• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জলবায়ুর আকস্মিক পরিবর্তনেই জেরেই ধ্বংস হয়েছিল সিন্ধু সভ্যতা ? জানুন কি বলছে নয়া গবেষণা

  • |

সম্প্রতি এক ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানীর গবেষণায় সিন্ধু সভ্যতার পতনের পিছনে একাধিক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। প্রায় ৫,৫০০ খ্রীস্টপূর্বাব্দ আগে ভারতীয় উপমহাদেশে গড়ে উঠেছিল বিশ্বের সর্বকালের সেরা সভ্যতাগুলির অন্যতম এই সিন্ধু সভ্যতা। কিন্তু কালের নিয়মে কিভাবে এই সভ্যতা ধ্বংসের মুখে দাঁড়াল তা নিয়ে ইতিহিসাবিদদের মধ্যে অনেক মতবিরোধ ছিল।

অনিয়মিত বৃষ্টিপাতের কারণেই পতন ?

অনিয়মিত বৃষ্টিপাতের কারণেই পতন ?

বর্তমানে আমেরিকার রচেস্টার ইনস্টিটিউট অফ টেকনোলজি (আরআইটি)-এর গবেষক নিশান্ত মল্লিক তার গবেষণায় এই সিন্ধু সভ্যতার পতনের পিছনে একাধিক নতুন তথ্য তুলে এনেছেন। উত্তর ভারত থেকে গুরুত্বপূর্ণ নমুনা সংগ্রহ করে নবতম গাণিতিক পরীক্ষানিরীক্ষার প্রয়োগে তিনি দেখিয়েছেন অনিয়মিত বৃষ্টিপাতের কারণেই মূলত ৫,৭০০ বছর আগের সিন্ধু সভ্যতার ধ্বংস হয়ে গিয়েছিল।

৫,৭০০ বছর আগের বৃষ্টিপাতের ধাঁচ বুঝতে গবেষণা

৫,৭০০ বছর আগের বৃষ্টিপাতের ধাঁচ বুঝতে গবেষণা

নিশান্ত মল্লিকের এই গবেষণা প্রকাশ পেয়েছে গবেষণামূলক জার্নাল 'ক্যাওস'-এ। ওই গবেষণার তথ্যানুযায়ী, দক্ষিণ এশিয়ার গুহাগুলিতে জমে থাকা স্ট্যালাগমাইট খনিজ পরীক্ষা করে ৫,৭০০ বছর আগের বৃষ্টিপাতের পরিমাপ ও ধাঁচ বোঝা সম্ভব হয়। মালিকের মতে, "যদিও এইভাবে গাণিতিক প্রক্রিয়ার মাধ্যমে সঠিক ইতিহাসকে তুলে আনা কঠিন।"

 কি বলছে নবতম গাণিতিক প্রক্রিয়ার গবেষণা ?

কি বলছে নবতম গাণিতিক প্রক্রিয়ার গবেষণা ?

মালিকের মতে, "প্যালিওক্লাইমেটোলজিতে অতীতের অল্প সময়ের আবহাওয়া ও জলবায়ু নিয়ে আমাদের গবেষণা করতে হয়। এটা করতে গিয়ে আমাদের তথ্যগত অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু নব গাণিতিক প্রক্রিয়ায় এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব বলে আশাবাদী আমরা।" তাঁর মতে, "অতি অল্প সময়ের মধ্যে ভিন্ন ভিন্ন আবহাওয়াগত বদল ও জলবায়ুর হেরফের ঘটে থাকতেই পারে। নব পদ্ধতিতে সেটাও ধরা পড়বে বলে মনে করি আমরা।"

সিন্ধু সভ্যতা ধ্বংসের কারণ নিয়ে রয়েছে একাধিক মত পার্থক্য

সিন্ধু সভ্যতা ধ্বংসের কারণ নিয়ে রয়েছে একাধিক মত পার্থক্য

শতাব্দীর পর শতাব্দী ধরে সিন্ধু সভ্যতার ন্যায় অতি উৎকৃষ্ট মানবসভ্যতার ধ্বংসের কারণ ঘিরে চলেছে তর্কবিতর্ক। বিভিন্ন সময়ে বিশেষজ্ঞদের ভিন্ন ভিন্ন তত্ত্বের মধ্যে ঠোকাঠুকি হয়েছে। বর্তমানে আরআইটির গবেষকের এই কাজে তাই নতুন আশা দেখতে পেয়েছেন বিশেষজ্ঞরা। আর তাই আর্যদের আক্রমণ বা ভূমিকম্পের মত চিরাচরিত কারণ ছাপিয়ে উঠে আসছে বৃষ্টিপাতের তারতম্যের মত কারণ। যদিও মালিকের মতে, এই নব গাণিতিক পদ্ধতি আবিষ্কারের পূর্বে এই তত্ত্ব প্রমাণের কোনো উপায় ছিল না।

গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর সব তথ্য

গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর সব তথ্য

গবেষণার তথ্যানুযায়ী, সিন্ধু সভ্যতার প্রাক্কালে যেভাবে বর্ষাকালের তারতম্য ঘটেছিল, সভ্যতার ধ্বংসের ঠিক আগেও সেই একইরকম জলবায়ুর বদল দেখা যায়। বিজ্ঞানীদের মতে, এই তথ্যেই এটা অন্তত স্পষ্ট যে সিন্ধু সভ্যতা গড়ে ওঠার কারণ পর্যাপ্ত বৃষ্টিপাত, নদীর বহমানতা হলেও ধ্বংসের কারণও এই বৃষ্টিপাত। গবেষকরা জানাচ্ছেন, আগামীদিনে বিশ্বের নানাপ্রান্তের প্রাচীন সভ্যতার ইতিহাস জানতে সাহায্য করবে এই নবতম গাণিতিক পদ্ধতি।

গণতন্ত্র বাঁচাও,বাংলা বাঁচাও কর্মসূচিতে দিলীপ ঘোষ

মমতাকে ধরাশায়ী করতে ভোট অঙ্ক তৈরি বিজেপির! জয়ের 'কড়ি’ মজুত একুশে

English summary
new research says the indus valley civilization was destroyed by a sudden change in climate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X