• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার নির্বাচনের কটি করে আসনে লড়বে বিজেপি-জেডিইউ? সমীকরণ ঘোষণা নীতীশের

যেমন মনে করা হয়েছিল, সেভাবেই এনডিএ জোট থেকে রীতিমতো বের করে দেওয়া হল এলজেপিকে। আর এরই মাঝে মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আসন্ন বিহার নির্বাচনে বিজেপি এবং জেডিইউর আসন বণ্টন নিয়ে ঘোষণা করেন।

অকালি-এলজেপির বিকল্প পেয়ে গেল বিজেপি! এনডিএ জোটের নয়া সদস্য ঘিরে জল্পনা তুঙ্গে

কটি করে আশনে লড়বে বিজেপি-জেডিইউ?

কটি করে আশনে লড়বে বিজেপি-জেডিইউ?

এদিন জানানো হয়, আসন্ন বিহার বিধানসভা নির্বাচনের জন্যে ২৪৩টির মধ্যে ১২২ আসন পেয়েছে জনতা দল ইউনাইটেড। অন্যদিকে, বিজেপি পেয়েছে ১২১ আসনে। জেডিইউ তাদের কোটা থেকে ৭টি আসন দেবে এনডিএর নয়া শরিক হিন্দুস্থান আওয়াম মোর্চাকে। অন্যদিকে, বিজেপি তার কোটা থেকে ৬টি আসন দেবে বিকাশশীল ইনশান পার্টিকে। তবে এই সমীকরণে কোথাওই নাম নেই এলজেপির।

নীতীশেই ভরসা রাখছে বিজেপি

নীতীশেই ভরসা রাখছে বিজেপি

এদিকে আসন সমঝোতা নিয়ে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে বৈঠকে বসেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ সহ বিজেপির শীর্ষ নেতৃত্ব। এরপর আসন ভাগাভআগি নিয়ে এলজেপি নেতা চিরাগ পাসোয়ান বিজেপির উপর চাপ বাড়াতে চাইলেও তাতে নরম হয়নি বিজেপির মনোভাব। নীতীশেই ভরসা রাখছে বিজেপি।

বিহারের রাজনৈতিক সমীকরণ বেশ জটিল

বিহারের রাজনৈতিক সমীকরণ বেশ জটিল

প্রসঙ্গত, বিহারের এনডিএ-র অন্যতম শরিক এলজেপি-র সঙ্গে নীতীশের দল জেডিউ-র দূরত্ব বাড়ছিল বেশ কয়েকদিন ধরেই। এই আবহে কংগ্রেস এলজেপিকে মহাজোটে আহ্বান জানিয়েছিল। তবে দুই দিন আগে বিরোধী মহাজোট তাদের আসন ভাগাভাগির সমীকরণ প্রকাশ করেছে। এদিকে জীতেন রাম মাঝি মহাজোট থেকে বেরিয়ে এনডিএ-তে যোগ দিয়েছেন। সব মিলিয়ে বিহারের রাজনৈতিক সমীকরণ বেশ জটিল আকার ধারণ করেছে।

একলা হাঁটতে হবে এলজেপিকে

একলা হাঁটতে হবে এলজেপিকে

গত সপ্তাহেই এলজেপির চিরাগ পাসোয়ান এবং নীতিশ কুমার অবিলম্বে আসন সমঝোতা নিয়ে সিদ্ধান্তে আসার দাবি জানিয়েছিলেন। রামবিলাস পাসোয়ান এর ছেলে চিরাগ এলজেপির জন্যে ৪২টি আসনের দাবি করলেও বিজেপি মাত্র ১৫টি আসন ছাড়তে রাজি হয়েছিল, যা নিয়ে বিতর্ক তৈরি হয়। এরই মাঝে এলজেপিকে বাদ দিয়েই এনডিএ ঝাঁপাতে চলেছে ভোট যুদ্ধে। আর এলজেপিকে এখন একলা চলতে হবে।

Positive Story : পশ্চিম মেদিনীপুরঃ রাজ্যে আয়ুষ্মান প্রকল্প রূপায়ণ নিয়ে সবুজ সঙ্কেত মুখ্যমন্ত্রীর

English summary
Nitish Kumar announces that JDU and BJP to Contest on 115 Seats Each in Bihar Assembly elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X