• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড ১৯ টিকার প্রভাব কমিয়ে দিতে পারে চিন্তা-হতাশা-একাকীত্ব! প্রয়োজন মানসিক শান্তি!

হতাশা, চিন্তা কিংবা একাকীত্বের বেদনায় কোভিড ১৯ টিকার প্রভাব কমে যেতে পারে বলে এক গবেষণায় দাবি করা হয়েছে। জানানো হয়েছে যে টিকা নেওয়ার আগে মানুষের মানসিক শান্তি এবং স্থিতিশীলতা বজায় থাকা বিশেষ ভাবে আবশ্যক। তবেই শরীর টিকার ডাকে সাড়া দিতে সক্ষম হয় বলে অ্যাসোসিয়েশন ফর সাইকোলোজিক্যাল সায়েন্স বা এপিএস।

চিন্তা, হতাশা থেকে দূরে থাকুন

চিন্তা, হতাশা থেকে দূরে থাকুন

অ্যাসোসিয়েশন ফর সাইকোলোজিক্যাল সায়েন্স বা এপিএস-র গবেষকরা জানিয়েছেন যে চিন্তা, হতাশা এবং একাকীত্বের বেদনা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে লাঘব করে দেয়। খুব স্বাভাবিকভাবেই সেই সময় মানব শরীরে নানা ভাইরাস ও ব্যাকটেরিয়া ঘটিত রোগের আক্রমণ ঘটে বলে জানিয়েছেন গবেষকরা। সেই পরিস্থিতিতে শরীর টিকা নিতেও প্রস্তুত থাকে না বলে জানানো হয়েছে।

নিপাট ঘুম প্রয়োজন

নিপাট ঘুম প্রয়োজন

অ্যাসোসিয়েশন ফর সাইকোলোজিক্যাল সায়েন্স বা এপিএস-র গবেষকরা জানিয়েছেন যে কোভিড ১৯ ভ্যাকসিন নিতে যাওয়ার ২৪ ঘণ্টা আগের রাতে নিপাট, নির্বিঘ্ন ও দুশ্চিন্তাহীন ঘুম প্রয়োজন। তাতে শরীরে টিকা নেওয়ার প্রয়োজনীয় ইমিউন তৈরি হবে বলে জানিয়েছেন গবেষকরা।

পরিবেশও ভূমিকা নেয়

পরিবেশও ভূমিকা নেয়

কোভিড ১৯ টিকার সাফল্যের পিছনে পরিবেশ এবং আবহওয়ার প্রভাব থাকে বলে জানিয়েছেন গবেষকরা। ব্যক্তি বিশেষের জেনেটিক্স, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর টিকার সাফল্য নির্ভর করে বলে জানানো হয়েছে। মোট জনসংখ্যার কত শতাংশ মানুষের শরীরে টিকাকরণ হয়েছে, তার ওপর কঠিন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় বলেও জানিয়েছে অ্যাসোসিয়েশন ফর সাইকোলোজিক্যাল সায়েন্স বা এপিএস।

টিকাকরণ শুরু

টিকাকরণ শুরু

দেশের বিভিন্ন রাজ্যে কোভিশিল্ডের টিকা পৌঁছে গিয়েছিল আগেই। শনিবার থেকে দেশের সব স্থানে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে।

English summary
New research shows depression could reduce Coronavirus vaccine efficacy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X