• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতীয় টাকার পতন হয়নি, স্বাভাবিক গতিপথেই আছে! আশ্বস্ত করলেন নির্মলা সীতারামন

মার্কিন ডলারের পরিপ্রেক্ষিতে ভারতীয় টাকার মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে। তা নিয়ে উদ্বেগের শেষ নেই। তবে কোনও উদ্বেগের কারণ নেই। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বললেন রাজ্যসভায়।
Google Oneindia Bengali News

মার্কিন ডলারের পরিপ্রেক্ষিতে ভারতীয় টাকার মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে। তা নিয়ে উদ্বেগের শেষ নেই। তবে কোনও উদ্বেগের কারণ নেই। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে সাফ জানিয়ে দিলেন ভারতীয় টাকার ইউনিটের কোনও পতন হয়নি। তা স্বাভাবিক গতিপথ খুঁজে নেওয়ার চেষ্টা রয়েছে।

ভারতীয় টাকার পতন হয়নি, আশ্বস্ত করলেন নির্মলা

সীতারামন জানিয়েছেন, আরবিআই সদাই স্থানীয় মুদ্রার উপর নজর রাখছে। এবং অস্থিরতা থাকলেই হস্তক্ষেপ করছে। আর আরবিআই খুব বেশি হস্তক্ষেপ করছে না মানেই ভারতীয় টাকার মান ছিকই রয়েছে। এটি তার নিজস্ব গতিপথ খুঁজে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে তিনি আরও বলেন, ভারতীয় টাকা ও মার্কিন ডলার মধ্যে ফারাক বাড়ায় যে অস্থিরতা তৈরি হয়েছে তা অচিরেই মিটে যাবে বলে তিনি আশাবাদী।

নির্মলা সীতারামনের কথায় ভারতীয় টাকার মানবৃদ্ধির জন্য আরবিআই হস্তক্ষেপের থেকে টাকাকে তার নিজত্ব গতিপথ খুঁজে বের করতে দেওয়ার স্বাধীনতা দেওয়া বেশি জরুরি। ভারত অন্য দেশের মতো অবস্থান নেয় না মুদ্রার বিষয়ে। ভারত মুদ্রার মান বাড়াতে উপায়গুলিকে আরও শক্তিশালী করার পরিকল্পনা করে। সেই কাজ করছে আরবিআই। তাই ভারতীয় মুদ্রার মূল্য হ্রাস নিয়ে কোনও উদ্বেগের কিছু নেই।

নির্মলা সীতারামন বলেন, মার্কিন ডলারের পরিপ্রেক্ষিতে টাকার ওঠানামা দেখে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই এই কারণেই যে, ভারতের টাকার পারফরম্যান্স অন্যান্য দেশের তুলনায় ভালো। তিনি বলেন, আমরা ইউএস ফেডের সিদ্ধান্তের প্রভাব আমরা যে কোনও পিয়ার কারেন্সির তুলনায় অনেক ভালো প্রতিরোধ করেছি।

প্রকৃতপক্ষে আপনি যদি অন্যান্য মুদ্রার সঙ্গে ভারতীয় টাকার তুলনা করেন, তবে দেখা যাবে ভারতীয় টাকা সঠিক পথেই রয়েছে। আমি এ ব্যাপারে বলতে চাই, ভারতীয় টাকার কোনও পতন হয়নি। কোনও রিজার্ভ কমে যায়নি। আমরা এখনও ৫০০ বিলিয়নের মধ্যে রয়েছি। ২২ জুলাই পর্যন্ত এটি ৫৭১.৫৬ বিলিয়ং রিজার্ভ ছিল। এটি নেহাতই ছোট পরিমাণ নয়। তাই বলা যায়, ভারত এখনও স্বাচ্ছন্দ্য অবস্থানেই রয়েছে।

অর্থমন্ত্রী সীতারামন এই প্রসঙ্গে বলতে চাই, ভারতীয় টাকার পারফরম্যান্স বিবেচনা করা হোক প্রাসঙ্গিকতা নিয়ে। তাহলেই স্পষ্ট হয়ে যাবে, ভারতীয় টাকা ঠিকঠাক অবস্থানেই আছে। এর কোনও পতন হয়নি। স্বাভাবিক গতিপথ খুঁজে নেওয়ার চেষ্টা চালাচ্ছে এই টাকা। তাই ভারতীয় টাকার মান উন্নয়ন করতে আরবিআইয়ের হ্স্তক্ষেপের প্রয়োজন নেই। তৃণমূল সাংসদ লুইজিনহো ফালেইরোর দাবি ছিল, গত ছ-মাসে ভারতীয় টাকার ৩৪ শতাংশ অবমূল্যায়ন হয়েছে। তার ফেল বৈদেশিক রিজার্ভ জুলাইয়ের মাঝামাঝি সময়ে ৫৭২ ডলারে নেমে এসেছে।

English summary
Nirmala Sitharaman says in Rajya Sabha there is no collapse of India rupees against opposition questions.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X