• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফের মাথাচাড়া কোভিডের, মহারাষ্ট্রে হদিশ ১৮ এক্সবিবি করোনা সাব ভ্যারিয়েন্টের

Array
Google Oneindia Bengali News

করোনা অনেকটাই কমে গিয়েছে দেশে। বেশ আনন্দে কাটছে উৎসব। এসবের মাঝে এবার নতুন করে করোনা কাঁটার খবর মিলছে। নতুন ১৮টি এক্সবিবি সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলল মহারাষ্ট্রে। এটি ওমিক্রনের ভ্যারিয়েন্ট বলে জানা গিয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর এমনটাই জানিয়েছে।

ফের মাথাচাড়া কোভিডের, মহারাষ্ট্রে হদিশ ১৮ এক্সবিবি করোনা সাব ভ্যারিয়েন্টের

এক স্বাস্থ্য কর্তা জানিয়েছেন যে, ওই ১৮ জন আক্রান্তের মধ্যে ১৩ জন আক্রান্ত পুনের বাসিন্দা। দু'জন নাগপুরের এবং থানের। আর বাকি একজন আকোলা জেলার বাসিন্দা। তিনি বলেছেন, "এনসাকগ ল্যাবের মারফত আমরা জানতে পেরেছি যে ১৮টি নতুন এক্সবিবি সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে আমাদের রাজ্য মহারাষ্ট্রে। আর এমন আক্রান্তের খোঁজ মিলল অক্টোবরের প্রথম এক পক্ষ কালেই।" তবে এই আক্রান্তদের বিশেষ কোনও সমস্যা নেই। হাল্কা হাল্কা সর্দি, ঠাণ্ডা লাগা ছাড়া বিশেষ কিছু নেই তাঁদের উপসর্গে।

আবার পুনেতে আবার বিকিউ ওয়ান কেস দেখা গিয়েছে। ওই আক্রান্ত আবার আমেরিকা ফেরত। চিকিৎসক জানিয়েছেন, "কোভিডের ভ্যারিয়েন্ট আরও ভাংছে। তাই এর আরও ক্ষয় হচ্ছে। কেউ আক্রান্ত হলেও এতে বিশাল ভয় পাবার কিছু হয়নি। শুধু একটু সতর্ক থাকুন, ভালোভাবে নিজেকে সুরক্ষিত রাখুন তাহলেই হবে।"

বিকিউ ওয়ান ছাড়া পুনেতে বিএ.২.৩.২০ সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। সেগুলির খোঁজ মেলে ২৪ সেপ্টেম্বর থেকে অক্টোবর ১১-র মধ্যে। আবার এও জানা যাচ্ছে ওই আক্রান্তদের ১৫ জনের ভ্যাক্সিন নেওয়া ছিল। তারপরেও তাঁরা আক্রান্ত হয়েছেন। বাকি পাঁচটির সমস্ত তথ্য আবার এখনও মেলেনি।

সারা বিশ্বের সঙ্গে ভারতেও নতুন করে সংক্রমণের আশঙ্কা তৈরি করছে ওমিক্রনের একাধিক সাব ভ্যারিয়েন্ট। সিঙ্গাপুরে ইতিমধ্যেই ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট XBB-র হদিশ পাওয়া গিয়েছে। যে কারণে সেখানে সংক্রমণ বৃদ্ধি হয়েছে। ভারতেও সেই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। বর্তমানে ভারতে সংক্রমিতদের ১০ থেকে ১৫ শতাংশ এই ভ্যারিয়েন্টের দ্বারাই আক্রান্ত বলে জানা গিয়েছে।

সিঙ্গাপুরে নতুন যে সাব-ভ্যারিয়েন্ট XBB-র খোঁজ পাওয়া গিয়েছে, তা আগেকার BA.2.75 এবং BJ.1-এর সংমিশ্রণ। গত অগাস্টে সিঙ্গাপুরে এর উপস্থিতি প্রথম শনাক্ত করা হয়েছিল। বর্তমানে সিঙ্গাপুরে সংক্রমণ বৃদ্ধির জন্য এই সাব ভ্যারিয়েন্টকেই দায়ী করা হচ্ছে।

এই মুহূর্তে ইউরোপ-আমেরিকা দাপিয়ে বেড়াচ্ছে অত্যন্ত অপ্রতিরোধী ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BA.5-এর সাব লিনিয়েজ BQ.1 এবং BQ.1.1। মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি বলেছে, বর্তমানে সেখানকার সংক্রমণের ১০ শতাংশ হল এই দুই সাব ভ্যারিয়েন্ট। ব্রিটেনে এর সংক্রমণের হার ১-২ শতাংশের মতো। তবে এখনই নয়, জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে নাইজেরিয়া, জাপান, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক এবং ইতালির মতো দেশ থেকে এই দুই সাব লিনিয়েজ সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছে।

English summary
new sub variant XBB's 18 case found in Maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X