• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের দিশা! একশো দিনের কাজে ৪০ হাজার কোটি বরাদ্দ নির্মলার

করোনা পরিস্থিতিতে কাজ হারিয়েছেন পরিযায়ী শ্রমিকরা। তাঁরা একপ্রপকার জীবন হাতে নিয়ে ফিরে আসছেন নিজের নিজের রাজ্যে। এই অবস্থায় তাঁদের কর্মসংস্থানের দাওয়াই দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ব্যাখ্যায় তিনি ঘোষণা করেলন পরিযায়ী শ্রমিকদের ব্যবহার করা হবে ১০০ দিনের প্রকল্পে।

পরিযায়ী শ্রমিকদের কর্মের দিশা

পরিযায়ী শ্রমিকদের কর্মের দিশা

অর্থমন্ত্রী এদিন পরিযায়ী শ্রমিকদের কর্মের দিশা দেখিয়ে ঘোষণা করেন, মনরেগা বা একশো দিনের প্রকল্পে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্য নেওয়া হয়েছে। মনরেগা আওতায় অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করছে কেন্দ্রীয় সরকার। এর ফলে ৩০০ কোটি নতুন কর্মদিবস তৈরি হবে বলে জানালেন নির্মলা সীতারমন।

অতিরিক্ত ৪০,০০০ কোটি টাকা বরাদ্দ

অতিরিক্ত ৪০,০০০ কোটি টাকা বরাদ্দ

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন রবিবার আর্থিক প্যাকেজ ঘোষণায় বলেন, সরকার মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিমের অতিরিক্ত ৪০,০০০ কোটি টাকা বরাদ্দ করবে। এটি ২০২০ সালের বাজেটে ঘোষিত ৬১ হাজার ৫০০ কোটি ছাড়াও এক বছরে একটি পরিবারকে ১০০ দিনের কাজের প্রতিশ্রুতি দেয়।

রাজ্যগুলির ঋণ সীমা ৫ শতাংশে বৃদ্ধি

রাজ্যগুলির ঋণ সীমা ৫ শতাংশে বৃদ্ধি

অর্থমন্ত্রী এদিন রাজ্যগুলির ঋণ সীমা ৩ শতাংশ থেকে ৫ শতাংশে বৃদ্ধি করেছে। জিডিপির নিরিখে তারা এই ঋণ পাবে। ফলে রাজ্য ৪.২৮ লক্ষ কোটি টাকা ঋণ নিতে পারবে। রাজ্যগুলিকে ৮৬ শতাংশ পর্যন্ত ঋণ নেওয়ায় ছাড় দেওয়া হচ্ছে বলে এদিন জানালেন নির্মলা সীতারমন।

চার শর্তে ঋণের সুবিধা প্রদান

চার শর্তে ঋণের সুবিধা প্রদান

চার শর্তে ঋণের সুবিধা দেওয়া হচ্ছে। এই চার শর্ত হল- এক দেশ এক রেশন কার্ড। বিদ্যুৎ বণ্টনে সুবিধা। জেলার বাণিজ্য বান্ধব পরিবেশ। পুর প্রশাসনে স্বচ্ছতা। অর্থমন্ত্রী সীতারামন জানান এই ঋণ ঘাটতি মেটাতে সাহায্য করবে রাজ্যকে। রাজ্যের রাজস্ব আদায়ে ঘাটতির কারণে ঋণের সুবিধা প্রদান কেন্দ্রের।

রাজ্যগুলিকে আর্থিক সাহায্য প্রসঙ্গে

রাজ্যগুলিকে আর্থিক সাহায্য প্রসঙ্গে

উল্লেখ্য, ২০২০ সালের ২২ মার্চ থেকে ট্যাক্স ছাড়ের কারণে ৭৮০০ কোটি টাকা রাজস্ব হ্রাস পেয়েছে। অর্থমন্ত্রকের তরফে এদিন এই তথ্য দেওয়া হয়েছে। সেইসঙ্গে অর্থমন্ত্রী সীতারমন জানিয়েছেন, রাজ্যগুলিকে ইতিমধ্যে ১১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে ৪ হাজার কোটি টাকার বেশি দেওয়া হয়েছে এই খাতে।

ছত্তিসগড় থেকে সাইকেলে ঝাড়গ্রামে পৌঁছালো ৫ শ্রমিক

করোনা যুদ্ধে ভারতের শিক্ষা ক্ষেত্রে অনলাইন পঠনপাঠনে কেন্দ্রের গুরুত্বপূর্ণ পদক্ষেপ! ঘোষণা নির্মলার

English summary
Nirmala Sitharaman announces 40 thousand crore in 100 days work for migrant labors. This estimate will increase 300 crore working days,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X