• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের অর্থনীতি চাঙ্গা করতে ফের মোদী সরকারের আর্থিক প্যাকেজ কি আসন্ন! নির্মলা দিলেন কোন ইঙ্গিত

  • |

ভারতের আর্থিক পরিস্থিতি করোনার লকডাউনের জেরে এতটাই খারাপ পরিস্থিতিতে, যে এই মুহূর্তে ভারতের আর্থিক গতির সঙ্গে তুলনা করা হচ্ছে বাংলাদেশের। এমন পরিস্থিতিতে বারবার সমালোচনার তিরে বিদ্ধ হচ্ছে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার তিনিই করোনার আবহে দিলেন বড়সড় বার্তা।

দেশের অর্থনীতি চাঙ্গা করতে ফের মোদী সরকারের আর্থিক প্যাকেজ কি আসন্ন! নির্মলা দিলেন কোন ইঙ্গিত

নির্মলা বলেন, ভারত সরকার যে আর আর্থিক প্যাকেজ ঘোষাণা করবে না, তা একবারও বলেনি। তিনি এক বই প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, ' জিডিপির সংকোচন নিয়ে আমরা কিছু তথ্য একসঙ্গে করছি। আমরা কিছু ইনপুট পেয়েছি। তবে আমাদের হাতে সব ধরনের মূল্যায়নকে একত্রিত করতে হবে।' প্রসঙ্গত, এর আগে গত মে মাসে মোদী সরকার একটি আর্থিক স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করে। যার হাত ধরে ভারতের বাজারকে চাঙ্গা করার চেষ্টা করে মোদী সরকার।

তবে সেই আর্থিক প্যাকজের হাত ধরেই সঠিকভাবে মোদী সরকার পরিস্থিতি সামলাতে পারেনি। আগে থেকেই ধসে যাওয়া অর্থনীতিতে করোনার লকডাউনে আরও সংকোচিত হতে থাকে। জিএসটি নিয়ে বিগত চারমাস ধরে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব দেখেছে দেশ। এই আবহেই জানিয়ে দেওয়া হয় টাকা না থাকায় কেন্দ্র রাজ্যগুলিকে জিএসটি বাবদ ক্ষতিপূরণ দিতে পারবে না। এরপরই সাংবিধানিক বিষয় নিয়ে যখন মতবিরোধ কেন্দ্রীভূত হয়, তখন বিষয়টি আরও জটিল হয়ে ওঠে। কেন্দ্র, রাজ্যের সম্পর্ক ও ফেডারেল ব্যবস্থায় চিড় দেখা যায়। তবে এবার কিছুটা হলেও পিছু হয়েছে কেন্দ্র। এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানায় , রাজ্যগুলির হয়ে ১.১ লক্ষ কোটি টাকা ঋণ নিতে প্রস্তুত কেন্দ্র।

এর আগে মোদী সরকারের আর্থিক প্যাকেজ মূলত ছিল ব্যাঙ্কগুলিকে দেউলিয়া হওয়া র হাত থেকে রক্ষার করার তাগিদ। এছাড়াও যাতে মানুষের হাতে টাকা থাকে, সেই মর্মে নীতি প্রণয়ন করেছে নির্মলার মন্ত্রক। এবার সামনে জিডিপির অঙ্ক। ভারতের সামনে মূলধনী ব্যায়ের অঙ্ক ২০২০-২০২১ আর্থিক বর্ষে রয়েছে ১,১৫,৯৩৪ কোটি টাকা।

English summary
Nirmla sitharaman says,Haven't closed the option for another stimulus package
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X