• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেট্রোল-ডিজেল জিএসটি-র আওতায় আসছে না, জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত

Google Oneindia Bengali News

পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হচ্ছে না। শুক্রবার লখনউয়ে জিএসটি কাউন্সিলের বৈঠকে সাফ জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী এই বৈঠকে জানিয়ে দেন, জিএসটিতে আনা হচ্ছে পেট্রোল ও ডিজেলকে। রাজ্যগুলির দাবি মেনেই এই সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের ফলে পেট্রোল-ডিজেলের দাম কমার সম্ভাবনায় ইতি পড়ে গেল।

পেট্রল-ডিজেল জিএসটি-র আওতায় আসছে না, কোভিড মেডিসিনে দেওয়া হয়েছে ছাড়

এদিন জিএসটি কাউন্সিলের বৈঠকে সবার নজর ছিল পেট্রল ও ডিজেল নিয়ে কী সিদ্ধান্ত হয়, তার দিকে। সবাই আশা করেছিল, কাউন্সিল জিএসটি-র আওতায় আনবে পেট্রল ও ডিজেলকে। পেট্রল ও ডিজেলের কর আরোপের বিষয়েও আলোচনা হবে এই বৈঠকে। সেই আলোচনা ব্যতিরেকে সিদ্ধান্ত হল পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হবে না। এই সিদ্ধান্তের ফলে কেন্দ্র ও রাজ্য উভয় সরকারই এই পণ্যের উপর কর আদায় করে রাজস্ব আদায় করতে পারবে।

জুন মাসে কেরালা হাইকোর্ট একটি রিট পিটিশনের ভিত্তিতে জিএসটি কাউন্সিলকে জানায়, পেট্রোল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় আনার বিষয়ে। জিএসটি কাউন্সিলের এই বৈঠকের আগে মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার বলেছিলেন, রাজস্ব কর আদায়ের অধিকারে হস্তক্ষেপ করার যে কোনও পদক্ষেপের বিরুদ্ধে রাজ্য সরকার। মহারাষ্ট্রের অর্থ বিভাগের দায়িত্বে থাকা উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার সাংবাদিকদের বলেন, কেন্দ্র কর আদায় করবে স্বাধীনভাবে, কিন্তু রাজ্যের অধীনে যা আছে তা স্পর্শ করা উচিত নয়। যদি এটি করার কোনও পদক্ষেপ নেওয়া হয়, তবে রাজ্য সরকার জিএসটি কাউন্সিলের বৈঠকে তার মতামত পেশ করবে।

জিএসটি কাউন্সিলের বৈঠকে আলোচনার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে ছিল পেট্রোল ও ডিজেলের উপর কর আরোপকে একক জাতীয় জিএসটি করের আওতায় আনা। জোম্যাটো ও সুইগির মতো খাদ্য বিতরণ অ্যাপগুলিকে রেস্তোরাঁ হিসেবে বিবেচনা করার প্রস্তাব নিয়ে আলোচনা এবং তাদের সরবরাহকৃত পণ্যের উপর ৫ শতাংশ জিএসটি কর ধার্য করার প্রস্তাব গ্রহণ করা।

বৈঠকের পরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাংবাদিক সম্মেলনে জানান, করোনাভাইরাস রোগীদের সাহায্য করার জন্য প্রয়োজনীয় বেশ কয়েকটি ওষুধের জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত ছাড়ের হার বাড়ানো হয়েছে। করোনা সংক্রান্ত ওষুধের উপর ছাড়ের জিএসটি হার আগেই ঘোষণা করা হয়েছিল, যা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রযোজ্য ছিল। এখন সেই ছাড়গুলি বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

এদিন সাংবাদিক বৈঠকে সবশেষে নির্মলা সীতারামন জানান যে, জিএসটি কাউন্সিল সুপারিশ করেছে পেট্রোল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় না আনার। সেই সুপারিশ মেনে নেওয়া হয়েছে। লখনউতে জিএসটি কাউন্সিলের ৪৫তম সভায় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অর্থমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

English summary
Nirmala Sitaraman says from GST council meeting that Petrol and Diesel not to be brought under GST
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X