• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্চের মধ্যে দেশব্যাপী সকলেই পাবেন ‘এক দেশ এক রেশন কার্ডের’ সুবিধা, ঘোষণা নির্মলার

  • |

দেশীয় অর্থনীতিকে চাঙ্গা করতে ইতিমধ্যেই বড়সড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মার্চের মধ্যেই দেশব্যাপী সকলেই পেতে চলেছেন 'এক দেশ এক রেশন কার্ডের’ সুবিধা। জল্পনা অনেক দিন ধরেই চলছিল। এবার দেশজুড়ে এক রেশন কার্ড চালুর পরিকল্পনা বাস্তবায়ন করতে চলেছে কেন্দ্র।

আগষ্ট থেকেই বাস্তবায়নের পথে হাঁটতে চলেছে কেন্দ্র

আগষ্ট থেকেই বাস্তবায়নের পথে হাঁটতে চলেছে কেন্দ্র

এদিকে গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ভিন রাজ্যে আটকে থাকা অভিবাসী শ্রমিকদের জন্য দ্রুত এই প্রকল্প চালু করতে হবে। তারপরেই নড়েচড়ে বসে কেন্দ্র। এরপর বৃহস্পতিবারই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অগাস্ট থেকেই ‘এক দেশ, এক রেশন কার্ড' প্রকল্পের কাজ শুরু করার নির্দেশ দিলেন। প্রতিশ্রুতি অনুযায়ী যা শেষ হবে ২০২১ সালের মার্চে।

দেশের যে কোনও প্রান্ত তেকে তোলা যাবে রেশন

দেশের যে কোনও প্রান্ত তেকে তোলা যাবে রেশন

সূত্রের খবর, এই প্রকল্পের বাস্তবায়ন হলে যে কোনও উপভোক্তাই দেশের যে কোনও প্রান্তের রেশন দোকান থেকে সরকার নির্ধারিত ভর্তুকিতেই খাদ্যদ্রব্য কিনতে পারবেন বলে জানা যাচ্ছে। একইসাথে এই প্রকল্পের কাজ সুগম করতে দেশের সমস্ত রেশন কার্ডের তথ্য একটিই সার্ভারে জমা করা হবে বলেও জানা যাচ্ছে।

আদপে মাথা পিছু খরচ হচ্ছে কত করে ?

আদপে মাথা পিছু খরচ হচ্ছে কত করে ?

একইসাথে এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন দেশের আট কোটি অভিবাসী শ্রমিকের জন্য দু'মাসের খাদ্য দ্রবের খবচ বাবাদ ৩,৫০০ কোটি টাকা খরচ করা হবে। যাঁদের কার্ড নেই তাঁদেরও মাথাপিছু ৫ কেজি চাল বা গম এবং ১ কেজি করে ডাল দেওয়া হবে। অন্যদিকে বিরোধীরা সহজে হিসাবে দেখাচ্ছে এই বরাদ্দের ফলে মাথাপিছু একজন অভিবাসী শ্রমিক পাবেন ৪৩৭ টাকা ৫০ পয়সা। এই নূন্যতম বরাদ্দ নিয়েও প্রশ্ন তুলতে দেখা গেছে অনেককে।

লকডাউনের জেরে শোচনীয় পরিস্থিতে অভিবাসী শ্রমিকেরা

লকডাউনের জেরে শোচনীয় পরিস্থিতে অভিবাসী শ্রমিকেরা

সূত্রের খবর, লকডাউনের জেরে শোচনীয় পরিস্থিতি তৈরি হয়েছে দেশের প্রায় ৪৫ কোটি পরিযায়ী শ্রমিকের। কাজ না থাকায় ভিন রাজ্যে আটকে পড়ে সঞ্চয়ও ফুরিয়ে এসেছে। নিজের রাজ্যের কার্ড না থাকায় এই সময় তাঁদের জন্য কেন রেশনের ব্যবস্থা করা হচ্ছে বলে বারংবার অভিযোগ জানিয়েছেন বিরোধীরা। তারপরেই বর্তমানে এক দেশ এক রেশন ব্যবস্থার ঘোষণা করতে দেখা যায় নির্মলাকে। পাশাপাশি এদিন রাতে কাজ করা মহিলা শ্রমিকদের জন্যও নিরাপত্তার ব্যবস্থার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী সীতারমন।

বাংলার মানুষদের ফিরিয়ে আনার ক্ষেত্রে টুইট করে দায়িত্ব সেরেছেন, পার্থকে তোপ দিলীপের

আত্মনির্ভর ভারত আর্থিক প্যাকেজ: কৃষকদের আয় বাড়াতে বদল করা হবে আইন, ঘোষণা অর্থমন্ত্রীর

English summary
nirmala announced everyone across the country will get the benefit of one country one ration card by march
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X