• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অযোধ্যায় বিতর্কিত জমি! নির্বাচনের মধ্যেই সরকারের বিরুদ্ধে আবেদন নির্মোহী আখাড়ার

অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে কেন্দ্রের অনুরোধের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানাল নির্মোহী আখাড়া। মঙ্গলবার দাখিল করা তাদের আবেদন বলেছে, কেন্দ্রীয় সরকার জমি ফেরত পেতে পারে না। অযোধ্যা বিতর্কে নির্মোহী আখাড়া একটি পক্ষ হয়ে লড়াই করছে।

অযোধ্যায় বিতর্কিত জমি! সরকারের বিরুদ্ধে আবেদন নির্মোহী আখাড়ার

নির্মোহী আখাড়া আরও বলেছে, জমির বেশিরভাগটাই রাম জন্মভূমি ন্যাশকেও দেওয়া যাবে না। তারা বলেছে সরকারের জমি অধিগ্রহণ মানেই আরও মন্দির ধ্বংস। যেগুলি নির্মোহী আখাড়া রক্ষা করে আসছে।

জানুয়ারিতে সরকারের তরফ তেকে সর্বোচ্চ আদালতের আবেদন জানিয়ে বলা হয়, অযোধ্যার বিতর্কিত এলাকায় ফাঁকা পড়ে থাকা বাড়তি জমি যেন ছেড়ে দেওয়া হয়।

সেই জমি রাম জন্মভূমি ন্যাসের হাতে তুলে দেওয়ার কথাও জানিয়েছিল কেন্দ্র। অযোধ্যার রামমন্দির তৈরি করার জন্য গঠিত ট্রাস্টই হল রাম জ্ন্মভূমি ন্যাস।

কেন্দ্রের তরফে আাদালতে জানানো হয়, ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের পর ৬৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছিল। তার মধ্যে মাত্র ২.৭ একর জমি ছিল গণ্ডগোলের।

[আরও পড়ুন:বর্তমান আশ্রয় থেকেই ফৌজদারি মামলা, মহিলাদের পাশে সুপ্রিম কোর্ট]

ফলে বাকি জমি মূল মালিক রাম জন্মভূমি ন্যাসের হাতে তুলে দেওয়ার আবেদন জানানো হয়। সুপ্রিম কোর্টের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, ওই জমির বর্তমান অবস্থান বজার রাখার কথা।

[আরও পড়ুন: দেশকে শক্তিশালী করতে মোদীর লক্ষ্য ১৮! লাতুরের সভা থেকে জানালেন আবেদন]

এখনও পর্যন্ত ২০১০ সালের এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ১৪ টি আবেদন দাখিল হয়েছে সর্বোচ্চ আদালতে। রায়ে বলা হয়েছিল যে বিতর্কিত জমি রয়েছে তা সমান তিন ভাগে সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহী আখাড়া এবং রাম লালার মধ্যে ভাগ করে দেওয়ার কথা।

English summary
Nirmohi Akhara on Tuesday filed an application in the Supreme Court opposing Centre’s request
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X