,কেন্দ্রের দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে প্রশ্ন মুখ্যমন্ত্রীর

English summary
The government has not launched any beta version of the Namaste app as an alternative to Zoom
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X