• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সপ্তমবার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ কুমার

  • |

সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ পাঠ করলেন জেডিইউ নেতা নীতীশ কুমার। বিহার বিধানসভা নির্বাচনের পর একাধিক ভোট অঙ্ক নিয়ে এই নির্বাচনে এনডিএর জয়ের পরই নীতীশকে বেছে নেওয়া হয় মুখ্য়মন্ত্রী হিসাবে।

সপ্তমবার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ কুমার

বিহারে ভোট মহারণে এনডিএ শিবির সংখ্যাগরিষ্ঠতা পায়। তারপরই পূর্ব ঘোষণা মতোই নীতীশ কুমারকে দেওয়া হয় মুখ্যমন্ত্রীর পদ। তবে বিহারে যে বিজেপি যে কামড় শক্ত করছে, তা এদিন বোঝা গিয়েছে দুই উপমুখ্যমন্ত্রীর নামের ঘোষণা থেকে। বিহারে এবার দুই জন উপমুখ্যমন্ত্রী পদে রয়েছেন।

বিহারে মুখ্যমন্ত্রীর মধ্যে শপথ নিলেন নীতীশ কুমার

এদিকে, নীতীশের মন্ত্রিসভা রীতিমতো ভোট গণিত মেনেই গঠিত হয়েছে। পার্টির নিরিখে যেমন ভারসাম্য ধরে রাখা হয়েছে, তেমনই দলে বর্ষীয়ান ও অল্প বয়সীদের নিয়েও একটি সমতা রক্ষার চেষ্টা করা হচ্ছে। প্রসঙ্গত এদিন বিহারে নীতীশের শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করে আরেজেডি।

প্রসঙ্গত, নীতীশের শাসন কালে এই প্রথম দুই উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে বিহার। এঁরা হলেন তারাকিশোর ও রেণুদেবী। ভোট অঙ্ক সামনে রেখেই সুচতুরভাবে এই দুই রাজনৈতিক ব্যক্তিত্বকে বেছে নিয়েছে বিজেপি। উল্লেখ্য,তারাকিশোর বৈশ্য সম্প্রদায়ের প্রতিনিধি আর রেণুদেবী একেবারে পিছিয়ে পড়া সম্প্রদায়ের প্রতিনিধি। একই সঙ্গে মহিলা ভোটারদের ভোটব্যাঙ্ক সুনিশ্চিত করেছে বিজেপি। ক্ষমতায় এসে সম্প্রদায় ভিত্তিতে ভোটের রাজনীতি শুরু করে দিয়েছে।

English summary
Nitish Kumar Becomes 7 th time Bihar CM as he took oath today after NDA win
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X