• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নীতীশ কুমারের নয়া ইনিংসের সূচনা বুধবারই, জেনেও পদক্ষেপ করেনি বিজেপি

বিহারে পালাবদল ঘটে গেল। বিজেপির সঙ্গ ছেড়ে মহাজোটে ভিড়লেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। ফলে বিজেপি-জেডিইউ জোটের মুখ্যমন্ত্রী পদ ছেড়ে মহাজোটের মুখ্যমন্ত্রী হিসেবে নয়া ইনিংস শুরু করতে চলেছেন তিনি।
Google Oneindia Bengali News

বিহারে পালাবদল ঘটে গেল। বিজেপির সঙ্গ ছেড়ে মহাজোটে ভিড়লেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। ফলে বিজেপি-জেডিইউ জোটের মুখ্যমন্ত্রী পদ ছেড়ে মহাজোটের মুখ্যমন্ত্রী হিসেবে নয়া ইনিংস শুরু করতে চলেছেন তিনি। বুধবার বিকেল চারটেয় বিহারের মুখ্যমন্ত্রী পদে নতুন করে শপথ নিতে চলেছেন নীতীশ কুমার।

নীতীশের নয়া ইনিংসের সূচনা বুধবারই, আগেই জানত বিজেপি

নীতীশ কুমারের এই পদক্ষেপ নিয়ে বিজেপি জানিয়েছে, তাঁরা আগে থেকেই আঁচ করেছিলেন এ ব্যাপারে। নীতীশ কুমার যে বিজেপির সঙ্গ ছেড়ে মহাজোটে ভিড়বেন, তা তাঁরা জানতেন বলে জানিয়েছেন বিজেপি নেতার। বিজেপি বলেছে, আমরা সব জেনেও তাঁকে থামানোর চেষ্টা করিনি। কারণ, সেটা বৃথা চেষ্টা হত।

নীতীশের গতিবিধি লক্ষ্য করেও আমরা তাঁকে বোঝানোর চেষ্টা করিনি। তিনি অনেকদিন ধরেই বেসুরো বাজছিলেন, বিজেপির কোনও শীর্ষ নেতা তাঁকে বোঝাতে আসেননি। এদিন বিজেপি অভিযোগ করে, নীতীশ কুমার তাঁদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। কারণ জোটে সংখ্যালঘু হওয়া সত্ত্বেও মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ কুমার। মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তাঁকে ঘোষণা করা হয়েছিল বলেই বিজেপি ওই পদ ছেড়েছিল। সেই মর্যাদা রাখেননি নীতীশ কুমার। তিনি ওই পদ ধরে রাখতেই মহাজোটে গিয়েছেন।

বিজেপি তাঁকে নিশানা করে জানিয়েছে, নীতীশ কুমার শুধু বিশ্বাসঘাতকতা করেছেন তা নয়, তিনি বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন। ঘন ঘন তিনি গতিপথ বদল করেছেন। কখনও তিনি বিজেপির দিকে আবার কখনও মহাজোটের সঙ্গে সন্ধি করে বিহারের কুর্সিতে বসেছেন। তা মানুষ ভালোভাবে নিচ্ছে না। তাই তিনি দ্রুত বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছেন বিহারের মাটিতে। তার প্রতিফলন পড়েছে এবারের বিধানসভা নির্বাচনে।

বিজেপি জানিয়েছে, নীতীশ কুমারের জাতীয় রাজনীতির প্রতি উচ্চাকাঙ্খা রয়েছে। ফলে তিনি ২০২৪ সালের সাধারণ নির্বাচনে বিরোধী মুখ হয়ে উঠতে চাইছেন। বিজেপির শীর্ষ নেতারা তাই নীতীশ কুমারকে ধরে রাখতে চায়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নীতীশ কুমারের দলের সঙ্গে ২০২৪-এ জোটের বার্তা দিলেও নীতীশ কুমার সেই সম্মান রাখেনি। বিজেপি জোট ধর্ম বজায় রেখেছিল, নীতীশ কুমারই তা লঙ্ঘন করে বিপক্ষ শিবিরে চলে গিয়েছেন।

উল্লেখ্য, নীতীশ কুমার বিজেপি ছেডে় মহাজোটে ভিড়ে যাওয়ার পর বলেছেন, বিজেপির সঙ্গে পথ চলা সম্ভব হচ্ছিল না। সব কিছু চাপিয়ে দেওার চেষ্টা করছিল। কোনও স্বাধীনতা দিতে চায়নি বিজেপি। যেহেতু বিজেপি সংখ্যাধিক্য ছিল, সেহেতু ওঁদের মতো করেই সরকার চালাতে হবে। তা মানতে না পেরেই মহাজোটে যোগ দিয়ে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছেন তিনি। ইতিমধ্যে তেজস্বী যাদবকে নিয়ে তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করে ১৬৪ জন বিধায়কের সমর্থনের কথা জানিয়েছেন। সেইমতো বুধবারই হবে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নয়া ইনিংসের সূচনা। শপথ নেবেন মহাজোটের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব।

English summary
Nitish Kumar will take oath on Wednesday and BPP knew he leaves BJP’s alliance in middle.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X