• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নির্মলা সীতারমণের বাজেটে ডিজিট্যাল লেনদেনে জোর

শুক্রবার সংসদে পেশ করা পূর্ণাঙ্গ বাজেটে ডিজিট্য়াল লেনদেনের উপর জোর দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।
  • |
Google Oneindia Bengali News

শুক্রবার সংসদে পেশ করা পূর্ণাঙ্গ বাজেটে ডিজিট্য়াল লেনদেনের উপর জোর দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মাত্রাতিরিক্ত নগদ লেনদেনের উপর রাশ টানতে বিশেষ কিছু নিয়ম লাগু করার কথাও বাজেটে বলা হয়েছে।

নির্মলা সীতারমণের বাজেটে ডিজিট্যাল লেনদেনে জোর

অর্থমন্ত্রী বলেছেন, বছরে ১ কোটি টাকা ব্যাঙ্ক থেকে নগদে তুললে ২ শতাংশ টিডিএস কাটা হবে। যে সমস্ত ব্যবসায়ীক সংস্থার বার্ষিক আর্থিক ট্রানজাকশনের পরিমাণ ৫০ কোটি টাকা, তাদের ভিম অ্যাপ, আধার পে, ডেবিট কার্ড, নেফট, আরটিজিএস এবং কিউ আর কোডের মাধ্যমে ক্রেতাদের সঙ্গে লেনদেন করতে হবে বলে বাজেটে উল্লেখ করা হয়েছে। কেন্দ্রীয় বাজেটে উল্লেখিত লো কস্ট ডিজিট্য়াল মোডের জন্য আরবিআই এবং ব্যাঙ্কগুলি কোন চার্জ কাটবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের তরফে একটি সমীক্ষা রিপোর্ট কেন্দ্রকে দেওয়া হয়েছে। বলা হয়েছে, ২০১৬ সালের অক্টোবরে দেশে ৭৯.৬৭ কোটি টাকার ডিজিট্যাল লেনদেন হয়। ২০১৯ সালের মার্চে তার পরিমাণ বেড়ে ৩৩২.৩৪ কেটি হয়েছে বলে জানানো হয়েছে। এই সময়কালে ডিজিট্যাল আর্থিক লেনদেনের মূল্য ১০৮ ট্রিলিয়ন থেকে বেড়ে ২৫৮ ট্রিলিয়ন হয়েছে বলেও সমীক্ষা রিপোর্টে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন।

আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনতে ডিজিট্যাল লেনদেন সংক্রান্ত বেশকিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। উল্লেখ্য, ২০১৮-র পয়লা জানুয়ারিতে দুই বছরের জন্য দুই হাজার কোটি টাকার মার্চেন্ট ডিসকাউন্ট রেট রিএমবার্সমেন্ট প্রকল্প চালু করে কেন্দ্রের তথ্য প্রযুক্তি দফতর। সেই লেনদেন ডেবিট কার্ড, ভিম অ্যাপ এবং আধার অ্যাপের মাধ্যমে হয় বলে জানা গিয়েছে।

English summary
Nirmala Sitaraman's budget aims to boost digital payments further
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X