• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনগ্রসর শ্রেণির ভোট টানতে নতুন ছক নীতীশের, 'কোর ভোটব্যাঙ্ক' ধরে রাখতেও নয়া কৌশল

  • |

ক্রমেই চড়ছে বিহার ভোটের পারদ। ইতিমধ্যেই প্রার্থী তালিকাও প্রকাশ করেছে জেডিইউ-বিজেপি। এদিকে ভোটের মরসুমে প্রতি বছরই জাতপাতের খেলায় অন্যান্য অনেক রাজ্যকেই পিছনে ফেলে বিহার। সংখ্যালঘু ও দলিত ভোট টানতে এনডিএ জোটের প্রধান দুই দলের প্রার্থী তালিকাতেও একাধিক চমক রয়েছে বলে জানা যাচ্ছে।

অনগ্রসর শ্রেণির ভোট নিজেদের ঘরে টানতে নতুন চাল জেডিইউ-র

অনগ্রসর শ্রেণির ভোট নিজেদের ঘরে টানতে নতুন চাল জেডিইউ-র

এদিকে করোনা আবহে দেশজোড়া আর্থিক মন্দার মাঝে আর্থিক ভাবে পিছিয়ে পড়া গরিব ভোটারদের পাশাপাশি, তফশিলি জাতি-উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির ভোটাররাও এবার ভোটে অন্যতম মুখ্য ভূমিকা নিতে চলেছে মত ওয়াহিবহাল মহলের। একইসাথে কোয়েরি-কুরমি ভোটার আসন্ন বিধানসভা ভোটে জেডিইউ বিজেপির ভাগ্য নির্ধারণে বড়সড় ভূমিকা রাখথে পারে বলে মনে করা হচ্ছে।

ভোটের টিকিট পেয়েছেন ১৭ জন উচ্চবর্ণের মহিলা প্রার্থী

ভোটের টিকিট পেয়েছেন ১৭ জন উচ্চবর্ণের মহিলা প্রার্থী

এদিকে এই চার শ্রেণির ভোটার ছাড়ও আসন্ন ভোটে মুসলিম ও যাদব শ্রেণির ভোট ব্যাঙ্ক মজবুত করতে নতুন ঘুঁটি সাজিয়েছে নীতীশের দল। এদিকে বুধবারই জেডিইউয়ের তরফে ১১৫ জনের প্রার্থী তালিকাও প্রকাশ করা হয়। ওই তালিকায় ১৮ জন মহিলা প্রার্থীও রয়েছে বলে জানা যাচ্ছে। তার মধ্যে ১৭ জনই উচ্চবর্ণের।

লালুপ্রসাদের আত্মীয়কে ভোটে দাঁড় করিয়ে নতুন চমক নীতীশের

লালুপ্রসাদের আত্মীয়কে ভোটে দাঁড় করিয়ে নতুন চমক নীতীশের

এদিকে নির্বাচনেই লালুপ্রসাদের আত্মীয় তথা চন্দ্রিকা রাইকে দাঁড় করিয়ে বড় চমক দিয়েছে জেডিইউ নেতৃত্ব। রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা আরজেডি শিবিরের উপর চাপ বাড়াতেই পরসা আসন থেকে চন্দ্রিকাকে টিকিট দিয়েছে জেডিইউ শিবির। গত অগাস্টেই চন্দ্রিকা জেডিইউ শিবিরে নাম লেখান বলেও খবর।

কোয়েরি-কুরমি ভোটেরদের উপরেই আস্থা রাখছে জেডিইউ

কোয়েরি-কুরমি ভোটেরদের উপরেই আস্থা রাখছে জেডিইউ

এদিকে বিদায়ী বিধায়কদের মধ্যে জিরাদেই থেকে রমেশ সিনহা কুশওয়াহা এবং বেনিপুরের সুনীল কুমার চৌধুরি জেডিইউ-র ১১৫ জন প্রার্থীর তালিকায় জায়গা পাননি বলেও দেখা যাচ্ছে। এদিকে কোর জেডিইউ তাদের কোর ভোট ব্যাঙ্ক টানতে এখনও কোয়েরি-কুরমি ভোটেরদের উপরেই আস্থা রাখছে বলে খবর।

২০১৪ সালের লোকসভা ভোটের জেডিইউ-র অক্সিজেন যোগান তফশিলি জাতির ভোট ব্যাঙ্ক থেকেই

২০১৪ সালের লোকসভা ভোটের জেডিইউ-র অক্সিজেন যোগান তফশিলি জাতির ভোট ব্যাঙ্ক থেকেই

বর্তমান প্রার্থী তালিকায় দেখা যাচ্ছে ১৭ জন কুশওয়াহা এবং ৭ জন কুরমি প্রার্থী ভোটের টিকিট পেয়েছেন। পাশাপাশি অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণি থেকে(ইবিসি) ২১ জন ও ১৬ জন ভোটের টিকিট পেয়েছেন বলে জানা যাচ্ছে। এদিকে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে একার ক্ষমতায় ভোটে লড়তে দেখা যায় জেডিইউকে। তখনও সেই সময় গোটা রাজ্যে মাত্র আসন পায় নীতীশ শিবির। যদিও ঘোটা রাজ্যে মোট ভোটের ১৬ শতাংশি তাদের দখলে যায়। যার সিংহভাগই ছিল অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণি ও তফশিলি জাতির ভোটার।

যুবমোর্চার নবান্ন অভিযানে বোমা, কাঁদানে গ্যাসে রণক্ষেত্র হাওড়া! উদ্ধার আগ্নেয়াস্ত্র

English summary
nitish kumars jdus new strategy to retain backward classes and core votes ahead of bihar elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X