• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভিটামিন ডি-র ঘাটতিতেই শরীরে ঝাঁকিয়ে বসছে করোনার থাবা, চাঞ্চল্যকর তথ্য নয়া গবেষণায়

  • |

ভিটামিন-ডির কার্যকারিতা যেহেতু মানবশরীরে রোগ প্রতিরোধী ক্ষমতার সঙ্গে সরাসরি সম্পর্কিত, তাই দীর্ঘদিন থেকেই কোভিড গবেষণায় এই বিষয়েও উঠে আসছিল নানা তথ্য। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, শরীরের হাড়ের শক্তি বৃদ্ধির অন্যতম কাণ্ডারি এবার করোনা সংক্রমণের ঠেকাতে বড়সড় ভূমিকা নিচ্ছে। যাদের শরীরে ভিটামিন-ডি-র ঘাটতি বেশি তারাই বেশি পরিমাণে করোনা কবলে পড়ছেন বলে এই নয়া গবেষণার মাধ্যমে জানা যাচ্ছে।

ইউশিকাগো মেডিসিন সংস্থার তরফে গবেষণা

ইউশিকাগো মেডিসিন সংস্থার তরফে গবেষণা

সূত্রের খবর, ইউশিকাগো মেডিসিন নামক এক সংস্থার তরফে করোনা আক্রান্ত রোগীদের সংক্রামিত হওয়ার এক বছর আগে পর্যন্ত শরীরে ভিটামিন-ডি-এর পরিমাণ যাচাই করতে একটি সমীক্ষা চালানো হয়। দেখা যায়, যাদের শরীরে ভিটামিন-ডি-এর অভাব ছিল, তারা অন্যান্য মানুষদের থেকে দ্বিগুন তাড়াতাড়ি করোনা আক্রান্ত হয়েছেন। ইউশিকাগো মেডিসিনের তরফে সমীক্ষার প্রধান ডেভিড মেল্টজার জানিয়েছেন, ইতিপূর্বে শ্বাসযন্ত্রে ভাইরাস সংক্রমণ কমানোর ক্ষেত্রে ভিটামিন-ডি সাপ্লিমেন্ট-এর যে ভূমিকা রয়েছে, তা ফের একবার প্রমাণিত হয়েছে।

 কোভিডে মৃত্যুহারের সঙ্গে ভিটামিন-ডির যোগাযোগ

কোভিডে মৃত্যুহারের সঙ্গে ভিটামিন-ডির যোগাযোগ

সম্প্রতি মে মাসে প্রকাশিত এজিং ক্লিনিক্যাল এন্ড এক্সপেরিমেন্টাল রিসার্চ নামক একটি জার্নালে প্রকাশিত গবেষণাপত্র অনুযায়ী, ভিটামিন-ডির ঘাটতি বাড়লে কোভিড আক্রান্তদের মৃত্যুহারও বাড়ছে। পাশাপাশি এক্ষেত্রে সর্বাধিক বয়স্করাই ভুগছেন ভুগছেন বলে জানাচ্ছে ওই গবেষণা। বিশেষজ্ঞদের মতে, উত্তর ইউরোপের স্পেন ও ইতালির বসবাসকারীদের মধ্যে ভিটামিন-ডির পরিমাণ কম থাকায় সেখানে মৃত্যুহার অধিক।

 ভিটামিন ডি-র ঘাটতির পিছনে কি কারণ ?

ভিটামিন ডি-র ঘাটতির পিছনে কি কারণ ?

চিকিৎসকদের মতে, শরীরে ভিটামিন-ডির উপস্থিতি শ্বেতরক্তকণিকাদের অতিরিক্ত সাইটোকিন ও প্রোটিন গঠনে বাধা দেয়। এই সাইটোকিন শরীরে রোগ প্রতিরোধী ক্ষমতাকে জাগিয়ে তোলে। কিন্তু এই প্রোটিনের অত্যধিক পরিমাণ উপস্থিতি দেহে প্রদাহের সৃষ্টি করে, যা রোগ প্রতিরোধী ক্ষমতাকে উল্টে ব্যাহত করে। ফলত শরীরে ভিটামিন-ডির পরিমাণ মাত্রা মেপে থাকা উচিত। বিশেষজ্ঞদের মতে লকডাউনের দরুণ ঘরবন্দি থাকায় মানুষের বাইরের জগতের সংস্পর্শে আসা অনেকটাই কমেছে, ফলে সূর্যরশ্মির অভাবে কমেছে ভিটামিন-ডি উৎপাদন।

খাদ্য তালিকায় কি কি রাখবেন ?

খাদ্য তালিকায় কি কি রাখবেন ?

চিকিৎসকদের মতানুসারে, শরীরে ভিটামিন ডি-র পরিমাপ করতে গেলে আগেই দরকার ২৫-হাইড্রক্সি ভিটামিন-ডি পরীক্ষা। এক্ষেত্রে রক্তে ভিটামিনের সঠিক পরিমাণ বজায় রাখতে প্রত্যহ ১০-২০ মাইক্রোগ্রামের বেশি ভিটামিন-ডি খাওয়া উচিত নয়। কিন্তু রক্তের অস্বভাবিকত্বের কারণে চিকিৎসকরা প্রতিদিন ২৫-১০০ মাইক্রোগ্রামের ডোজও দিয়ে থাকেন। মূলত শরীরে ভিটামিন-ডির স্থায়িত্ব বজায় রাখতে সাপ্লিমেন্ট-এর পাশাপাশি মাছের যকৃতের তেল, ডিমের কুসুম খাওয়া ও শরীরে রোদ লাগানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

উপনির্বাচনে ১০০ শতাংশ সাফল্য চাইছে তৃণমূল, একুশের আগে পাখির চোখ ফালাকাটা

দুর্গাপুজো নিয়ে যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের কান ধরে ওঠবোস করান, নির্দেশ মুখ্যমন্ত্রীর

English summary
Vitamin-D deficiency in the body is increasing the risk of coronary heart disease, says new research
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X